kalerkantho


নিজের ফাঁদে নিজেই ধরা ভারত

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নিজের ফাঁদে নিজেই ধরা ভারত

অন্যের জন্য গর্ত খুঁড়ে তাতে নিজেই কি পড়ল ভারতীয় দল? স্টিভেন স্মিথের দলকে ‘অভ্যর্থনা’ দিতে পুনের মাঠে ‘মাইনফিল্ড’ই পেতে রেখেছিল স্বাগতিকরা। তাতে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসটা মাত্র ২৬০ রানে শেষ করে দেওয়া গেছে ঠিকই; কিন্তু সেই পাতা ফাঁদে পা দিয়ে নিজেরাও যে প্রথম ইনিংসে অল আউট মাত্র ১০৫ রানে! ৩ উইকেটে ৯৪ রান থেকে দেখতে দেখতে ১০৫ রানে অল আউট হয়ে গেল বিরাট কোহলির দল, ১১ রানে পড়েছে ৭ উইকেট। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেটে ১৪৩ রান। স্টিভেন স্মিথ ৫৯ রানে অপরাজিত, সঙ্গী ২১ রানে অপরাজিত মিচেল মার্শ।

প্রথম দিনে ২৫৬ রানের সঙ্গে আর মাত্র ৪ রান যোগ করতেই অল আউট অস্ট্রেলিয়া, মিচেল স্টার্ক শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন ৬১ রান করে। এর পরই ব্যাটিংয়ে নামে ভারত। জশ হ্যাজেলউডের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে প্রথম ফেরত যাওয়া ব্যাটসম্যান মুরালি বিজয়, কিছুক্ষণ পর তাঁর অনুগামী চেতেশ্বর পূজারাও। বিরাট কোহলি শূন্য রানে আউট হলেন আন্তর্জাতিক ম্যাচে ১০৪ ইনিংস পর; ২০১৪ সালে কার্ডিফে ওয়ানডে ম্যাচে ‘ডাক’ পাওয়ার পর কালই প্রথম নামের পাশে লেখা হলো শূন্য। তাতেই কি নড়ে গেল ভরকেন্দ্রটা? নিয়তিই বোধ হয় হাজির স্টিভ ও’কিফির চেহারায়। নাহলে ক্যারিয়ারে আগের চার টেস্টে যাঁর মাত্র ১৪টি উইকেট, সেই ও’কিফিই ১৯ বলের ভেতর তুলে নিলেন ৫ উইকেট! ৩২তম ওভারের দ্বিতীয় বলে লোকেশ রাহুলকে ওয়ার্নারের ক্যাচ বানিয়ে শুরু, একে একে অজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, জয়ন্ত যাদব, রবীন্দ্র জাদেজা ও সব শেষ উমেশ যাদব এই বাঁহাতি স্পিনারের শিকার। বোলিং ফিগার ১৩.১ ওভারে ২ মেডেনসহ ৩৫ রানে ৬ উইকেট।

তবুও এটা ভারতে সফরকারী কোনো বাঁহাতি স্পিনারের সেরা বোলিং নয়! ২০০৪ সালে মুম্বাইয়ে ৯ রানে ৬ উইকেট নিয়েছিলেন মাইকেল ক্লার্ক, ৪৯ রানে ৭ উইকেট নিয়েছেন ইংল্যান্ডের হ্যাডলি ভেরিটি। ও’কিফির ৬ উইকেটের সঙ্গে স্টার্কের জোড়া শিকার ও নাথান লিওন এবং হ্যাজেলউড ১টা করে উইকেট নেওয়াতে ১০৫ রানেই অল আউট ভারত, যা টেস্টে গত এক দশকে তাদের তৃতীয় সর্বনিম্ন। স্বাগতিকদের এত অল্পতেই অল আউট করে দেওয়ার পর লিডটা যথাসম্ভব বাড়িয়েই নিতে চাইবে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত তাদের সংগ্রহ ৪ উইকেটে ১৪৩ রান, লিড ২৯৮ রানের এবং হাতে আছে ৬ উইকেট। স্মিথ ৫৯ রানে অপরাজিত, মিচেল মার্শ অপরাজিত ২১ রানে। ৩ উইকেটই নিয়েছেন অশ্বিন। ক্রিকইনফো

 

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া : ২৬০ ও দ্বিতীয় দিন শেষে ৪৬ ওভারে ১৪৩/৪ (স্মিথ ৫৯*, মিচেল মার্শ ২১*, রেনশ ৩১, ওয়ার্নার ১০; অশ্বিন ৩/৬৮)।

ভারত : প্রথম ইনিংস ১০৫ (রাহুল ৬৪, রাহানে ১৩; ও’কিফি ৬/৩৫)।


মন্তব্য