kalerkantho


তিনি ওয়াশিংটন সুন্দর!

২০ মে, ২০১৭ ০০:০০



তিনি ওয়াশিংটন সুন্দর!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের ভক্ত ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদোর বাবা। প্রেসিডেন্টের সঙ্গে মিলিয়ে ছেলের নামও রাখেন রোনালদো।

সেই ছেলে এখন নিজের নামে ভাস্বর। প্রিয় নেতা, অভিনেতা, খেলোয়াড়ের সঙ্গে মিলিয়ে এভাবে নাম রাখার প্রচলন বিশ্বজুড়েই। তার পরও রাইজিং পুনে সুপারজায়ান্টসের ১৭ বছর বয়সী স্পিনার ওয়াশিংটন সুন্দরের নামকরণের রহস্যটা জানা যাচ্ছিল না কিছুতে। মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ৩ উইকেট নিয়ে পুনেকে ফাইনালে পৌঁছে দেওয়ার পর তাঁকে নিয়ে আগ্রহের পারদটা চড়েছে বেশ। কেউ ধারণা করছিলেন হিন্দু এই স্পিনারের পরিবারের কোনো কর্তাব্যক্তির প্রিয় শহর হয়তো ওয়াশিংটন। কেউ এক ধাপ এগিয়ে মা-বাবা দুজনের একজনকে বানিয়ে দিয়েছিলেন খ্রিষ্টান!

আসল রহস্যটা জানালেন সুন্দরের বাবা এম সুন্দরই। তিনি নিজে একসময় ছিলেন ক্রিকেটার। কিন্তু গরিব হওয়ায় ক্রিকেটের দামি সরঞ্জাম কিনতে যেমন হিমশিম খাচ্ছিলেন, তেমনি সমস্যায় পড়ছিলেন চেন্নাইয়ে নিজের বাড়ি থেকে দূরের মাঠে অনুশীলনে যেতেও। সে সময়ই সাহায্যের হাত বাড়িয়ে দেন সেনাবাহিনীর সাবেক এক কর্তা পি ডি ওয়াশিংটন।

১৯৯৯ সালে ওয়াশিংটন মারা যাওয়ার বছরই জন্ম তাঁর একমাত্র ছেলের। কৃতজ্ঞতা থেকেই ছেলের নামের সঙ্গে ওয়াশিংটন জুড়ে দেওয়ার কথা জানালেন তিনি, ‘আমি ভীষণ গরিব ঘরের ছেলে। বড় ক্রিকেটার হতে চেয়েও পারিনি। তবে আমাদের বাড়ির সামান্য দূরে থাকা পি ডি ওয়াশিংটন স্যার সাহায্য করেছিলেন ভীষণ। আমার ছেলের জন্মের সময় বেশ বিড়ম্বনা হয়েছিল। অনেকে বলছিল ছেলের নাম যেন কোনো ভগবানের নামে রাখি। কিন্তু সেই বছর ওয়াশিংটন স্যার মারা যান। আমার জীবনে তিনি এসেছিলেন ভগবান হয়ে। তাই ছেলের নাম রাখি তাঁর সঙ্গে মিলিয়ে। যদি দ্বিতীয় ছেলে থাকত তাহলে ওর নামও রাখতাম ওয়াশিংটন জুনিয়র। ’

১৭ বছর বয়সে স্পিন জাদুতে আইপিএলে তারকাই হয়ে গেছেন ওয়াশিংটন সুন্দর। তাঁর মতো পাদপ্রদীপের আলোয় না এলেও নিজেকে চেনানোর অপেক্ষায় মুম্বাই ইন্ডিয়ানসের ২৫ বছর বয়সী মিডিয়াম পেসার কুলবন্ত খেজরোলিয়া। ছিলেন গোয়ার রেস্টুরেন্টের ওয়েটার। সামর্থ্য ছিল না স্পাইক জুতো কেনার। বছর না ঘুরতেই সেই তিনি এখন পেশাদার ক্রিকেটার। মা-বাবাকে না জানিয়ে গোয়া থেকে পাড়ি দিয়েছিলেন দিল্লি। সেখানে নাম লেখান বিখ্যাত এল বি শাস্ত্রী ক্লাবে। কোচ সঞ্জয় ভরদ্বাজের হাত ধরে সুযোগ পান বিজয় হাজারে ট্রফিতে। ৭ ম্যাচে ১৭ উইকেট নেওয়ায় মুম্বাই ইন্ডিয়ানস ১০ লাখ রুপি ভিত্তিমূল্যে দলে ভেড়ায় এই তরুণকে। এবার হয়তো কোনো ম্যাচ খেলা হয়নি, তবে বড় নামের তারকাদের সঙ্গে ড্রেসিংরুমে কাটিয়ে বড় স্বপ্নই দেখছেন কুলবন্ত খেজরোলিয়া। পিটিআই


মন্তব্য