kalerkantho


ঘুরে দাঁড়িয়েছে ভারত

৭ মার্চ, ২০১৭ ০০:০০



ঘুরে দাঁড়িয়েছে ভারত

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টেস্ট ক্রিকেট হচ্ছে স্ট্রিট ফাইটিংয়ের মেজাজে, হাতে অস্ত্র বলতে স্রেফ লড়াইয়ের মানসিকতা। আর তা দিয়ে খাদের কিনারা থেকে উঠে দাঁড়িয়ে এখন অস্ট্রেলিয়াকে চোখ রাঙাচ্ছে প্রথম দিন পড়ে পড়ে মার খাওয়া ভারত। ১২৬ রানের লিড নিয়ে কাল তৃতীয় দিন শেষ করেছে স্বাগতিকরা। চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানে জুটির প্রবল আত্মবিশ্বাসের সঙ্গে হাতে আছে ৬ উইকেট। তাতে সিরিজে ফেরার আশা করতেই পারে ভারত।

চিন্নাস্বামীর উইকেটে টেস্টের প্রথম লগ্ন থেকেই বোলারদের দাপট। এ দাপটের কোনো শ্রেণিভেদ নেই। কাল সকালে যেমন রবীন্দ্র জাদেজার বাঁহাতি স্পিনে ভূপাতিত অস্ট্রেলিয়ার ব্যাটিং সৌধ। আবার ভরদুপুরে ভারতের দ্বিতীয় ইনিংসে কী বিধ্বংসী বোলিংটাই না করলেন অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড। ৬৩ রানে ৬ উইকেট নিয়ে বিরাট কোহলিকেই কাঠগড়ায় দাঁড় করিয়ে দিয়েছেন জাদেজা, অধিনায়ক কেন তাঁকে এত কম ব্যবহার করলেন? হ্যাজেলউডের বিপরীতে অস্ট্রেলীয় স্পিনারদের অকার্যকারিতার কারণেও প্রশ্নের সম্মুখীন ভারতীয় ব্যাটসম্যানরা—তবে কি স্পিনজুজুই ভুগিয়েছে দলকে সেই পুনে থেকে বেঙ্গালুরুর প্রথম ইনিংস অবধি?

যাক, সুসময়ে পোস্টমর্টেমে রক্তারক্তি এড়িয়ে চলেন সবাই! বরং দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন থেকে ভারতের হাতে ম্যাচের লাটাই ওঠার প্রশংসা হচ্ছে খোদ অস্ট্রেলীয় মিডিয়াতেও। জাদেজা শুরু করেছিলেন সকালে, সেখান থেকে কর্তৃত্বের ব্যাটনটা নিয়ে এখন ছুটছেন পূজারা আর রাহানে।

পূজারা অবশ্য অস্ট্রেলিয়ার পুরনো শত্রু। চার বছর আগে তাঁর ব্যাটেই সিরিজ থেকে ছিটকে গিয়েছিল সফরকারী অস্ট্রেলিয়া। এবার ছাই দিলেন সফরকারীদের বাড়া ভাতে। কোহলিসহ প্রতিপক্ষের ৪ উইকেটে মাত্র ১২০ রানে তুলে নিয়ে আরেকটি জয়ের গন্তব্যই দেখছিল অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ৮৭ রানের লিড নিয়ে বসে থাকা দল তো তেমনটাই দেখবে। কিন্তু সে গন্তব্য এখন অস্ট্রেলীয়দের দৃষ্টিসীমা থেকে যোজন দূরে নিয়ে গেছে পূজারা ও রাহানের মধ্যকার ৯৩ রানের অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটি। পূজারা আজ নামছেন ৭৯ রানের আত্মবিশ্বাস বুকে নিয়ে। আর রাহানের পেছনে রয়েছে ৪০ রান। করুণ নায়ার ও রবিচন্দ্রন অশ্বিন এখনো প্যাড পরে সাজঘরে বসে। এখান থেকে কত রানের লিড নিতে পারে ভারত, ২০০ নাকি ২৫০?

উইকেটে কোনোটারই নিশ্চয়তা নেই। স্পিনারের বল বাঁক খাচ্ছে, লাফাচ্ছে। জোরে বল দুম করে নিচু হচ্ছে আর রিভার্স সুইং করানোর ক্ষমতাও আছে এ ম্যাচের সিংহভাগ পেসারের। তাতে দেড় শও যথেষ্ট মনে করছেন অনেকে। আর আড়াই শ রানের লিড মানেই জয়ের পূর্ণ নিশ্চয়তা। এ পরিস্থিতিটাই এগিয়ে রাখছে ভারতকে। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর : ভারত ১৮৯ ও ৭২ ওভারে ২১৩/৪ (রাহুল ৫১, পূজারা ব্যাটিং ৭৯, রাহানে ব্যাটিং ৪০; হ্যাজলেউড ৩/৫৭)। অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ১২২.৪ ওভারে ২৭৬/১০ (রেনশ ৬০, মার্শ ৬৬, ওয়েড ৪০; জাদেজা ৬/৬৩, অশ্বিন ২/৮৪)।


মন্তব্য