kalerkantho


বায়ার্নের তাণ্ডব নাপোলির হার

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বায়ার্নের তাণ্ডব নাপোলির হার

বুন্দেসলিগায় এক ম্যাচে এক ডজন গোল হওয়ারও রেকর্ড আছে! বরুশিয়া মুনশেনগ্ল্যাডবাখ ১২-০ গোলে হারিয়েছিল বরুশিয়া ডর্টমুন্ডকে, একাই ৫ গোল করেছিলেন ইয়ুপ হেইনকেস। সেই স্মৃতিই যেন ফিরে ফিরে এলো প্রায় চার দশক পর। ১৯৭৮ সালের এপ্রিলে এই কীর্তি মুনশেনগ্ল্যাডবাখের, শনিবার রাতে হামবুর্গকে ৮-০ গোলে হারিয়ে সেই কীর্তিকে ফের মনে করাল বায়ার্ন মিউনিখ। হ্যাটট্রিক করেছেন রবার্ট লেভানদোস্কি, জোড়া গোল কিংসলে কোম্যানের। তিন স্প্যানিয়ার্ডের গোলে চেলসি ৩-১ গোলে হারিয়েছে সোয়ানসি সিটিকে, রিয়াল মাদ্রিদকে ২-১ গোলে হারিয়ে চমক জাগানো ভ্যালেন্সিয়া নিজেরাই চমকে গেছে অ্যালাভেসের মাঠে ২-১ গোলে হেরে। চ্যাম্পিয়নস লিগে রিয়ালের সঙ্গে ফিরতি ম্যাচ খেলার আগে ধাক্কা খেয়েছে নাপোলিও, নিজের মাঠে তারা ২-০ গোলে হেরে গেছে আতালান্তার কাছে।

হামবুর্গের বিপক্ষে ম্যাচটি ছিল পেশাদার কোচ হিসেবে কার্লো আনচেলোত্তির ১০০০তম প্রতিযোগিতামূলক ম্যাচ। জুভেন্টাস, এসি মিলান, চেলসি, পিএসজি, রিয়াল মাদ্রিদের মতো দলের কোচের দায়িত্ব পালন করে এই ইতালিয়ান হাজারে পা দিয়েছেন বায়ার্নের দায়িত্বে থেকে। এই উপলক্ষে ম্যাচ শুরুর আগে ছোটখাটো অনাড়ম্বর একটি অনুষ্ঠানও ছিল। উৎসবের আমেজে শুরু হওয়া ম্যাচে প্রথম গোলটা আর্তুরো ভিদালের, এরপর লেভানদোস্কির জোড়া গোলে বিরতির আগেই স্কোরলাইন ৩-০ করে ফেলে বাভারিয়ানরা। লেভানদোস্কির প্রথম গোলটি ম্যাচের ২৪ মিনিটে, পেনাল্টি থেকে।

দ্বিতীয় গোল ৪২ মিনিটে, বক্সের ভেতর ডান পায়ের শটে। ৫৪ মিনিটে রবেনের অ্যাসিস্টে গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন এই পোলিশ ফরোয়ার্ড, মিনিট দুই পরই ডেভিড আলবার গোল। এরপর ম্যাচের ৬৫ ও ৬৯ মিনিটে দুটি গোল কোম্যানের আর ৮৭ মিনিটে গোল করে ইতি টানেন রবেন। এমন জয়ে খুব স্বাভাবিক ভাবেই দারুণ খুশি আনচেলোত্তি,‘ নিখুঁত একটা দিন। নিখুঁত একটা ম্যাচ। দল দুর্দান্ত খেলেছে আর আমিও খুব খুশি। ’এফসি কোলনের সঙ্গে ৩-১ গোলে জিতেছে লিপজিগও, পিয়েরে এমেরিক অবামেয়াংয়ের জোড়া গোলে ফ্রেইবুর্গকে ৩-০ গোলে হারিয়েছে ডর্টমুন্ড।

ইংলিশ প্রিমিয়ার লিগে, স্ট্যামফোর্ড ব্রিজে ছিল স্প্যানিশদের জয়জয়কার! চেলসির হয়ে ৩ গোল করেছেন তিন স্প্যানিয়ার্ড, এমনকি সোয়ানসির গোলটিও করেছেন একজন স্প্যানিশ! সেস্ক ফাব্রেগাস ম্যাচের ১৯তম মিনিটে গোল করে চেলসিকে এগিয়ে নেন, প্রথমার্ধের শেষ সময়ে গোল করে সোয়ানসিকে সমতায় ফেরান ফেনার্ন্দো লরেন্তে। ম্যাচের ৭২ মিনিটে পেদ্রো রদ্রিগেস ও ৮৪ মিনিটে ডিয়েগো কোস্তার গোলে স্কোরলাইন ৩-১ করে ফেলে চেলসি। শিরোপার দৌড়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির চেয়ে তারা ১১ পয়েন্ট এগিয়ে, যদিও চেলসি খেলেছে এক ম্যাচ বেশি। বড় কোন অঘটন না ঘটলে, এক মৌসুম পরই প্রিমিয়ার লিগের শিরোপা ফিরে আসছে স্ট্যামফোর্ড ব্রিজে। প্রথম মৌসুমেই এমন সাফল্যের সম্ভাবনা জাগাতে পেরে নিজেকে সৌভাগ্যবান ভাবছেন আন্তনিও কন্তে, ‘গোটা লিগ জুড়ে মনযোগ ধরে রাখাটা সহজ কাজ নয়। তবে আমার দলে এমন অনেক খেলোয়াড় আছে যারা আগে লিগ জিতেছে। তারা জানে যে এগিয়ে থেকে লিগ শেষ করতে হলে এই ভাল খেলাটা ধরে রাখতে হবে। এজন্যে বলব যে আমি সৌভাগ্যবান,তাদেরকে দলে পেয়েছি। যদি আমি কখনো দেখি কেউ একটু গা ছাড়া ভাব দেখাচ্ছে, তাকে নিজের কাজটা মনে করিয়ে দেয়াই আমার দায়িত্ব। ’

লা লিগায় এগিয়ে গিয়েও অ্যালাভেসের কাছে হেরেছে ভ্যালেন্সিয়া। ৭০তম মিনিটে কার্লোস সোলারের গোলে এগিয়ে গিয়েছিল তারা, কিন্তু ৭৮ মিনিটে ইবেই গোমেজ ও ৮৬ মিনিটে আলেক্সান্ডার কাতাইয়ের গোলে জিতে যায় অ্যালাভেস। সেভিয়া ২-১ গোলে হারিয়েছে রিয়াল বেতিসকে, এইবার ৩-০ গোলে হারিয়েছে মালাগাকে। ইতালিয়ান সিরি ‘এ’তে মাত্তিয়া ক্যালদেরার জোড়া গোলে নিজ মাঠে আতালান্তার কাছে হেরে গেছে নাপোলি। শেষের মিনিট বিশেক ১০ জন নিয়ে খেলেও তারা আটকে দিয়েছে নেপলসের দলকে। প্রতিপক্ষের আত্মঘাতী গোলে জয়টা সহজে এসেছে জুভেন্টাসের। গোলশূন্য প্রথমার্ধের পর লুকাশ স্কোপুরস্কির আত্মঘাতী গোল এগিয়ে দেয় জুভেন্টাসকে, ৬৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সান্দ্রো। ২৬ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে সিরি ‘এ’র টেবিলে শীর্ষে আছে জুভেন্টাস, এক ম্যাচ কম খেলে ১০ পয়েন্ট পেছনে রোমা। ইএসপিএনএফসি


মন্তব্য