kalerkantho


এবারও কি পারবে অস্ট্রেলিয়া?

১৯ জুন, ২০১৭ ০০:০০



এবারও কি পারবে অস্ট্রেলিয়া?

গড় বয়স ২৪ বছর চার মাস; স্কোয়াডের সবাই মিলে আন্তর্জাতিক ম্যাচ খেলেছে ১৭৯টি। বছর তিনেক আগের বিশ্বকাপজয়ী স্কোয়াডের মোটে তিনজন রয়েছে এখানে; যদিও শাখোড্রান মুস্তাফি, ইউলিয়ান ড্রাক্সলার ও মাথিয়াস গিন্টারের কেউই আর্জেন্টিনার বিপক্ষে ফাইনালে মাঠে নামেননি। এবারের কনফেডারেশনস কাপে জার্মানি দলটি এমনই তারুণ্যনির্ভর। আট দেশের টুর্নামেন্টের সবচেয়ে তরুণ স্কোয়াড। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে তাদের পথচলা।

যেকোনো টুর্নামেন্টে জার্মানির অংশগ্রহণ মানেই তারা অবধারিত ফেভারিট। লক্ষ্যটা শিরোপা জয়ের চেয়ে কম থাকে না কখনো। অথচ কী আশ্চর্য, এই কনফেডারেশনস কাপ শুরুর আগে ম্যানেজার অলিভার বিয়ারহফ সোজাসাপ্টা বলে দেন ভিন্ন কথা, ‘আমাদের প্রথম লক্ষ্য দলটিকে আন্তর্জাতিক ফুটবলের জন্য তৈরি করা; দ্বিতীয় লক্ষ্য বলতে পারেন শিরোপা জয়। ’ সত্যিই তাই। নইলে কেন মানুয়েল নয়ার, মাটস হুমেলস, মেসুত ওজিল, জেরোম বোয়াটেং, টোনি ক্রোসদের মতো তারকাদের বাদ দিয়ে সাজানো হবে স্কোয়াড। আসলে ওই পরীক্ষিতদের বাদ দিয়ে তরুণদের পরীক্ষা নিতে চাইছেন কোচ ইওয়াখিম ল্যুভ।

আর তা আগামী বছরের বিশ্বকাপকে মাথায় রেখেই।

ওই তারুণ-দলে বড় নাম টিমো ভেরনার। আরবি লিপজিগের হয়ে দুর্দান্ত মৌসুম কেটেছে ২১ বছরের এই স্ট্রাইকারের। রাশিয়ার টুর্নামেন্টেও তাঁর কাছে দলের প্রত্যাশা অনেক। প্রথম ম্যাচে আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগে অবশ্য ভেরনানের কণ্ঠ খুব আশ্বস্ত করার মতো নয়, ‘ক্লাব ফুটবলের দীর্ঘ ও কঠিন মৌসুম শেষে আমরা কতটা ফিট আছি, জানি না। অস্ট্রেলিয়ানরা ওদের শারীরিক শক্তি ও দৃঢ়তা দিয়ে আমাদের মুখোমুখি হবে। তবে আমাদেরও দায়িত্ব ৩ পয়েন্টের জন্য লড়াই করা। শুরুতে গোল আদায় এবং এরপর আধিপত্য বিস্তারের লক্ষ্য নিয়ে মাঠে নামব। ’ সে জন্য পরবর্তী প্রজন্মের তরুণদের দিকেই তাকিয়ে থাকবে জার্মানরা।

অস্ট্রেলিয়া অবশ্য রাশিয়া এসেছে পূর্ণশক্তির দল নিয়ে। আর জার্মানিকে হারানোর এমন সুযোগ তো খুব বেশি পাওয়া যায় না। ২০১১ সালের প্রীতি ম্যাচে এমনই পরীক্ষামূলক দল নিয়ে ‘সকারু’দের মুখোমুখি হয় ‘ডি মানশাফট’। মুনশেনগ্লাডবাখের সেই ম্যাচে ঠিকই ২-১ গোলে জিতে যায় অস্ট্রেলিয়া। দিনকয়েক আগের প্রীতি ম্যাচে ব্রাজিলের কাছে তারা ০-৪ গোলে হেরে গেলেও আজ জার্মানির বিপক্ষে আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে তারা। এএফপি


মন্তব্য