kalerkantho


রূপকথার কারিগরের এমন বিদায়

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



রূপকথার কারিগরের এমন বিদায়

জাদুর কাঠি পেয়ে গিয়েছিলেন ক্লাওদিও রানিয়েরি! যেখানে ছোঁয়াচ্ছিলেন সোনা হয়ে যাচ্ছিল সব। সেই কাঠিতে ঘুণ ধরেছে হঠাৎ করে।

নইলে রূপকথা গড়ে যে লিস্টার সিটি গতবার শিরোপা জিতেছিল ইংলিশ প্রিমিয়ার লিগের তারাই এবার অবনমন অঞ্চল থেকে ১ পয়েন্ট দূরে। গত ১০ ম্যাচে জয় মাত্র একটি। ক্লাবকে অবনমন থেকে বাঁচাতে তাই বরখাস্ত করা হলো রানিয়েরিকে। দুই সপ্তাহ আগে কোচের পাশে থাকার দৃঢ় প্রত্যয় জানালেও সেভিয়ার কাছে ২-১ গোলে হারের পর লিস্টার এক বিবৃতিতে জানিয়ে দিল, ‘আজ থেকে ক্লাওদিও রানিয়েরি আর লিস্টারের পথ আলাদা হয়ে গেল। রানিয়েরি ফক্সদের ১৩৩ বছরের ইতিহাসে সেরা সাফল্য এনে দিয়েছেন। কিন্তু এ মৌসুমের পারফরম্যান্স প্রিমিয়ার লিগে টিকে থাকা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। এ জন্য অনিচ্ছা সত্ত্বেও বোর্ড ভাবছে, ক্লাবের ভালোর জন্য যত যন্ত্রণারই হোক, নেতৃত্বে বদল দরকার। ’

লিস্টারের অবিশ্বাস্যভাবে প্রিমিয়ার লিগ শিরোপা জেতার পর থেকেই বলা হচ্ছিল ‘রূপকথা না কি বাস্তবতা’। রানিয়েরির চাকরি হারানোর পর মিলে গেল উত্তরটা।

এরই নাম রূঢ় বাস্তবতা। ফিফার ‘দ্য বেস্ট’সহ গত মৌসুমে প্রায় সব পুরস্কার জেতা রানিয়েরিকে সরে যেতে হলো লিগ জেতার ২৯৮ দিন পর। সরিয়ে দেওয়া হয়েছে সহকারী ম্যানেজার পাওলো বেনেত্তি ও কোচ আন্দ্রেয়া আজ্জালিয়ানকেও। ইংলিশ কিংবদন্তি গ্যারি লিনেকারের কাছে এটা ‘অগ্রহণযোগ্য আর অমার্জনীয়’।

গত বছর ২৪ ফেব্রুয়ারি ২৬ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে লিগে শীর্ষে ছিল লিস্টার। এক বছর পর একই সময়ে ২৫ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে তারা এখন ১৭ নম্বরে। অবনমন অঞ্চল থেকে মাত্র এক ধাপ আর ১ পয়েন্ট দূরে। পুরনো দল ফিওরেন্টিনায় ফিরতে পারেন রানিয়েরি। আর লিস্টারে তাঁর জায়গা নেওয়ার দৌড়ে এগিয়ে রবার্তো মানচিনি, গাস হিডিঙ্ক, মাইকেল ও’নিল। ডেইলি মেইল


মন্তব্য