kalerkantho


আজ বসুন্ধরা ‘ডার্বি’

১৯ মে, ২০১৭ ০০:০০



আজ বসুন্ধরা ‘ডার্বি’

ক্রীড়া প্রতিবেদক : কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাওয়ার পরও দুই দলের মধ্যকার ম্যাচ নিয়ে তুমুল উত্তেজনা। দুই প্রতিপক্ষ শেখ রাসেল ও শেখ জামাল এক বিন্দু ছাড় দেবে না।

এমন মরিয়া ভাবের পেছনে যতটা না কোয়ার্টার ফাইনালের লাইন-আপের অঙ্ক, তার চেয়ে যেন বেশি আছে মর্যাদাহানির ভয়। দুটি দলেরই পেছনের চালিকাশক্তি বসুন্ধরা গ্রুপ। এই বাণিজ্যিক প্রতিষ্ঠানের দুই স্বত্বাধিকারী সহোদর আছেন দুই ক্লাবের সঙ্গে। লড়াইটা তাই এক ঘরের ভেতর এবং অন্য রকম উত্তেজনা নিয়ে হাজির হবে ম্যাচটি।  

সেই উত্তেজনা যেন ছুঁয়ে যাচ্ছে শেখ রাসেল ক্রীড়াচক্রের কোচ শফিকুল ইসলাম মানিককে, ‘কোনো কোনো ম্যাচে জয়-পরাজয়ের গুরুত্ব অতটা থাকে না, এর পরও দুই দল লড়াইয়ে মেতে থাকে ভীষণভাবে। আমাদের এই ম্যাচটিও তাই একটা ডার্বি। আমরা অবশ্যই জেতার জন্য মাঠে নামব। ’ ফেডারেশন কাপে গ্রুপের প্রথম ম্যাচে শেখ রাসেল ৩-০ গোলে হারিয়েছে ফরাশগঞ্জকে। একই ব্যবধানে একই প্রতিপক্ষের বিপক্ষে জিতেছে শেখ জামালও।

সুবাদে দুই দল সমতায় আছে একটি করে জয় নিয়ে। সেদিক থেকে ‘বি’ গ্রুপে সমতা ভাঙার ম্যাচ এটি। এই ম্যাচ যারা জিতবে তারাই গ্রুপ চ্যাম্পিয়ন হবে। আর চ্যাম্পিয়ন হওয়ার সুবিধা হলো ‘সি’ গ্রুপের শীর্ষ দল চট্টগ্রাম আবাহনীকে এড়াতে পারবে। এই অঙ্ককে লঘু করে শেখ জামাল কোচ যোশেফ আফুসি বলেছেন অন্যকথা, ‘মৌসুমে প্রথম বড় দলের বিপক্ষে খেলতে নামছি আমরা। আমাদের ফুটবলারদের জন্য এটা বড় পরীক্ষা, তারা নিশ্চয়ই সেরাটা দিয়ে লড়বে। ’

এবারের শেখ জামাল অনেকখানি তারুণ্যনির্ভর। নিজেদের প্রথা ভেঙে তারকার দিকে না ঝুঁকে এবার উঠতি ফুটবলারদের নিয়ে বড় স্বপ্ন দেখছে। জামালের নাইজেরিয়ান কোচ যোশেফের কথা অনুযায়ী, ‘দলটা প্রতিদিনই উন্নতি করছে। আমার খেলোয়াড়দের আগামীর তারকা হওয়ার সুযোগ আছে। ’ শেখ রাসেল দুঃস্বপ্নের একটি মৌসুম পার করে এবার ব্যালান্সড দল গড়েছে। তারাও শুরু করেছে ফেডারেশন কাপ জয়ের স্বপ্ন নিয়ে। স্বপ্নের পথে মৌসুমের প্রথম বড় ম্যাচ খেলতে আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে নামছে বিকেল সাড়ে ৫টায়। যারা হারবে তারা কোয়ার্টার ফাইনাল খেলবে শক্তিশালী চট্টগ্রাম আবাহনীর সঙ্গে আর বিজয়ী দল দল পাবে তুলনামূলক সহজ প্রতিপক্ষ মোহামেডান স্পোর্টিং ক্লাবকে।


মন্তব্য