kalerkantho


পেনাল্টিরও রাজা রোনালদো

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পেনাল্টিরও রাজা রোনালদো

ক্রিস্তিয়ানো রোনালদোর গোলের কীর্তি কেউ কেউ খাটো করে দেখাতে চান তাঁর পেনাল্টি থেকে করা গোলের হিসাব বের করে। কিন্তু পেনাল্টির গোলেও যে তিনি রাজা। সেটি শুধু সংখ্যায় নয়, প্রয়োজনীয় মুহূর্তে ঠাণ্ডা মাথায় লক্ষ্যভেদেও যে তাঁর মুনশিয়ানা। পরশু ভিয়ারিয়ালের বিপক্ষেই যেমন, রিয়াল পিছিয়ে ২-১ গোলে, সে অবস্থায় যে পেনাল্টিটা পেল তারা, সেটি নিয়েও তুমুল বিতর্ক। কিন্তু রোনালদোকে স্পর্শ করল না কিছুই, তিনি ঠিকঠাক বলটিকে তার ঠিকানায় পাঠিয়ে দিলেন। যে গোলে লা লিগায় পেনাল্টি থেকে করা হুগো সানচেজের সর্বোচ্চ গোলের রেকর্ডও তিনি ভেঙে দিয়েছেন।

রিয়াল কিংবদন্তি সানচেজ তাঁর লা লিগা ক্যারিয়ারে ৫৬ গোল করেছেন পেনাল্টি থেকে। সেভিয়ার বিপক্ষে সর্বশেষ ম্যাচে রোনালদো তাঁকে ছুঁয়ে ফেলেন। আর পরশু রাতে ভিয়ারিয়ালের বিপক্ষে সমতা ফেরানো গোলটিতে ছাড়িয়েও গেছেন তাঁকে। আগের ম্যাচেই অ্যাতলেতিকো মাদ্রিদকে হারিয়ে বার্সেলোনা চাপ বাড়ায় রিয়ালের ওপর। ভ্যালেন্সিয়ার পর লস ব্ল্যাংকোদের আরেকটা হার এই রাউন্ডে পাকাপাকিভাবেই শীর্ষে তুলে দিত কাতালানদের।

ভিয়ারিয়াল ২-০ করে ফেললে সেই পথেই এগোচ্ছিল ম্যাচ। গ্যারেথ বেল ২-১ করার পরও শঙ্কা কাটছিল না। তখনই পেনাল্টিটা পায় রিয়াল। যেটি মানতে না পেরে রেফারির ওপর রীতিমতো চড়াও হয়েছিলেন ভিয়ারিয়াল খেলোয়াড়রা। এমন পরিস্থিতিতে পেনাল্টি মিস মানেই খলনায়ক বনে যাওয়া। ১২ গজের সেই পরীক্ষায় আর কেউ হলে হয়তো সংশয়টা থাকতই। কিন্তু তিনি যে রোনালদো, গত চ্যাম্পিয়নস লিগ ফাইনালের টাইব্রেকারেও সর্বশেষ শট ঠাণ্ডা মাথায় জালে জড়িয়ে রিয়ালের উৎসবের উপলক্ষ এনে দিয়েছিলেন। এদিনও হতাশ করেননি। রোনালদোর ওই গোলের পর আলভারো মোরাতার লক্ষ্যভেদে ভিয়ারিয়ালের মাঠে ৩-২ গোলে জিতেও যায় জিনেদিন জিদানের দল।

লা লিগায় পেনাল্টি গোলে হুগো সানচেজের তো আর রোনালদোকে ছাড়িয়ে যাওয়ার উপায় নেই। পরের দুটি স্থানে রোনাল্ড কোম্যান (৪৫) ও ভ্যালেন্সিয়াতে খেলা বুলগেরিয়ান স্ট্রাইকার লুবস্লাভ পেনেভ (৪৪), দুজনই খেলা ছেড়েছেন। কিন্তু ৪৩ গোল নিয়ে পঞ্চম স্থানে যিনি সেই লিওনেল মেসি অবশ্য সবদিক দিয়েই পর্তুগিজ তারকার প্রতিদ্বন্দ্বী। পেনাল্টি গোলেও নিশ্চয় লড়াইটা চলবে এই দুজনের। গোলডটকম


মন্তব্য