kalerkantho


মুখোমুখি প্রতিদিন

মাশরাফিই আমার দেখা বাংলাদেশের জনপ্রিয়তম ক্রিকেটার

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



মাশরাফিই আমার দেখা বাংলাদেশের জনপ্রিয়তম ক্রিকেটার

বাংলাদেশের বর্তমান পেস আক্রমণের প্রায় সবার সঙ্গেই কাজ করার অভিজ্ঞতা আছে চাম্পাকা রামানায়েকের। এখন এই শ্রীলঙ্কান ব্যস্ত নিজ দেশের বোলারদের নিয়ে।

তবু গল টেস্টে শ্রীলঙ্কার ড্রেসিংরুমে বসে নিবিড়ভাবে দেখেছেন সাবেক শিষ্যদের। সে দেখা থেকেই এ সময়ের বাংলাদেশকে মূল্যায়ন করেছেন তিনি

 

প্রশ্ন : কেমন দেখলেন বাংলাদেশকে?

চাম্পাকা রামানায়েকে : বাংলাদেশ দারুণভাবে এগিয়েছে। এটা দেখে ভালো লাগে। ১০০ টেস্ট খেলা সোজা কথা নয়। ২০০৮ বা ১০ সালের দিকে আমি যেমন দেখেছিলাম, এই দল তার চেয়ে অনেক বেশি উন্নতি করেছে। খেলোয়াড়রা অনেক ভালো করছে। তাদের ভবিষ্যৎ অবশ্যই খুব ভালো।

প্রশ্ন : এখন দলটা অনেক অভিজ্ঞও...

চাম্পাকা : দেখুন, অভিজ্ঞতা সব সময় গুরুত্বপূর্ণ। বাংলাদেশ অভিজ্ঞ হয়ে উঠছে।

বিশেষ করে ঘরের মাঠে তারা খুব ভালো ক্রিকেট খেলেছে। এখন দেশের বাইরে জিততে হবে। এটা সহজ কোনো ব্যাপার নয়। উপমহাদেশের সব দলই দেশের বাইরে সংগ্রাম করে। তবে বাংলাদেশ ভালো দল। ধৈর্য ধরতে হবে। একবার তারা আত্মবিশ্বাস পেয়ে গেলে এবং আমরা জিততে পারি—এমন বিশ্বাস পেলে তারা আরো ভালো করবে। জিততে থাকবে। ওই মনোভাবটা অর্জন করতে হবে। তাহলেই সফলতা মিলবে।

প্রশ্ন : আপনার রেখে আসা পেস আক্রমণ দেখে কী মনে হচ্ছে?

চাম্পাকা : ওরা আমাকে আনন্দিত করে। ওরা ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বোলিং করছে। টেস্ট ক্রিকেটে তাদের উন্নতিটা চোখে পড়ছে। রুবেলের গতি আছে। সে যদিও টেস্টে নিয়মিত না। তবে ওয়ানডে বা টি-টোয়েন্টিতে খেলছে। তার গতিটা এখনো চোখে পড়ে। এ ছাড়া তাসকিন আছে। তার গতিও দারুণ। মাশরাফিও আছে। সব মিলিয়ে বাংলাদেশের পেস বোলাররা ভালো করবে। এ জন্য ধৈর্য ধরতে হবে।

প্রশ্ন : আপনার জায়গায় এখন কোর্টনি ওয়ালশ...

চাম্পাকা : উনি তো কিংবদন্তি। তাঁর অভিজ্ঞতা বাংলাদেশকে দারুণভাবে সাহায্য করবে। আমি সেই উন্নতিটা দেখতেই পাচ্ছি। যদিও আমাদের দলে বেশি অভিজ্ঞ স্পিনার আছে। এর পরও বাংলাদেশ ভালো দল। আশা করি তারা ভালো করবে।

প্রশ্ন : পি সারার উইকেট কেমন হবে?

চাম্পাকা : গরমের মধ্যে যেকোনো উইকেট স্পিনারদের সহায়তা করে। গলেও শেষ দিকে স্পিনাররা সহায়তা পেয়েছে। সে হিসেবে এখানেও হয়তো স্পিনাররা সহায়তা পাবে।

প্রশ্ন : মাশরাফি বিন মর্তুজা এখনো আপনার অনেক প্রশংসা করেন...

চাম্পাকা : (মাশরাফি) আমি তাকে খুব পছন্দ করি। তাকে দেখতে চাই। সে আমার খুব ভালো বন্ধু। একই সঙ্গে ভালো নেতা ও মানুষও। এতগুলো অস্ত্রোপচারের পরও সে খেলে যাচ্ছে। যদিও সে শুধু ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলছে। আশা করি আরো কয়েক বছর সে খেলবে। মাশরাফিই আমার দেখা বাংলাদেশের জনপ্রিয়তম ক্রিকেটার। আমি তার সঙ্গে দেখা করার জন্য মুখিয়ে আছি।

প্রশ্ন : সব শেষে, এ টেস্ট কেমন হবে?

চাম্পাকা : আমার তো মনে হয় কঠিন লড়াইয়ের মাধ্যমে ফিরে আসবে তারা।


মন্তব্য