kalerkantho


রূপকথার পর বার্সার হার

১৩ মার্চ, ২০১৭ ০০:০০



রূপকথার পর বার্সার হার

ইতিহাস লিখে প্যারিস সেন্ত জার্মেইর বিপক্ষে ৬-১ গোলে জিতে চ্যাম্পিয়নস লিগের শেষ আটে পৌঁছানো বার্সেলোনার রূপকথার জয় এখনো মুছে যায়নি দর্শকের চোখ থেকে। সেই রেশ থাকতে থাকতেই লা লিগায় দেপোর্তিভো লা করুনার কাছে ২-১ গোলে হেরে বসেছে কাতালানরা। সেই জয়ের মহানায়ক নেইমার খেলেননি কাল, ইভান রাকিতিচও নেমেছেন দ্বিতীয়ার্ধে। তবুও অন্যরা তো ছিলেন! তবুও বার্সেলোনা পারেনি দেপোর্তিভোর মাঠ থেকে জয় নিয়ে ফিরতে। এই হারে লিগে সমীকরণটা কঠিনই হয়ে গেল বার্সেলোনার জন্য। কাল রাতে রিয়াল মাদ্রিদ যদি নিজ মাঠে রিয়াল বেতিসকে হারিয়ে থাকে, তাহলে ১ ম্যাচ কম খেলে তারা উঠে যাবে শীর্ষে, বার্সেলোনাকে ২ পয়েন্টে পেছনে ফেলে।

ম্যাচের প্রথমার্ধে, খেলার ৪০ মিনিটে হোসেলুর বাঁ পায়ের শটে এগিয়ে যায় দেপোর্তিভো। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর পর ম্যাচের ৪৬ মিনিটেই লুই সুয়ারেসের ডান পায়ের শটের গোলে সমতা ফেরায় কাতালানরা। কিন্তু ৭৪ মিনিটে অ্যালেক্স বারগান্তিনোসের গোল ফের এগিয়ে দেয় দেপোর্তিভোকে। পিএসজির সঙ্গে ম্যাচে শেষ সময়ে ৩ গোল করে জেতা বার্সেলোনা কাল আর অমন সৌভাগ্যের দেখা পায়নি। কমাতে পারেনি ব্যবধান, শেষ পর্যন্ত হেরেই গেছে ২-১ গোলে।

ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুল ২-১ গোলে হারিয়েছে বার্নলিকে। ম্যাচের সপ্তম মিনিটে গোল খেয়ে পিছিয়ে পড়েও তারা জিতেছে এমারি চ্যান ও জিওর্জিনো উইনালডুমের গোলে।

এফএ কাপের কোয়ার্টার ফাইনালে লিংকন সিটিকে ৫-০ গোলে হারানোর পরও আর্সেন ওয়েঙ্গারের বিরুদ্ধে স্লোগান কমছে না। না হয় প্রতিপক্ষ ইংলিশ লিগের পঞ্চম স্তরের দল, না হয় চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নেওয়ার পর আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলাও সংশয়ের মেঘে ঢেকে—তবু পরশুর এই জয়ে এএফ কাপের সেমিতে ওঠাটা ওয়েঙ্গারকে দেবে কিছুটা স্বস্তি। কিছুটা সময়ও!

তবে স্কোরলাইন যেমনটা বলছে, নিজেদের মাঠ এমিরেটসের জয় তত সহজে আসেনি। প্রথম গোলের দেখা পেতে যে লেগে যায় প্রথমার্ধের ইনজুরি সময় পর্যন্ত! থিও ওয়ালকটের সেই গোলের পর ধসে যায় লিংকনের প্রতিরোধ। দ্বিতীয়ার্ধের প্রথম ১৫ মিনিটের মধ্যে অলিভিয়ের জিরদের লক্ষ্য ভেদের পর আত্মঘাতী আরেক গোলে অঘটনের স্বপ্ন শেষ হয়ে যায় পঞ্চম বিভাগের দলটির। পরে আলেক্সিস সানচেস ও অ্যারন রামসির গোলে ব্যবধান আরো বাড়ায় আর্সেনাল। উঠে যায় সেমিফাইনালে।

আর্সেনালের চেয়ে ১ গোল বেশি করে মিলওয়ালকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে টটেনহাম। হ্যাটট্রিক করেছেন হিউং মিন সন। তবে জয়টা এসেছে চড়া মূল্যে। কারণ এ ম্যাচে খেলতে নেমে মিলওয়ালের জেক কুপারের ট্যাকলে গোড়ালির ইনজুরিতে পড়েছেন হ্যারি কেন। লিগে ১৯ গোলসহ সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪ গোল করা কেনকে বাকি মৌসুমের জন্যই হারাতে পারে স্পাররা। সেপ্টেম্বরে সান্ডারল্যান্ডের সঙ্গে ম্যাচে আঘাত পেয়েছিলেন গোড়ালিতে, সেবার মাঠের বাইরে ছিলেন ৭ সপ্তাহ। এবারও তেমনটা হয়েছে বলেই শঙ্কা পোচেত্তিনোর। বিবিসি


মন্তব্য