kalerkantho


লঙ্কানদের দুর্বল ভাবছেন না হাতুরাসিংহে

১ মার্চ, ২০১৭ ০০:০০



লঙ্কানদের দুর্বল ভাবছেন না হাতুরাসিংহে

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ দলের দায়িত্ব নিয়েছেন সেই ২০১৪ সালের জুনে। এরপর মুশফিকুর রহিমদের নিয়ে তাঁর নিজের দেশ শ্রীলঙ্কায় যাওয়া হয়নি কখনোই।

দল নিয়ে এবারই প্রথম গেলেন চন্দিকা হাতুরাসিংহে। এবং গিয়েই পেলেন সংবাদ সম্মেলনে মাতৃভাষায় কথা বলার ফুরসত। শ্রীলঙ্কান সাংবাদিকরা তাঁকে যেমন সিনহালা ভাষায় প্রশ্ন করলেন, তেমনি বাংলাদেশ দলের হেড কোচ উত্তরও দিলেন নিজের ভাষায়ই।

তাজ সমূদ্র হোটেলে গতকাল আয়োজিত সংবাদ সম্মেলনে প্রশ্ন উঠেছিল যে আসছে টেস্ট সিরিজে সফরকারী দল লঙ্কানদের হালকাভাবে নিচ্ছে কিনা? এমন প্রশ্ন ওঠা স্বাভাবিকও। কারণ কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনের মতো লঙ্কান কিংবদন্তিরা একে একে বিদায় নিয়েছেন। আসন্ন দুই টেস্টের সিরিজে থাকছেন না নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজও। অপেক্ষাকৃত তরুণ একটি দল মুখোমুখি হতে চলেছে বাংলাদেশের। যে দলটির তারকা ক্রিকেটাররা এখন আগের চেয়ে অনেক বেশি অভিজ্ঞ এবং কার্যকর। দুয়েমিলে বাংলাদেশকে একরকম ফেভারিটই বানিয়ে দেওয়া হচ্ছে।

এই প্রশ্নের জবাবটি অবশ্য ইংরেজিতেই দিয়েছেন হাতুরাসিংহে। এবং যথারীতি ক্রিকেটীয় শিষ্টাচার মেনেই তিনি বলেছেন, বাংলাদেশ অবশ্যই এবারের শ্রীলঙ্কাকে হালকাভাবে নিচ্ছে না। এক্ষেত্রে শ্রীলঙ্কার সাম্প্রতিক টি-টোয়েন্টি পারফরম্যান্সকে উদাহরণ হিসেবে টেনে হাতুরাসিংহে বলেছেন, ‘সম্প্রতি অস্ট্রেলিয়ায় শ্রীলঙ্কানদের পারফরম্যান্স দেখেছেন নিশ্চয়ই। কাজেই এখানে ওদের হালকাভাবে নেওয়ার কোনো সুযোগই নেই। ’ এবারই লঙ্কানদের মাটিতে তাঁদের টেস্টে হারানোর সেরা সুযোগ বলে যাওয়া মুশফিকুর রহিম কালকের সংবাদ সম্মেলনে জোর দিয়েছেন নিজেদের সামর্থ্য অনুযায়ী পারফরম করার দিকে। ওদিকে লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথ অনভিজ্ঞ দল নিয়েও আশা করছেন টেস্ট সিরিজে ভালো কিছু করার। তাঁর ভরসা গত জুলাই-আগস্টে ঘরের মাটিতে তিন টেস্টের সিরিজে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের স্মৃতি, ‘বাংলাদেশ অনেক উন্নতি করেছে সন্দেহ নেই। তবে আমার মতে টেস্টে এখনো অনেকটা পথ পাড়ি দিতে হবে ওদের। তাই বলে আমাদের কাজও সহজ হবে না। অবশ্য আমরাও অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করেছিলাম। সেই আত্মবিশ্বাসও আমাদের পুঁজি। আর সেই অস্ট্রেলিয়াই বিশাল ব্যবধানে হারিয়েছে ভারতকে। বাংলাদেশের বিপক্ষে চ্যালেঞ্জের আগে সেই সিরিজটি আমাদের অনুপ্রেরণা। ’


মন্তব্য