kalerkantho


পোচেন না টিসি স্পোর্টস

৩ মার্চ, ২০১৭ ০০:০০



পোচেন না টিসি স্পোর্টস

ক্রীড়া প্রতিবেদক : টুর্নামেন্টের ফাইনালে দেশি কোনো দল নেই। তবে সেরা দুটি দল আজ শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবলের ফাইনালে মুখোমুখি হবে এম এ আজিজ স্টেডিয়ামে।

মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব আর কোরিয়ার পোচেন সিটিজেন এফসি নিয়ে সাধারণ দর্শকের আগ্রহ না হলেও গুণগত মানে এ এক দুর্দান্ত ফাইনালের প্রতিশ্রুতি দিচ্ছে। কারণ শ্রেষ্ঠত্বের লড়াই হবে দুই ঘরানার। বিল্ডআপ ফুটবল বনাম কাউন্টার অ্যাটাকের লড়াই। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শুরু এই ফাইনাল সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন।

গ্রুপে দুই পক্ষের এক দফা লড়াইয়ে হার-জিতের নিষ্পত্তি হয়নি। সুবাদে ফাইনালেও দুই দলই খুব সতর্ক এবং প্রতিপক্ষকে সমীহ করছে ভীষণভাবে। কোরিয়ান কোচ কিম জে ইয়ংয়ের চোখে টিসি স্পোর্টস কঠিন প্রতিপক্ষ, ‘তারা মোটেও সহজ প্রতিপক্ষ নয়। গ্রুপে তারা ভালো খেলেছে, তাদের হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ নেই। তাই ফাইনালে কোচের নির্দেশনা মেনে যারা খেলতে পারবে তাদের জন্য ম্যাচটি সহজ হবে।

’ একে অন্যের খেলাটা ভালো বুঝে গেছে বলেই ম্যাচের ভাগ্য অনেকখানি নির্ভর করবে কোচের ট্যাকটিকসের ওপর। পোচেনের সুবিধা হলো, খেলোয়াড়দের ইনডিভিজুয়্যাল কোয়ালিটি ভালো। সুবাদে বিল্ডআপ ফুটবল খেলে ম্যাচ নিয়ন্ত্রণ করে প্রতিপক্ষের ওপর চাপ তৈরি করে। তবে যত সুযোগ তৈরি করে সে অনুযায়ী গোল পায় না। সেমিফাইনালে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষেও তারা গোলের সুযোগ সেভাবে কাজে লাগাতে পারেনি।

ওদিকে টিসি স্পোর্টসের খেলায় গতি অনেক বেশি। বিশেষ করে কাউন্টার অ্যাটাকে তারা খুব ভয়ংকর হয়ে ওঠে। .মালদ্বীপের এই ক্লাবের কোচ মোহাম্মদ নিজাম বলেছেন, ‘এটা কঠিন ম্যাচ হবে। তবে খেলোয়াড়রা ফাইনালে ঢুকে পড়েছে। তারা সেরাটা দেওয়ার জন্য প্রস্তুত। ’ সেমিফাইনালের পর তারা কোরিয়ার চেয়ে এক দিন বেশি বিশ্রাম পেয়েছে। এটাকে সুবিধা মানলেও নিজাম বিশ্বাস করেন নির্দিষ্ট দিনের ভাগ্য এবং খেলোয়াড়দের পারফরম্যান্সের ওপরই সব নির্ভর করছে, ‘এমন ম্যাচে কে এগিয়ে, কে পিছিয়ে বলা মুশকিল। ম্যাচের দিন কোচের প্ল্যান কতটা কার্যকরী হচ্ছে, খেলোয়াড়রা কতটা পারফর্ম করতে পারছে, তার ওপর নির্ভর করছে শিরোপা। ’ আজকের দিনটা শেষ পর্যন্ত কার হবে কিংবা এ ফাইনালে কাউকে ফেভারিটও ধরা যাচ্ছে না আপাতত।


মন্তব্য