kalerkantho


শেষ আটে লিস্টার-জুভেন্টাস

১৬ মার্চ, ২০১৭ ০০:০০




শেষ আটে লিস্টার-জুভেন্টাস

প্রিমিয়ার লিগে ধুঁকলে কী হবে, চ্যাম্পিয়নস লিগে ঠিকই ঘুরে দাঁড়িয়েছে লিস্টার সিটি। ক্লাউদিও রানিয়েরি চলে গেলেও ক্রেইগ শেকসপিয়ারের হাতে দায়িত্ব যাওয়ার পর জেমি ভার্ডি-রায়াদ মাহরেজরাও ফিরেছেন পুরনো চেহারায়।

প্রথম লেগে সেভিয়ার মাঠে ২-১ গোলে হেরে আসার পর নিজেদের মাঠে ২-০ গোলে জিতে চ্যাম্পিয়নস লিগের শেষ আটে জায়গা করে নিয়েছে ইংলিশ চ্যাম্পিয়নরা। তবে তাতে ম্যাচে গোল করা ওয়েস মরগ্যান ও মার্ক অলব্রাইটনের সঙ্গে কৃতিত্বটা গোলরক্ষক ক্যাসপার স্মেইকেলেরও। পেনাল্টি থেকে পাওলো দিবালার একমাত্র গোলে জুভেন্টাস হারিয়েছে পোর্তোকে, সুবাদে অ্যাগ্রিগেট ৩-০ গোলে তারাও উঠে গেছে শেষ আটে।

কিং পাওয়ার স্টেডিয়ামে ম্যাচের ২৭ মিনিটে মরগ্যানের গোলটাই সমতায় ফিরিয়ে আনে লিস্টারকে। ৫৪তম মিনিটে অলব্রাইটনের গোল দুই লেগ মিলিয়ে তাদের এগিয়ে রাখে ৩-২তে, এর মধ্যে প্রতিপক্ষের মাঠে একটি গোলও আছে। কিন্তু ৮০ মিনিটে বিপদ ডেকে আনেন স্মেইকেল, বক্সের ভেতর ভিতোলোকে ফাউল করে হলুদ কার্ড দেখেন, সেই সঙ্গে দলের জন্য ডেকে আনেন পেনাল্টির অশনিসংকেত। সামির নাসরি লাল কার্ড দেখে বাইরে চলে যাওয়ার পর দুর্বল হয়ে পড়া সেভিয়ার সামনে এটাই শেষ সুযোগ, কারণ গোল করলেই ৩-৩ সমতায় খেলা গড়াবে অতিরিক্ত সময়ে। এমন সময় স্টিভেন এন জোনজির নেওয়া শটটি ঠেকিয়ে দেন স্মেইকেল। তাতেই শেষ রক্ষা লিস্টার সিটির।

প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ পাওয়া লিস্টার পৌঁছে গেছে শেষ আটে, যার মানে হচ্ছে সাড়ে ছয় মিলিয়ন ইউরোর চেক জমা পড়ছে লিস্টারের অ্যাকাউন্টে।

পঞ্চদশ শতকে নাট্যকার উইলিয়াম শেকসপিয়ার মাতিয়েছিলেন লন্ডনের মঞ্চ। ২০১৭তে এসে আরেক শেকসপিয়ারের হাত ধরে লিস্টারের নাটকীয় প্রত্যাবর্তন। লিগে টানা পয়েন্ট খুইয়ে তারা নেমে যাচ্ছিল অবনমন অঞ্চলে, সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে অবনমনের শঙ্কা এড়িয়েছে লিস্টার। চ্যাম্পিয়নস লিগেও প্রথমবার খেলতে এসে শেষ আটে পৌঁছে যাওয়াটাও কম কৃতিত্বের নয়। তাই তো কোচ শেকসপিয়ার পঞ্চমুখ খেলোয়াড়দের প্রশংসায়, ‘খেলোয়াড়রা তাদের নিয়ে প্রচণ্ড গর্ব করতে পারে। যখন ক্যাসপারকে আমাদের সবচেয়ে বেশি দরকার ছিল, তখনই সে তার সেরাটা দিয়েছে। আমাদের সেখানে (শেষ আটে) থাকার যোগ্যতা অবশ্যই আছে। আমরা এইমাত্র আমার দৃষ্টিতে ইউরোপের অন্যতম সেরা একটি দলকে নকআউট করেছি। ’ লিস্টারের মাঠে সমর্থকরা নিয়ে এসেছিল উইলিয়াম শেকসপিয়ারের নাটক জুলিয়াস সিজারের বিখ্যাত সংলাপ লেখা ব্যানার, ‘লড়াইয়ের কুকুরগুলোকে এবার ছেড়ে দাও। ’ ক্রেইগ ঠিক তা-ই করেছেন, জাগিয়ে দিয়েছেন ইংলিশ চ্যাম্পিয়নদের ভেতরের আগুন! তাতেই খাদের কিনারা থেকে লিস্টারের এই প্রত্যাবর্তন।

পোর্তোর ম্যাক্সি পেরেরা ডি বক্সের ভেতর হ্যান্ডবল করে দেখেছেন লাল কার্ড, সেই সঙ্গে দলের বিপক্ষে রেফারি দিয়েছেন পেনাল্টিও। ১২ গজ দূর থেকে দিবালা গোল করেন ইকের ক্যাসিয়াসকে ফাঁকি দিয়ে। ৪২ মিনিটে হজম করা সেই গোলটি আর শোধ করতে পারেনি পোর্তো, দুই লেগ মিলিয়ে ৩-০ গোলে হেরেই তারা বিদায় নিল শেষ ষোলো থেকে। উয়েফা


মন্তব্য