kalerkantho


মাহমুদ উল্লাহর ফেরার খবর জানেই না বিসিবি!

১৪ মার্চ, ২০১৭ ০০:০০



মাহমুদ উল্লাহর ফেরার খবর জানেই না বিসিবি!

ক্রীড়া প্রতিবেদক : পি সারায় সকালের অনুশীলনেই ম্যানেজার খালেদ মাহমুদ সরকারিভাবে জানিয়েছেন যে, ফিরে যাচ্ছেন মাহমুদ উল্লাহ। কিন্তু দুপুরে ঢাকায় বসে সে খবর শুনে বিস্মিত বিসিবি সভাপতি নাজমুল হাসান, তাঁর নাকি কিছুই জানা নেই! সঙ্গে নিশ্চিত করেছেন যে ওয়ানডে স্কোয়াডে থাকবেন মাহমুদ।

ঘটনার সূত্রপাত এক দিন আগে কলম্বো থেকে পাঠানো টিম ম্যানেজমেন্টের পছন্দের ওয়ানডে আর টি-টোয়েন্টি স্কোয়াড। ১৫ সদস্যের সে স্কোয়াডে নাম ছিল না মাহমুদ উল্লাহর, তাঁর পরিবর্তে আছে শুভাগত হোমের নাম। এর আগে পি সারায় শুরু হতে যাওয়া শততম টেস্টে এ মিডল অর্ডার ব্যাটসম্যানকে না খেলানোর সিদ্ধান্তও চূড়ান্ত করে ফেলে টিম ম্যানেজমেন্ট। তাই বলে শততম টেস্টের আগে মাহমুদকে দেশে পাঠিয়ে দেওয়া হবে, এত দূর কেউ ভাবেনি। পি সারায় জাতীয় দলের অনুশীলনের সময় ম্যানেজারের দেওয়া এ তথ্য যেন ঢিলই মারে সমালোচনার মৌচাকে। আর সেসব থামাতেই দুপুরে বেক্সিমকো অফিসে সংবাদ সম্মেলনে করেছেন নাজমুল হাসান। বলেছেন, ‘রিয়াদকে (মাহমুদ) দেশে পাঠিয়ে দেওয়ার খবর আমার জানা নেই। যেহেতু পরের টেস্টে নেই, সেহেতু ও যদি কয়েক দিনের জন্য দেশে আসতে চায়...পরে মাশরাফিদের সঙ্গে যাবে; আমি ঠিক জানি না ব্যাপারটা। কিন্তু ওকে দেশে পাঠিয়ে দেওয়ার প্রশ্নই আসে না।

’ এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কি তাহলে টিম ম্যানেজমেন্টের একক—এমন প্রশ্নে নাজমুল হোসেনের উত্তর, ‘কারো সঙ্গে কথা না বলে বলতে পারছি না সুজন (খালেদ মাহমুদ) কেন এরকম বলেছে। রিয়াদ ফিরে আসতে চেয়েছে নাকি ওকে পাঠানো হচ্ছে, সেটা জানতে হবে। আমার সঙ্গে কথা না বলে এমন সিদ্ধান্ত নেওয়ার কথা নয়। ’

কিন্তু ম্যানেজারের দেওয়া বক্তব্যে মাহমুদের স্বেচ্ছায় দেশে ফেরার ইঙ্গিত নেই। বরং সিনিয়র একজন ক্রিকেটারের ড্রেসিংরুমে বসে থাকার অস্বস্তি এড়াতেই মাহমুদকে আগাম ‘ছুটি’তে পাঠানোর কথা বলেছেন তিনি। টিম ম্যানেজমেন্টের পছন্দের ওয়ানডে স্কোয়াডের রোডম্যাপেও তাই ছিল। বাংলাদেশের ড্রেসিংরুমে ‘ব্যাকটক’ বলে একটা ভীতি প্রচলিত আছে। একাদশের বাইরে থাকারা পেছনে কথা বলেন। মাহমুদের মতো সিনিয়র ক্রিকেটার একাদশে না থাকলে ‘ব্যাকটক’ হতে পারে ভেবে তাঁকে দেশে পাঠানোর ইচ্ছাটা টিম ম্যানেজমেন্টেরই।

মাহমুদের দেশে ফেরার খবরের মতো ওয়ানডে এবং টি-টোয়েন্টি স্কোয়াডে তাঁর না থাকার বিষয়টিও অজানা বলে জানিয়েছেন নাজমুল হাসান, ‘এরকম কিছু আমার জানা নেই। আমার সঙ্গে আলাপও হয়নি। আমার মনে হয় না এরকম কিছু হওয়ার সম্ভাবনা আছে। ’ তবে ওয়ানডে দলে মাহমুদের থাকার ব্যাপারে বেশ প্রত্যয়ীই শুনিয়েছে বোর্ড সভাপতিকে, ‘আমার সঙ্গে আলাপ না করে রিয়াদকে কেউ ওয়ানডে দল থেকে বাদ দেবে না। ও একজন সিনিয়র ক্রিকেটার, অনেক অবদান আছে। কম্বিনেশনের কারণে হয়তো কেউ ঢুকবে কেউ বাইরে থাকবে। তবে ওর স্কোয়াড থেকে বাদ পড়ার সম্ভাবনা কম। ’

দিনভর ঘটনার বাঁকবদলের পর সন্ধ্যায় জানা গেল আপাতত কলম্বোয় থাকছেন মাহমুদ। তাঁর নাকি ঢাকায় ফেরার টিকিট পাওয়া যায়নি। আজ সদলবলে কলম্বোয় পৌঁছানোর কথা বোর্ড সভাপতির। সম্ভবত এরপরই শততম টেস্ট চলাকালে নির্ধারিত হবে মাহমুদের ঠিকানা- কলম্বো নাকি ঢাকা!


মন্তব্য