kalerkantho


ব্র্যাডম্যানের আরো কাছে স্মিথ

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ব্র্যাডম্যানের আরো কাছে স্মিথ

ডন ব্র্যাডম্যানের টেস্ট গড়টা অবিশ্বাস্য ৯৯.৯৪। আইসিসির সর্বকালীন র্যাংকিংয়েও ৯৬১ রেটিং পয়েন্ট নিয়ে ধরাছোঁয়ার বাইরে এই অস্ট্রেলিয়ান।

টেস্ট গড়ে না হোক অন্তত র্যাংকিংয়ের রেটিং পয়েন্টে ব্র্যাডম্যানকে পেছনে ফেলার হাতছানি রয়েছে তাঁরই দেশের স্টিভেন স্মিথের। পুনে টেস্টের দুই ইনিংসে ২৭ ও ১০৯ রানের দুটি অসাধারণ ইনিংস খেলেছেন স্মিথ। তাতে টেস্ট ব্যাটিং র্যাংকিংয়ের শীর্ষে থাকা অস্ট্রেলিয়ান অধিনায়ক পেয়েছেন ৬ রেটিং পয়েন্ট। তাঁর রেটিং পয়েন্ট এখন ৯৩৯। ব্র্যাডম্যানকে ছাড়িয়ে যেতে দরকার আর ২৩ পয়েন্ট। লক্ষ্যটা কঠিন হলেও যে ছন্দে খেলছেন তাতে অসম্ভবও নয়। ৯৩৯ রেটিং পয়েন্ট নিয়ে সর্বকালীন র্যাংকিংয়ের ছয় নম্বরে এখন স্মিথ। তাঁর চেয়ে এগিয়ে কেবল ডন ব্র্যাডম্যান (৯৬১), লেন হাটন (৯৪৫), জ্যাক হবস (৯৪২), রিকি পন্টিং (৯৪২) ও পিটার মে (৯৪১)। ৯৩৯ পয়েন্ট নিয়ে স্মিথ পেছনে ফেলেছেন ভিভ রিচার্ডস (৯৩৮) ও কুমার সাঙ্গাকারাকে। পুনে টেস্টের পর স্মিথের ব্যাটিং গড় এখন ৬০.৩৪, যা সর্বকালের ষষ্ঠ সর্বোচ্চ।

পুনে টেস্টে ৭ উইকেট নিয়ে বোলিং র্যাংকিংয়ে শীর্ষেই আছেন রবিচন্দ্রন অশ্বিন। তবে ব্যাট হাতে ব্যর্থ হওয়ায় কমেছে অলরাউন্ড রেটিং পয়েন্ট। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে মোহালি টেস্টের পর ক্যারিয়ার সেরা ৪৯৩ রেটিং পয়েন্ট ছিল অশ্বিনের। সেটাই কমে এখন ৪৪৮। সাকিব আল হাসান দ্বিতীয় স্থানে আছেন ৪৪১ পয়েন্ট নিয়ে। বেঙ্গালুরু টেস্টে অশ্বিনের ব্যর্থতা শীর্ষস্থান ফিরিয়ে দিতে পারে সাকিবকে। শ্রীলঙ্কা সফরের দুই টেস্টে ভালো করেও অশ্বিনকে পেছনে ফেলতে পারেন সাকিব। কেননা দুজনের ব্যবধান মাত্র ৭ পয়েন্টের। পুনে টেস্টে ১২ উইকেট নিয়ে র্যাংকিংয়ে সবচেয়ে বড় লাফ দিয়েছেন স্টিভ ও’কিফি। ৩৩ ধাপ এগিয়ে তিনি এখন বোলিং র্যাংকিংয়ের ৩৩ নম্বরে। ব্যাটিংয়ে ৮৭৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানেই বিরাট কোহলি। সেরা আটে পরিবর্তন নেই কোনো। এক ধাপ করে এগিয়ে ৯ নম্বরে উঠে এসেছেন কুইন্টন ডি কক আর ১০-এ এবি ডি ভিলিয়ার্স। ২৭ ধাপ এগিয়ে মিচেল স্টার্ক ৬১-তে আর ১৮ ধাপ এগিয়ে ম্যাট রেনশ এখন ৩৪ নম্বরে। আইসিসি


মন্তব্য