kalerkantho


জিদানের সংকট এনরিকের স্বস্তি

৪ মার্চ, ২০১৭ ০০:০০



জিদানের সংকট এনরিকের স্বস্তি

‘সংকট’ আপাতত স্থানান্তরিত। বার্সেলোনা থেকে তা এখন মাদ্রিদে। এইবার ম্যাচের আগে জিনেদিন জিদানকেও মনে করিয়ে দেওয়া হলো তা। ফ্রেঞ্চ কোচের তাতে অবশ্য ভীষণ আপত্তি, ‘এই মুহূর্তে আমাদের নিয়ে নেতিবাচক কথাই হচ্ছে বেশি। ভালো না করলে তা-ই হয়। কিন্তু আমরা ইতিবাচক থাকতে চাইছি। এখানে ‘সংকটের’ কিছু নেই, প্রতিদিনই আমাদের ভালো করার সুযোগ আছে। ’ লা পালমাসের বিপক্ষে লাল কার্ড দেখায় দুই ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া গ্যারেথ বেল নেই এই ম্যাচে। নিষেধাজ্ঞার কারণে মাঠের বাইরে আলভারো মোরাতাও। এ অবস্থায় শুক্রবার আলাদা অনুশীলন করা ক্রিস্তিয়ানো রোনালদোর ছিটকে পড়াটা কপালে চিন্তার ভাঁজই পড়ার কথা জিদানের।

লুইস এনরিকের বিদায়ের ঘোষণার পরও সেল্তা ভিগোর ম্যাচের আগে বার্সেলোনায় ঠিক তার উল্টো পরিবেশ, অনেকটাই স্বস্তির হাওয়া।

এনরিকে তো এমনও বলেছেন, ‘ব্যক্তিগভাবেও নিজেকে এখন অনেকটা ভারমুক্ত মনে হচ্ছে। ’ বার্সা কোচ এই মৌসুমে চুক্তি নবায়ন করবেন কি না, তা নিয়ে দোটানায় ছিলেন। বুধবার স্পোর্তিং গিহনের বিপক্ষে ম্যাচের পর সে ব্যাপারে পাকাপাকি সিদ্ধান্ত জানিয়ে দেওয়াটা একটু ভিন্নভাবে হলেও এখন তাঁকে স্বস্তি দিচ্ছে। বার্সা লিগের সেই প্রথম সপ্তাহের পর এই সপ্তাহেই আবার পয়েন্ট টেবিলের শীর্ষে ফিরেছে—সেই স্বস্তি তো আছেই, যা তাঁর আলাদভাবে না বললেও চলছে।

ইংল্যান্ডে আর্সেনাল, লিভারপুলের সামনে থেকে শিরোপার আভা একরকম মুছেই গেছে। দল দুটি এখন সেরা চারে থাকার লড়াইয়ে। আজ অ্যানফিল্ডে গানাররা আতিথ্য নিচ্ছে। যে ম্যাচে সেই লড়াইটাই স্পষ্ট হবে। লিভারপুল জিতলে আর্সেনালকে টপকে চার নম্বরে বসবে তারা। আর্সেনাল জিতে ম্যানচেস্টার সিটিকে পেছনে ফেলে তিনেও উঠে যেতে পারে। তবে এসব সমীকরণ পাশে সরিয়ে রেখে ফুটবল পিপাসুরা একটা আকর্ষণীয় দ্বৈরথের জন্যই অপেক্ষা করতে পারে। দুই দলের প্রথম লেগের লড়াইয়ে এমিরেটস থেকে ৪-৩ গোলে জিতেছিল লিভারপুল।

আজ বোর্নমাউথকে হারিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডেরও সুযোগ চ্যাম্পিয়নস লিগ স্পটের আরেকটু কাছাকাছি যাওয়ার। সেই অক্টোবরে চেলসির মাঠে গিয়ে ৪-০তে বিধ্বস্ত হওয়ার পর লিগে এখনো অপরাজিত হোসে মরিনহোর দল। তবে ষষ্ঠ স্থান থেকে নড়তে পারছে না তারা দীর্ঘদিন। আজ বোর্নমাউথকে হারিয়ে পঞ্চম স্থানে উঠে যেতে পারে তারা, তবে সে ক্ষেত্রে হারতে হবে লিভাপুলকে। লিভারপুল-আর্সেনাল ম্যাচ ড্র হলে আরো লাভ রেড ডেভিলদের। সে ক্ষেত্রে চতুর্থ স্থানে থাকা আর্সেনালের সমান পয়েন্ট হয়ে যাবে তাদের। গোলডটকম


মন্তব্য