kalerkantho


অস্ট্রেলিয়াকে ছাপিয়ে আফগানিস্তান!

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নিজেদেরই চেনা মাঠ। সেখানেই কিনা লজ্জার রেকর্ড সঙ্গী হলো জিম্বাবুয়ের। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের পঞ্চম ওয়ানডেতে তারা গুটিয়ে গেছে ১৩.৫ ওভার বা ৮৩ বলে (ম্যাচের ওয়াইড বল বাদ দিয়ে)! ওয়ানডে ইতিহাসে এত কম বলে অলআউট হওয়ার নজির নেই আর কারো। সেই সঙ্গে ২-৩ ব্যবধানে স্বাগতিকরা হেরেছে সিরিজও। বৃষ্টিস্নাত ম্যাচটিতে আফগানিস্তানের ২৫৩ রানের জবাবে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে জিম্বাবুয়েকে জয়ের জন্য করতে হতো ২২ ওভারে ১৬১ রান। কিন্তু ১৩.৫ ওভারে ৫৪ রানে গুটিয়ে গ্রায়েম ক্রেমারের দল হারে ১০৬ রানের বড় ব্যবধানে। বুঝতেই পারছেন ৮৩ বলে গুটিয়ে আইসিসির সহযোগী দেশের কাছে সিরিজ হারার লজ্জা ঢাকতে ক্যালেন্ডারের পাতা থেকে ২৬ ফেব্রুয়ারি তারিখটা মুছে দিতে পারলে দুবার ভাবত না জিম্বাবুয়ে!

২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়ে ৩৮ রানে অলআউট হয়েছিল ৯৪ বল খেলে। সে সময়ে ওটাই ছিল ওয়ানডেতে সবচেয়ে কম বল আর রানে অলআউট হওয়ার রেকর্ড। ২০০৩ বিশ্বকাপে শ্রীলঙ্কার কাছে ৩৬ রানে গুটিয়ে ওয়ানডেতে সবচেয়ে কম রানের লজ্জা থেকে জিম্বাবুয়েকে মুক্তি দেয় কানাডা। পরের বছরই আবার শ্রীলঙ্কার কাছে ৩৫ রানে গুটিয়ে রেকর্ডটা নিজেদের করে নেয় জিম্বাবুয়ে। ২০০৩ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে নামিবিয়া অলআউট হয়েছিল ৮৪ বলে।

সেটাই ছিল এত দিন কোনো দলের বিপক্ষে সবচেয়ে কম বলে ওয়ানডেতে অলআউট হওয়ার রেকর্ড। অস্ট্রেলিয়াকে ছাপিয়ে গেল এবার আফগানিস্তানের বোলিং! আমির হামজা, মোহাম্মদ নবিদের দলের করা ৮৩ বলে গুটিয়ে এত দিন পর আবারও সবচেয়ে কম বলে অলআউট হওয়ার রেকর্ডটা সঙ্গী হলো জিম্বাবুয়ের। ক্রিকইনফো


মন্তব্য