kalerkantho


মুখোমুখি প্রতিদিন

বাংলাদেশের ব্যাটসম্যানদের আরো ধৈর্য দেখাতে হবে

১২ মার্চ, ২০১৭ ০০:০০



বাংলাদেশের ব্যাটসম্যানদের আরো ধৈর্য দেখাতে হবে

) গল টেস্ট জিতে সংবাদ সম্মেলনে এলেন শ্রীলঙ্কার অধিনায়ক রঙ্গনা হেরাথ। সিরিজ শুরুর আগে তিনিই বলেছিলেন, এটা শ্রীলঙ্কা সফরে আসা সেরা বাংলাদেশ দল। অথচ গেলবার গল থেকে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ও প্রথম ডাবল সেঞ্চুরির কৃতিত্ব নিয়ে ফেরা বাংলাদেশ হারল ২৫৯ রানে। সেই তৃপ্তিই শ্রীলঙ্কা অধিনায়কের কণ্ঠে, যা সংবাদ সম্মেলনে বসে শুনলেন কালের কণ্ঠ’র প্রতিনিধি

প্রশ্ন : জয়ের পর কেমন লাগছে?

রঙ্গনা হেরাথ : সিরিজের প্রথম ম্যাচ জেতাটা সব সময়ই গুরুত্বপূর্ণ। আমরা যা করেছি, তাতে খুবই সন্তুষ্ট। আশা করছি জয়ের এই মানসিকতা পরের টেস্টেও ধরে রাখা যাবে।

প্রশ্ন : বাংলাদেশের ভুলগুলো কী ছিল?

হেরাথ : তারা ভালো ব্যাটিং করেছে, বিশেষ করে মুশফিক ও সৌম্য। তবে তাদের আরো ধৈর্য দেখাতে হবে।

প্রশ্ন : ড্র করাটা কি তাদের পক্ষে সম্ভব ছিল মনে করেছিলেন?

হেরাথ : অনেক কিছুর ওপর নির্ভর করে। বোলাররা খুব ভালো বোলিং করেছে। তাদের কৃতিত্বটা মোটেও খাটো করে দেখা যাবে না।

যদিও উইকেটে বলতে গেলে কিছুই ছিল না, এমন উইকেটেও তারা ভালো বোলিং করেছে এবং সফলও হয়েছে। তাই পুরস্কারটা তাদের প্রাপ্য।

প্রশ্ন : টেস্ট ক্রিকেটে আপনার সাফল্য পেতে পেতে তো খানিকটা দেরিই হয়ে গেল!

হেরাথ : ওসব নিয়ে ভাবছি না। ৭৯টি টেস্ট খেললাম, এখন পর্যন্ত যা পেয়েছি তাতেই আমি খুশি। আমি তো স্বপ্ন দেখি ৪০০ উইকেট নেওয়ারও (এখন ৩৬৬টি)।

প্রশ্ন : টেস্টে অধিনায়ক হিসেবে আপনার সাফল্য কিন্তু শতভাগ?

হেরাথ : অধিনায়ক হিসেবে মাত্র তো তিনটি টেস্ট খেললাম। এখন বাকিটা নির্ভর করবে নির্বাচকরা কী ভাবেন আর অ্যাঞ্জেলো কতটা সুস্থ হয়ে ওঠে। সে সেরে ওঠার পর আমরা আলাপে বসে ঠিক করব।

প্রশ্ন : জয়ের ব্যাপারে কতটা আশাবাদী ছিলেন?

হেরাথ : শেষ দিনের খেলাটা সহজ নয়। আমাদের হাতে ৪৫০ রানের মতো লিড আর শেষ দিনে তিন স্পিনারকে খেলা সহজও নয়। শেষ দিনে ৪০০-র বেশি রান তাড়া করে জেতা, তাও স্পিন বোলিং নির্ভর আক্রমণের বিপক্ষে। এটা মোটেও সহজ নয়।

প্রশ্ন : বাংলাদেশ দলে তিন পেসার দেখে কি অবাক হয়েছেন?

হেরাথ : খেলা শুরুর আগে মনে করেছিলাম, এই পিচে পেসারদের জন্য কিছু থাকতেও পারে। এখানে লাহিরু ও লাকমল তো ভালোই করল। তিন পেসার খেলানোয় আমি কোনো সমস্যা দেখছি না।

প্রশ্ন : শেষ দিনে আপনাদের পরিকল্পনাটা কী ছিল?

হেরাথ : কোনো উইকেট না হারিয়ে ৬৭ রান তুলে ফেলে ওরা শুরুটা বেশ ভালোই করেছিল। তবে যেহেতু শেষ দিনে চতুর্থ ইনিংসে ওরা ব্যাট করছিল, চাপটা স্বভাবতই ওদের ওপরে ছিল। আমার তো বোলারদের ওপর অনেক আশা ভরসা ছিল। ৪৫০ সহজ লক্ষ্য নয়, তবে আমার ভরসা ছিল যে জিতব।


মন্তব্য