kalerkantho


আরেক চূড়ায় ল্যানিং

৬ মার্চ, ২০১৭ ০০:০০



আরেক চূড়ায় ল্যানিং

ওয়ানডেতে অস্ট্রেলিয়ার দ্রুততম সেঞ্চুরিয়ান কে? অ্যাডাম গিলক্রিস্ট, ম্যাথু হেইডেন, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথদের নামই মনে পড়বে সবার আগে। কিন্তু বিস্ময়করভাবে রেকর্ডটা অস্ট্রেলিয়ান নারী ক্রিকেট দলের অধিনায়ক মেগ ল্যানিংয়ের। ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডেতেই নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৫ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি। ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা এই তারকা আরেক চূড়ায় পা রাখলেন গতকাল। নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১০৪ রানের ইনিংসে যেমন জয় এনে দিয়েছেন অস্ট্রেলিয়াকে, তেমনি মেয়েদের ক্রিকেটে প্রথম খেলোয়াড় হিসেবে গড়েছেন ওয়ানডেতে ১০ সেঞ্চুরির কীর্তি। ইংলিশ সাবেক অধিনায়ক চার্লোট এডওয়ার্ডসের সঙ্গে এত দিন সমতায় ছিলেন ৯ সেঞ্চুরি নিয়ে। গতকাল তিন অঙ্কে পা রেখে ছাড়িয়ে গেলেন ইংল্যান্ডের সাবেক এই তারকাকে। এডওয়ার্ডস ৯ সেঞ্চুরি করেছিলেন ১৯১ ওয়ানডে খেলে। ল্যানিংয়ের সেখানে লাগল মাত্র ৫৭ ম্যাচ। এই ছন্দে খেললে কোথায় যে থামবেন অস্ট্রেলিয়ান অধিনায়ক!

গতকাল নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজও জিতেছে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের ২৭০ রানের চ্যালেঞ্জ ল্যানিংয়ের অপরাজিত সেঞ্চুরিতে ৪ বল হাতে রেখে পেরিয়ে যায় তাঁর দল।

কীর্তি গড়ার ম্যাচটিতে জন্টি রোডসকে স্মরণ করিয়ে দেওয়া একটি ক্যাচও নেন ল্যানিং। ৪৩তম ওভারে ৭৭ রানে থাকা ক্যাটি মার্টিনের ক্যাচটি মিড অফে পাখির মতো শূন্যে ভেসে অসাধারণ ক্ষিপ্রতায় তালুবন্দি করেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিটি পোস্ট করে অনেকে লিখতে থাকেন ‘মেয়েদের জন্টি রোডস’। এএপি


মন্তব্য