kalerkantho


সিরিজ জয়ে আশাবাদী মাশরাফি

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



ক্রীড়া প্রতিবেদক : ঠাসবুনোট আন্তর্জাতিক ক্রিকেট সূচিটাই এমন। এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে ‘লাফ’ দিতে যেন সময় লাগে না। এই যেমন শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে এখনো লড়ছে বাংলাদেশ। এরই মধ্যে শুরু হয়ে গেছে ওয়ানডে ভাবনা। ওই ফরম্যাটের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাসহ বাকি চার ক্রিকেটার যে কাল দুপুরে ছেড়েছেন ঢাকা! বিকেলেই শ্রীলঙ্কা গিয়ে যোগ দিয়েছেন দলের সঙ্গে।

ওয়ানডে স্কোয়াডের বাকি ১২ জন তো শ্রীলঙ্কাতেই রয়েছেন। কাল মাশরাফির সঙ্গে উড়াল দিলেন উইকেটরক্ষক নুরুল হাসান, অফ স্পিনিং অলরাউন্ডার শুভাগত হোম এবং বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম। আর দেশ ছাড়ার আগে যথারীতি জয়ের আশাবাদের কথাই শুনিয়ে যান অধিনায়ক।

বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে জয়ের যেন আড়ি হয়েছে সাম্প্রতিক সময়ে। নিউজিল্যান্ডে গিয়ে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি কোনো ফরম্যাটে মেলেনি জয়ের দেখা। ভারত সফরের একমাত্র টেস্টেও পরাজয়ের পরিণতি।

শ্রীলঙ্কা সফরে গিয়ে প্রথম টেস্টেও তা-ই। কিন্তু দ্বিতীয় টেস্টের শেষ দিনে আজ জয়ের স্বপ্ন নিয়ে মাঠে নামছে মুশফিকুর রহিমের দল। শততম টেস্টে ঐতিহাসিক সে জয় মুঠোবন্দি হলে তা ওয়ানডে সিরিজের আত্মবিশ্বাসের পালেও হাওয়া জোগাবে নিঃসন্দেহে।

মাশরাফির অবশ্য আত্মবিশ্বাসের ঘাটতি নেই কখনোই। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের আশার কথা জানান তিনি, সঙ্গে আবশ্যক এক পূর্বশর্তসহ, ‘যদি আমরা ভালো খেলতে পারি, তাহলে সিরিজ জয় অবশ্যই সম্ভব। ’ আর এই ভালো খেলা বললে সব বিভাগে একসঙ্গে জ্বলে ওঠার কথাই বলেন মাশরাফি, ‘নিউজিল্যান্ডে আমরা ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব বিভাগে খারাপ করেছি। তাই হেরেছি। আবার এর আগে যে সিরিজগুলো জিতেছি, সেখানে ভালো খেলেছি সব বিভাগে। শ্রীলঙ্কার বিপক্ষে জেতার জন্য আমাদের তাই সব বিভাগে ভালো করতে হবে। ’

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ২৫ মার্চ। এর আগে ২২ মার্চ একটি অনুশীলন ম্যাচ খেলবে বাংলাদেশ। নিউজিল্যান্ড সফর থেকে ইনজুরি নিয়ে ফেরা মাশরাফির সেখানে নিজেকে ঝালিয়ে নেওয়ার সুযোগ থাকছে। তিন ম্যাচ সিরিজের শেষ দুটি খেলা ২৮ মার্চ ও ১ এপ্রিল। নিজেদের শততম টেস্ট জিতে যদি ওয়ানডে সিরিজ শুরু করতে পারে বাংলাদেশ, তাহলে তো কথাই নেই। মাশরাফির ‘অবশ্যই সম্ভব’ সিরিজ জয়ের সম্ভাবনা তাতে বেড়ে যাবে আরো।


মন্তব্য