kalerkantho


ভারতের নাটকীয় জয়ে সিরিজে সমতা

৮ মার্চ, ২০১৭ ০০:০০



প্রথম দিন মাত্র ১৮৯ রানে অল আউট ভারত, অস্ট্রেলিয়া বিনা উইকেটে ৪০। এমন আবহে বেঙ্গালুরুকে মনে হচ্ছিল পুনে টেস্টেরই ‘সিক্যুয়াল’।

কিন্তু দ্বিতীয় দিন সামান্য লড়াই করল ভারত। তৃতীয় দিন যুদ্ধক্ষেত্রের আরেকটু জমি দখল করা স্বাগতিকদের গতকাল, চতুর্থ দিন সকালে একরকম ঝেঁটিয়ে বিদায়ই করে দিয়েছিল সফরকারীরা। কিন্তু রুদ্ধশ্বাস উত্থান-পতনের শেষ দানটা ভারতের। ৭৫ রানের জয়ে সমতা ফেরানোর পাশাপাশি আবারও সিরিজ ফেভারিটের আসনে বসেছে স্বাগতিকরা।

রবিচন্দ্রন অশ্বিন ৪১ রানে ৬ উইকেট নিয়ে চূড়ান্ত সর্বনাশ করেছেন অস্ট্রেলিয়ার। ২৫তম বারের মতো ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নেওয়া এ অফস্পিনার শিকারসংখ্যায় টপকে গেছেন বিষেণ সিং বেদিকেও। তবে জয়ের জন্য ১৮৮ রানের লক্ষ্য নিয়ে খেলতে নামা সফরকারীদের অন্তরাত্মায় কাঁপুনি ধরিয়েছেন ভারতের কোনো স্পিনার নন, ফাস্ট বোলার উমেশ যাদব। মাত্র ২ উইকেট তাঁর। তবে সেই শিকার দুটি স্টিভ স্মিথ এবং তাঁর পরই উপমহাদেশে অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচিত শন মার্শ।

খানাখন্দে পরিণত হওয়া চিন্নাস্বামীর উইকেটে উমেশ যাদবের রিভার্স সুইংয়ে নাভিশ্বাস উঠেছে অন্যদেরও।

এ দুটি উইকেট পতনে ঝুপ করে আত্মবিশ্বাসের তলানিতে নেমে পড়ে অস্ট্রেলিয়া। ‘রিভিউ’ চাইলে সে যাত্রা পার পেয়ে যেতেন মার্শ। সে কারণেই কিনা বেআইনিভাবে রিভিউয়ের সিদ্ধান্ত নেওয়ার জন্য ড্রেসিংরুমের অনুমোদন পেয়েছিলেন স্মিথ। সে ঘটনায় বিরাট কোহলির নেতৃত্বে ভারত যে আগ্রাসী মনোভাব দেখিয়েছে, তাতে কার্যত তখনই হারের মেঘ দেখা যাচ্ছিল সফরকারীদের ড্রেসিংরুমে। আত্মবিশ্বাসের চূড়ায় ভারতকে তাই ক্ষতবিক্ষত উইকেটে অস্ট্রেলিয়াকে ‘শুইয়ে’ ফেলতে বিশেষ বেগ পেতে হয়নি। ১১২ রানেই অশ্বিন গুটিয়ে দেন সফরকারীদের।

সকালেও দিন শেষের এমন একতরফা চিত্রনাট্য কেউ ভাবেনি। ১২৬ রানের ‘লিড’ নিয়ে মাঠে ফেরা ভারত কত রানের লক্ষ্য দেবে অস্ট্রেলিয়াকে? আগের দিন ডেভিড ওয়ার্নারের মনে হয়েছিল, ‘এ উইকেটে ১৫০ রানও অনেক। ’ ২০০ পেরুলে তো কথাই নেই। তাই ফেভারিট ছিল ভারতই। কিন্তু দ্বিতীয় নতুন বলে জস হ্যাজেলউড আর মিচেল স্টার্ক এমন আগুন ঝরাবেন, তা তো আর কেউ ভাবেনি। মাত্র ৪ ওভারে ৫ উইকেট তুলে আচমকা চালকের আসনে অস্ট্রেলিয়া। ৬৭ রানে ৬ উইকেট হ্যাজেলউডের। ঋদ্ধিমান সাহা আর ইশান্ত শর্মার প্রায় ১০ ওভার স্থায়ী শেষ উইকেট জুটি যতটা ঘামিয়েছে অস্ট্রেলীয়দের, তার চেয়ে বেশি ক্ষতি করেছে উইকেটের উপরিভাগের। তাতে আরেকটু সুবিধা পেয়েছেন ভারতীয় বোলাররা।

লো স্কোরিং রুদ্ধশ্বাস ম্যাচ এমন ছোটখাটো বিষয় জোড়া দিয়েই জিততে হয়। বোলারদের দাপটের ম্যাচের শেষভাগে যেমন অনেকেরই মনে নেই লোকেশ রাহুলের কথা। তবে ম্যাচসেরা ভারতের এ ওপেনারই, ভাঙাচোরা উইকেটে জোড়া ফিফটির কারণে। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর : ভারত : ১৮৯ ও ৯৭.১ ওভারে ২৭৪/১০ (পূজারা ৯২, রাহানে ৫২, সাহা ২০*, হ্যাজেলউড ৬/৬৭, ও’কিফ ২/৩৬, স্টার্ক ২/৭৪)। অস্ট্রেলিয়া : ২৭৬ ও ৩৫.৪ ওভারে ১১২/১০ (স্মিথ ২৮, হ্যান্ডসকম্ব ২৪, অশ্বিন ৬/৪১, উমেশ ২/৩০)। ফল : ভারত ৭৫ রানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : লোকেশ রাহুল।


মন্তব্য