kalerkantho


মুখোমুখি প্রতিদিন

বড় দলগুলোর না খেলাটা অশনিসংকেত

২১ মার্চ, ২০১৭ ০০:০০



বড় দলগুলোর না খেলাটা অশনিসংকেত

গত পরশু থেকে শুরু হয়েছে টেবিল টেনিসের ফেডারেশন কাপ। বড় চার-পাঁচটি দল তাতে অংশ নেয়নি, কেউ কেউ নিয়ম রক্ষার্থে অংশ নিয়েছে।

তাই খেলার সুযোগ পাচ্ছেন না প্রথম সারির বেশ কয়েকজন খেলোয়াড়। এ নিয়েই দেশের এক নম্বর খেলোয়াড় মানস চৌধুরী কথা বলেছেন কালের কণ্ঠ স্পোর্টসের সঙ্গে

কালের কণ্ঠ স্পোর্টস : ফেডারেশন কাপ টেবিল টেনিস শুরু হয়েছে, কিন্তু আপনি খেলছেন না। কারণ কী?

মানস চৌধুরী : টেবিল টেনিসের বড় দলগুলোই তো ফেডারেশন কাপে খেলছে না। শুধু আমি নই, জাতীয় দলের দু-একজন বাদ দিলে কেউ খেলতে পারছে না। শেখ রাসেল, অরুনিমা, শিশিরণ, ওয়ারী, অ্যাজাক্স, আবাহনী (পুরুষ দল)—এই ক্লাবগুলো টুর্নামেন্টে অংশ নিচ্ছে না। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে বড় দলগুলোর অংশ না নেওয়াটা খেলাটির জন্য অশনিসংকেত।

প্রশ্ন : ক্লাবগুলো কেন অংশ নিচ্ছে না?

মানস : সেটা আমি ঠিক বলতে পারব না। তবে ফেডারেশনের সাধারণ সম্পাদককে জিজ্ঞাসা করেছিলাম এ ব্যাপারে। তিনি নাকি সবাইকে অনুরোধ করেছিলেন খেলার জন্য।

আমার ধারণা, বড় ক্লাবগুলোর সঙ্গে ফেডারেশনের বনিবনা হচ্ছে না। এরকম হলে আলোচনার টেবিলে বসে সমাধান হতে পারে, গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট থেকে মুখ ফিরিয়ে নেওয়াটা উচিত নয়। এতে খেলার এবং খেলোয়াড়দের ক্ষতি।

প্রশ্ন : কিন্তু প্রথম সারির খেলোয়াড়রা বেশি টাকা চায় বলে কয়েকটি ক্লাব দল গড়েনি, এরকম একটা অভিযোগ শোনা গেছে।

মানস : এটা বোধ হয় সঠিক নয়। কারণ আমি নিজেই তো কোনো ক্লাব থেকে খেলার প্রস্তাব পাইনি। আমার জানা মতে, প্রথম সারির অনেক খেলোয়াড়ই ক্লাবের তরফ থেকে খেলার প্রস্তাব পাননি। আগে তো প্রস্তাব, তারপর আসছে অর্থের ব্যাপার। যেখানে ক্লাবগুলো অনাগ্রহী সেখানে আমাদের করার কিছু থাকে না।

প্রশ্ন : এর আগে তো কখনো ফেডারেশন কাপ টিটিতে এরকম হয়নি।

মানস : এত বছর ধরে আমি জমজমাট ফেডারেশন কাপ দেখে আসছি। এবার হঠাৎ করে বড় ক্লাবগুলো পিঠটান দিয়েছে। একটি ব্যাপার কেউ বুঝতে চায় না, টেবিল টেনিস খেলাটা মরে গেলে এই ক্লাব, সংগঠক, ফেডারেশনেরই-বা কী দাম। এই খেলা খেলে দেশের প্রথম সারির একজন খেলোয়াড় কয় টাকা পায়? খুবই সামান্য টাকা। ক্রিকেট, ফুটবল কিংবা হকি খেলোয়াড়ের আর্থিক পাওনার সঙ্গে এর তুলনাই চলে না। এর পরও আমরা টেবিল টেনিস খেলি ভালোবাসার টানে। খেলাটির সঙ্গে জড়িত সবার তরফ থেকে ওরকম ভালোবাসা থাকলে আমাদের টেবিল টেনিস এত দুর্দশায় পড়ত না।

প্রশ্ন : প্রত্যেক ক্লাবের কাউন্সিলরশিপ বজায় রাখতে কয়টি টুর্নামেন্টে অংশ নিতে হয়, এমন কোনো নিয়ম কি আছে?

মানস : নিয়ম নিশ্চয়ই আছে। নিয়ম যা-ই থাকুক, বড় দলগুলোর ফেডারেশন কাপে না খেলাটা টেবিল টেনিসের জন্য মোটেও সুখবর নয়।


মন্তব্য