kalerkantho


চেলসিতে মরিনহোর ম্যানইউ

১৩ মার্চ, ২০১৭ ০০:০০



চেলসিতে মরিনহোর ম্যানইউ

ঘরোয়া লিগ, কাপ এবং চ্যাম্পিয়নস লিগ—এই তিনটি জিতলে তা হয় ত্রিমুকুট। ১৯৯৯ সালে ম্যানইউর অর্জনের খাতায় রয়েছে যে আঁক। বছর দুয়েক পর লিভারপুলও ত্রিমুকুট জেতে, তবে তা ভিন্ন শিরোপা। ঘরোয়া কাপ, লিগ কাপ এবং উয়েফা কাপে। অর্জনের দিক দিয়ে তা যে অনেক পিছিয়ে, সেটি জানাতে ভেলেননি ম্যানইউ সমর্থকরা। তাই তো গ্যালারিতে ব্যানার ঝোলায় তারা , ‘লিভারপুলের মিকি মাউস ট্রেবল’। সেই স্মৃতি ফিরে আসছে, কারণ এবারের ম্যানইউ রয়েছে অমন অর্জনের কক্ষপথে। লিগ-কাপের নাম বদলে হয়েছে ইএফএল কাপ, যে শিরোপা এরই মধ্যে জিতেছে হোসে মরিনহোর দল। উয়েফা কাপের নাম বদলে হয়েছে ইউরোপা লিগ; তাতেও কোয়ার্টার ফাইনালে ওঠার পথে। রইল বাকি এফএ কাপ। আজ সেই প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে খেলবে তারা চেলসির বিপক্ষে।

এখানে জিতলেই তো উজ্জ্বল হবে ত্রিমুকুট জয়ের সম্ভাবনার দুয়ার। ক্যারাঘারের প্রশ্নটি সেখানেই—তখনো কি ম্যানইউ সমর্থকদের কাছে এটি বিবেচিত হবে ‘মিকি মাউস ট্রেবল’ হিসেবে?

অবশ্য ‘রেড ডেভিল’দের সাবেক তারকা গ্যারি নেভিলের ভাবনা অন্য রকম। এফএ কাপকে ম্যানইউ ‘বিসর্জন’ দিতে পারে বলে তাঁর ধারণা। আর সেটি আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলা নিশ্চিত করার জন্যডিফেন্ডিং চ্যাম্পিয়নরা বিসর্জন দেবে এফএ কাপ!কিন্তু খেলাটি যে চেলসির বিপক্ষে! হিসেব-নিকেশ সব পাল্টে যাচ্ছে এখানেই। গত মৌসুমে ওই ক্লাব থেকে বরখাস্ত হয়েছেন হোসে মরিনহো। এবার ম্যানইউর হাল ধরা কোচ মৌসুমের শুরুর দিকে স্টামফোর্ড ব্রিজে দল নিয়ে গিয়ে হেরে এসেছেন ০-৪ গোলে। প্রতিশোধের ব্যাপারটা তাই আজকের দ্বৈরথের আবহে না থেকে পারে না। যদিও মরিনহো ব্যাপারটি বেমালুম অস্বীকার করলেন, ‘আমি প্রতিশোধের কথা ভাবছি না। খারাপ বা বাজে কোনো কিছু নিয়ে চিন্তা করছি না। হ্যাঁ, যদি বিশেষ বলেন, তাহলে ঠিক আছে। আমার স্টামফোর্ড ব্রিজে ফেরা অবশ্যই বিশেষ। তবে তা ইতিবাচক অর্থে, নেতিবাচক অর্থে নয়। ’ আর সূচির ঠাসাঠাসি থাকলেও এই ম্যাচে দ্বিতীয় সারির দল খেলাবেন না বলে ঘোষণা দিয়েছেন তিনি, ‘নিকি বাটের (ম্যানইউর একাডেমির কোচ) দল এই ম্যাচে আমি খেলাব না। ’

ওদিকে গত মৌসুমে পয়েন্ট টেবিলের দশম স্থানে থাকা চেলসি ঘরোয়া দ্বিমুকুটের পথেই আছে। তাদের লিগ শিরোপা নিশ্চিত একরকম, এফএ কাপে আজ ম্যানইউকে হারাতে পারলেই দ্বিমুকুটের দুয়ার খুলে যাবে আরো।


মন্তব্য