kalerkantho


রাঁচিতে অদম্য স্মিথ

১৮ মার্চ, ২০১৭ ০০:০০



রাঁচিতে অদম্য স্মিথ

নেমেছিলেন যেন বরফের হেলমেট পরে! বিতর্ক, কথার লড়াই—কোনো কিছুই স্পর্শ করল না স্টিভেন স্মিথকে। ভারতের সঙ্গে চলা ব্যক্তিগত লড়াইয়ে থাকলেন ‘অপরাজিত’।

অস্ট্রেলিয়া ৪৫১-তে অলআউট হলেও শেষ পর্যন্ত ১৭৮ রানে অপরাজিত থাকেন তিনি। ভারতের মাটিতে প্রথম অস্ট্রেলিয়ান অধিনায়ক হিসেবে ১৫০ ছাড়ানো ইনিংসের কৃতিত্বটা এখন র্যাংকিংয়ের শীর্ষে থাকা স্মিথের। জবাবে ১ উইকেটে ১২০ রানে রাঁচি টেস্টের দ্বিতীয় দিন শেষ করেছে ভারত। এখনো তারা পিছিয়ে ৩৩১ রানে।

রেসের মাঠে বন্ধুর সঙ্গে চারটি ঘোড়ার মালিকানা নেওয়া আছে স্মিথের। ঘোড়া ছোটাতে পছন্দ করা অস্ট্রেলিয়ান অধিনায়ক রাঁচিতে নিজেই ছুটলেন অন্য মেজাজে। আগের দিন পেয়েছিলেন ১৯তম টেস্ট সেঞ্চুরি। গতকাল যেভাবে ব্যাট করছিলেন তাতে ডাবল সেঞ্চুরিটা মনে হচ্ছিল সময়ের অপেক্ষা। সঙ্গীর অভাবে শুধু পাওয়া হলো না সেটা।

অস্ট্রেলিয়ান অধিনায়কদের মধ্যে ভারতের মাটিতে এত দিন মাইকেল ক্লার্কের ২০১৩ সালে করা ১৩০ ছিল সর্বোচ্চ। গতকাল সেটা পেছনে ফেলেলেন স্মিথ। তা ছাড়া তাঁর ইনিংসটি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মধ্যে ভারতের মাটিতে তৃতীয় সেরা। সামনে কেবল ডিন জোন্স (২১০, চেন্নাই ১৯৮৬) ও ম্যাথু হেইডেন (২০৩, চেন্নাই ২০০১)।

পঞ্চম উইকেটে স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েল গড়েছেন ১৯১ রানের জুটি। এটা ভারতের মাটিতে কোনো সফরকারী দলের চতুর্থ সেরা। জুটিটা গড়ার পথে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির স্বাদ পান ম্যাক্সওয়েল। অথচ মিচেল মার্শ ইনজুরিতে না পড়লে টেস্টটা খেলাই হতো না ম্যাক্সওয়েলের। ১৮৫ বলে ৯ বাউন্ডারি ২ ছক্কায় ১০৪ করে রবীন্দ্র জাদেজার বলে স্টাম্পিং হন তিনি। পর পর দুই বলে ম্যাথু ওয়েড ও প্যাট কামিন্সকেও ফেরান জাদেজা। তাঁর ঘূর্ণিতেই স্কোরটা ৫০০ হয়নি অস্ট্রেলিয়ার। ৫ রানের ব্যবধানে শেষ ৩ উইকেট হারিয়ে গুটিয়ে যায় ৪৫১-তে। ১২৫ রানে ৫ উইকেট নেন জাদেজা। উমেশ যাদব ৩ আর ১টি উইকেট রবিচন্দ্রন অশ্বিনের। জবাবে ভারত দিন শেষ করে ১ উইকেটে ১২০ রানে। এই সিরিজে চতুর্থ ফিফটি পাওয়া লোকেশ রাহুল ফিরেছেন ৬৭ রানে। মুরালি বিজয় ৪২ আর চেতেশ্বর পূজারা অপরাজিত ১০ রানে।

প্রথম দিন কাঁধে ব্যথা পাওয়া বিরাট কোহলি ফিল্ডিং করেননি গতকাল। এই টেস্টে ব্যাট করতে পারবেন কি না শঙ্কা ছিল তা নিয়েও। তবে বিসিসিআই জানিয়েছে আজ ব্যাট হাতে নামবেন কোহলি। ক্রিকইনফো

অস্ট্রেলিয়া : ১৩৭.৩ ওভারে ৪৫১ (স্মিথ ১৭৮*, ম্যাক্সওয়েল ১০৪, রেনশ ৪৪, ওয়েড ৩৭, ও’কিফি ২৫; জাদেজা ৫/১২৪, যাদব ৩/১০৬)।

ভারত : ৪০ ওভারে ১২০/১ (রাহুল ৬৭, বিজয় ৪২*, পূজারা ১০*; কামিন্স ১/২২, লিয়ন ০/৪২)।


মন্তব্য