kalerkantho


রিয়ালের প্রতিপক্ষ বেতিস

আজই আবার মাঠে বার্সা, পিএসজি

১২ মার্চ, ২০১৭ ০০:০০



অমন অলৌকিক এক রাতের পর অনেকগুলো ছুটির দিন প্রয়োজন। উৎসব করার জন্য।

উৎসবের রেশ থিতিয়ে আনার জন্য। কিন্তু বার্সেলোনা আর সে সুযোগ পেল কই! চ্যাম্পিয়নস লিগের মহাকাব্যিক দ্বৈরথে প্যারিস সেন্ত জার্মেইকে হারিয়েছে দিন চারেক আগে। আজই আবার স্প্যানিশ লা লিগার শিরোপা-লড়াইয়ে টিকে থাকার ম্যাচে নামতে হচ্ছে দেপোর্তিভো লা করুণার বিপক্ষে।

নু ক্যাম্পে ৬-১ গোলের সেই অলৌকিক জয়ের পর পর মাঠে নামার কাজটি সহজ নয়। কোচ লুইস এনরিকে মানছেন তা। কিন্তু পেশাদারির প্রয়োজনটাও বুঝছেন বার্সা কোচ, ‘এমন সময় ফুটবলাররা পরিবারের সঙ্গে উৎসব করতেই পছন্দ করে। তা না করে আবার কাজে নেমে পড়াটা কঠিন। কিন্তু আমাদের তো অনুশীলন শুরু করা ছাড়া উপায় নেই। কেননা একটি বাজে ম্যাচ খেললেই হেরে যাব।

’ আর হেরে যাওয়া মানে তো লা লিগার রেস থেকে অনেক দূর ছিটকে পড়া। ২৬ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে এখন তারা টেবিলে শীর্ষে বটে, তবে চিরপ্রতিদ্বন্দ্বী মাদ্রিদের ক্লাবটি এক ম্যাচ হাতে রেখে পিছিয়ে মোটে ১ পয়েন্টে। অর্থাৎ হাতে থাকা ম্যাচটি জিতলে জিনেদিন জিদানের দল এগিয়ে যাবে ২ পয়েন্টে। দেপোর্তিভোর বিপক্ষে তাই পা হড়কানোর সুযোগ নেই বার্সার।

গত মৌসুমে দেপোর্তিভোর মাঠ রিয়াজোরে গিয়ে ৮-০ ব্যবধানে জিতে আসে এনরিকের দল। এবারও জয় পেতে সমস্যা হওয়ার কথা না। ভয় একটাই, পিএসজির বিপক্ষে উৎসবের রেশে ম্যাচটি না হালকাভাবে নিয়ে নেয়। নতুন কোচ পেপে মেলের অধীনে সর্বশেষ তিন ম্যাচে না হারা দেপোর্তিভো তাহলে পরীক্ষা নেবে বার্সার।

চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ শেষের আড়াই ঘণ্টা পর মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। নিজেদের ঘর বার্নাব্যুতে রিয়াল বেতিসের বিপক্ষে। মধ্য সপ্তাহে নাপোলিকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে উঠেছে জিদানের দল। আজকের প্রতিপক্ষকে গত অক্টোবরে হারিয়েছে তারা ৬-১ গোলে। ম্যাচটি নিয়ে তাই খুব অস্বস্তিতে থাকার কথা নয় রিয়াল কোচের। কিন্তু লিগে ইদানীং যে পচা শামুকে বেশ কবার পা কেটেছে তাদের। তার ওপর নাপোলির বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে একেবারেই রংহীন মনে হয়েছে রিয়ালকে। সতর্ক থেকেই তাই মাঠে নামতে হচ্ছে ‘লস ব্লাংকো’দের।

বার্সার কাছে পরাজয়ে হতভম্ব প্যারিস সেন্ত জার্মেইও মাঠে নামছে আজ। প্রতিপক্ষ লরিয়েঁ। ফ্রেঞ্চ লিগ টেবিলে এমনিতেই মোনাকোর চেয়ে ৩ পয়েন্ট পিছিয়ে তারা। কাল রাতে হয়ে যাওয়া নিজেদের ম্যাচ মোনাকো জিতলে ব্যবধান হয়ে গেছে ৬। নু ক্যাম্পের অভিশপ্ত রাত তাড়া করে ফেরা পিএসজির তাই মনোযোগ ধরে রেখে খেলাই হবে কঠিন।

ইংলিশ লিগে আজ বার্নলির মুখোমুখি হবে লিভারপুল। সেরা চারে থেকে পরের মৌসুমে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখার জন্য জিততেই হবে ইয়ুর্গেন ক্লপের দলকে। এফএ কাপের কোয়ার্টার ফাইনালে টটেনহাম খেলবে মিলওয়ালের বিপক্ষে। ইতালিয়ান লিগে আজ লড়বে নাপোলি-ক্রোতোনে, ইন্টার মিলান-আতালান্তা, পালেরমো-রোমা। এএফপি


মন্তব্য