kalerkantho


আবার সেঞ্চুরি তুষারের

৬ মার্চ, ২০১৭ ০০:০০



ক্রীড়া প্রতিবেদক : চলতি ক্রিকেট মৌসুমে মোহাম্মদ মিঠুন যেদিন পেলেন প্রথম ফার্স্ট ক্লাস সেঞ্চুরির দেখা, সেদিনই পঞ্চমটি হয়ে গেল তুষার ইমরানের। মিঠুনের ১১তম বারের মতো তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছোঁয়ার দিন তুষারের সেঞ্চুরি সংখ্যাও গিয়ে ঠেকল ২৩-এ। নিজের গড়া সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডকে আরেকটু এগিয়ে নেওয়া তুষার আরেক রেকর্ডে গিয়েও গতকাল পাশে বসেছেন লিটন কুমার দাশ ও শামসুর রহমানের। ওই দুজনের মতো যে তুষারেরও এক ক্রিকেট মৌসুমে সর্বোচ্চ পাঁচটি সেঞ্চুরি করা হয়ে গেল। সাভারের বিকেএসপিতে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ফার্স্ট ক্লাস আসর বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) শেষ রাউন্ডের ম্যাচে তাঁর এবং মিঠুনের হার না মানা সেঞ্চুরিতে ওয়ালটন মধ্যাঞ্চলের বিপক্ষে প্রথম দিনের শেষে ২ উইকেটে ৩২৫ রান তুলেছে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল। ফতুল্লায় ফরহাদ হোসেনের সেঞ্চুরিতে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের বিপক্ষে তিন শ পেরিয়েছে বিসিবি উত্তরাঞ্চলও। তাদের সংগ্রহ ৫ উইকেটে ৩০৫ রান।

মিঠুন-তুষার জুটি জমে যাওয়ার আগে দক্ষিণাঞ্চলকে দারুণ শুরু এনে দিয়েছিলেন ইমরুল কায়েস ও ফজলে রাব্বি। দলকে ৮৮ রানে রেখে রাব্বি (৩৯) ফিরে গেলেও আগের রাউন্ডে সেঞ্চুরি হাঁকানো ইমরুল (৫৭) এবার করেছেন ফিফটি। এরপর তো মধ্যাঞ্চলের বোলারদের বাকি দিনটা উইকেটের জন্য হাপিত্যেশ করেই মরতে হয়েছে। তৃতীয় উইকেটে ২১৩ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপে দলকে দারুণ জায়গায় নিয়ে গেছে মিঠুন-তুষাররা।

কারণ বিসিএলের শিরোপা জিততে হলে এই ম্যাচ থেকে পুরো ৭ পয়েন্টই পেতে হবে দক্ষিণাঞ্চলকে আর অন্য ম্যাচে কোনো পয়েন্ট পাওয়া চলবে না উত্তরাঞ্চলেরও। সেটি হয়তো শেষ পর্যন্ত হবে না। তবু নিজেদের কাজটি ওই দুজনের ব্যাটে ভালোই এগিয়ে রাখছে দক্ষিণাঞ্চল। ১০৫ বলে ফিফটিতে পৌঁছানো তুষার সেখান থেকে সেঞ্চুরিতে পৌঁছাতে খেলেছেন আর মাত্র ৫০ বল। ১০১ রানে অপরাজিত তুষারের সঙ্গী মিঠুন সেঞ্চুরিতে পৌঁছেছেন ১৪৯ বলে। দিনের শেষে তিনি অপরাজিত ১২৭ রানে। ফতুল্লায় মাত্র ১০ রানে প্রথম উইকেট হারানোর পর উত্তরাঞ্চলকে দ্বিতীয় উইকেটে ২০৪ রানের পার্টনারশিপ দিয়েছে ওপেনার জুনায়েদ সিদ্দীক (৮৪) ও ফরহাদ হোসেনের জুটি। জুনায়েদ সেঞ্চুরি না পেলেও পেয়েছেন ফরহাদ। ১৪ বাউন্ডারি ও তিন ছক্কায় করেছেন ১০৮ রান।


মন্তব্য