kalerkantho


মরগানের সেঞ্চুরিতে জিতল ইংল্যান্ড

৫ মার্চ, ২০১৭ ০০:০০



মরগানের সেঞ্চুরিতে জিতল ইংল্যান্ড

জানুয়ারির ভারত সফর থেকেই রানে আছেন এউইন মরগান। সেখানে ক্যারিয়ারের নবম ওয়ানডে সেঞ্চুরি করে আসা ইংল্যান্ড অধিনায়কের ব্যাটে রান ক্যারিবীয় দ্বীপপুঞ্জ সফরেও। এবার অ্যান্টিগায় করলেন দশম ওয়ানডে সেঞ্চুরি। যা ৩ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ইংল্যান্ডকে এনে দেয় ৬ উইকেটে ২৯৬ রানের বিশাল সংগ্রহ। এরপর এই রান তাড়া করতে নামা ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরেন দুই ইংলিশ পেসার ক্রিস ওকস ও লিয়াম প্লাংকেট। দুজনেই নিয়েছেন চারটি করে উইকেট। সুবাদে ৪৭.২ ওভারে ২৫১ রানেই থামতে হয় ক্যারিবীয়দের। ৪৫ রানের জয় দিয়েই তাই সিরিজ শুরু ইংলিশদের।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে অবশ্য শুরুটা খারাপ ছিল না টস জিতে ফিল্ডিং নেওয়া ওয়েস্ট ইন্ডিজের। জেসন রয়কে (১৩) এলবিডাব্লিউর ফাঁদে ফেলার পর জো রুটের (৪) স্টাম্পও দ্রুতই উপড়ে নেন শ্যানন গ্যাব্রিয়েল। কিন্তু সেখান থেকেই স্যাম বিলিংসকে (৫২) নিয়ে বিপর্যয় সামলে নেন মরগান।

পঞ্চম উইকেটে বেন স্টোকসকে (৫৫) নিয়ে তো গড়েছেন ১১০ রানের পার্টনারশিপই। এতক্ষণ ধীরে-সুস্থে ব্যাটিং করতে থাকা মরগান হাত খোলেন মঈন আলী (২২ বলে ৩১*) নামার পর। ফল মাত্র ৪.৫ ওভারেই ৫৩ রানের পার্টনারশিপ। এর মধ্যেই ১১২ বলে দশম ওয়ানডে সেঞ্চুরিতেও পৌঁছে যান মরগান। যা আবার অধিনায়ক হিসেবে তাঁর পঞ্চম। চারটি করে সেঞ্চুরি করা অ্যান্ড্রু স্ট্রাউস ও অ্যালিস্টার কুককে ছাড়িয়ে যাওয়া মরগান শেষ ওভারে ১০৭ রানে রানআউট হলেও দলের সংগ্রহ ক্যারিবীয়দের সাধ্যের বাইরেই রেখে যান। পঞ্চম উইকেটে জেসন মোহাম্মদ (৭২) ও জোনাথন কার্টারের (৫২) ৮৩ বলে ৮২ রানের জুটিই যা একটু সম্ভাবনা তৈরি করতে পেরেছিল ক্যারিবীয়দের। প্লাংকেটের (৪/৪০) বলে কার্টারের বিদায়ের পর জেসনের রানআউটে সেটিও শেষ হয়ে যায়। আর শুরুতে ক্যারিবীয়দের ৩৯ রানে ৩ উইকেট হারানো দলে পরিণত করার ক্ষেত্রে মূল ভূমিকাটা আরেক পেসার ক্রিস ওকসেরও (৪/৪৭)। দুই পেসারের উজ্জ্বল পারফরম্যান্সের দিন অসাধারণ ইনিংসের জন্য ম্যাচসেরা হয়েছেন অবশ্য মরগানই। এএফপি


মন্তব্য