kalerkantho


ভাবাচ্ছে পিএসজিকেও

৬ মার্চ, ২০১৭ ০০:০০



ভাবাচ্ছে পিএসজিকেও

দ্বৈরথটা এক অর্থে শেষই। চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলোর ম্যাচের প্রথম লেগে প্যারিস সেন্ত জার্মেই যে ৪-০ গোলে হারিয়েছে বার্সেলোনাকে।

এত বড় ব্যবধান ঘুচিয়ে সাফল্যের হাসি হেসেছে কোনো দল—ইতিহাস অন্তত সে সাক্ষ্য দেয় না। তবে নতুন ইতিহাস তৈরির প্রেরণার কমতি নেই বার্সার। লা লিগায় পরশু ৫-০ গোলে হারায় তারা সেল্তা ভিগোকে; আগের রাউন্ডে স্পোর্তিং গিহনের বিপক্ষে জয় ৬-১ গোলে। এই দুই ম্যাচের মতো স্কোরলাইন পিএসজির বিপক্ষে হলেই তো হয়!

স্প্যানিশ ক্লাবটি তাই আশা ছাড়ছে না। সেল্তাকে হারানোর পর মিডফিল্ডার ইভান রাকিটিচ বলেছেন যেমনটা, ‘প্রথম থেকে শেষ মিনিট পর্যন্ত সর্বোচ্চ চেষ্টা আমরা করব। আশা করছি, অলৌকিক কোনো ফল নিজেদের পক্ষে নিয়ে আসতে পারব। ’ লুইস এনরিকের মনের কোণেও আশার আলো জ্বলে উঠছে। দিন দুয়েক পর পিএসজির মুখোমুখি হওয়ার আগের প্রস্তুতিটা যে হলো মনমতো। বিশেষত পরশু সেল্তার বিপক্ষে শিষ্যদের খেলায় উত্ফুল্ল বার্সা কোচ, ‘কোনো সন্দেহ ছাড়াই গত কয়েক মাসের মধ্যে এটি আমাদের অন্যতম সেরা পারফরম্যান্স।

পিএসজির বিপক্ষে ম্যাচের আগে দলের প্রস্তুতি নিয়ে বাছাইয়ের সুযোগ থাকলে তা হতো সর্বশেষ দুটি ম্যাচের মতো : অনেক গোল করছি, দলের আত্মবিশ্বাস বাড়ছে এবং খেলোয়াড়রা হচ্ছে শক্তিশালী। ’ দলের এমন ফর্মের কারণে প্রথম লেগ ০-৪ গোলে হারের পরও সব শেষ মনে হয় না এনরিকের কাছে, ‘বর্তমান অবস্থান থেকে দ্বৈরথটা জেতা খুব কঠিন তবে তাতে আমরা এখনো পুরোপুরি হেরে যাইনি। দল রয়েছে দুর্দান্ত ফর্মে। আমি নিশ্চিত যে, দ্বৈরথে নিজেদের ফেরানোর সুযোগ তৈরি করতে পারব। আমরা তাই চেষ্টা করব একেবারে শেষ পর্যন্ত। ’

পিএসজির কোচ উনাই এমেরিও প্রতিপক্ষকে আরো ভয়ংকর মানছেন, ‘ওদের কোচ আগামী মৌসুমে আর থাকবে না জানিয়েছেন। সে জন্য হয়তো ওরা দ্বিতীয় লেগে হয়ে উঠবে আরো ভয়ংকর। ’ প্রথম লেগ ৪-০ ব্যবধানে জিতলেও পাশার দান যে উল্টে দেওয়ার ক্ষমতা মেসি-সুয়ারেস-নেইমারদের রয়েছে, তা ভালো করেই জানা পিএসজি কোচের, ‘বার্সার খেলোয়াড়রা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলে অভ্যস্ত। অবশ্যই এই দ্বৈরথ জেতার সামর্থ্য ওদের রয়েছে। সে কারণেই আমাদের খুব ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। জানি, প্যারিসে যেমন খেলেছি, তেমনটা নু ক্যাম্পে গিয়ে খেলা কঠিন। তার পরও আমরা ওখানকার ৯০ মিনিটের জন্য প্রস্তুত। ’ এএফপি, ইয়াহু


মন্তব্য