kalerkantho


১০ মিনিটের ঝড়ে হতভম্ব রিয়াল

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



১০ মিনিটের ঝড়ে হতভম্ব রিয়াল

বার্সেলোনার চেয়ে এগিয়ে মাত্র ১ পয়েন্টে। ২০১১-১২ মৌসুমের পর প্রথম লিগ জয়ের ব্যাপারে তবু ভীষণ আশাবাদী ছিল রিয়াল মাদ্রিদ।

চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে দুই ম্যাচ কম যে খেলেছে তারা! হাতে থাকা ম্যাচগুলো জিতলেই তো এগিয়ে যাবে ৭ পয়েন্টে।

কিন্তু সে আশার প্রথম ধাপে হোঁচট খেল তারা প্রবলভাবে। পরশু ভ্যালেন্সিয়ার কাছে ১-২ গোলে হেরে যায় জিনেদিন জিদানের দল। ফলে বার্সার সঙ্গে ব্যবধান থাকছে সেই ১ পয়েন্টেরই। কিন্তু ম্যাচের সংখ্যা দুটি থেকে কমে হয়েছে একটি।

পরশু রিয়াল হারে আসলে প্রথম ১০ মিনিটে দুই গোল খেয়ে। ভ্যালেন্সিয়ার স্ট্রাইকার সিমনে জাজার হাফ টার্নে অসাধারণ ভলির গোলের পর ব্যবধান দ্বিগুণ করেন ফাবিয়ান ওরেইয়ানা। হতভম্ব মাদ্রিদ এই ধাক্কা সামলাতে পারেনি আর। প্রথমার্ধের শেষ দিকে মার্সেলোর ক্রস থেকে দারুণ হেডে ব্যবধান কমান ক্রিস্তিয়ানো রোনালদো।

কিন্তু দ্বিতীয়ার্ধজুড়ে চেষ্টা করেও আর সমতাসূচক গোল পায়নি। ফলে ২০১৭ সালে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে দশম ম্যাচে তৃতীয় হার মেনে নিতে হয় রিয়ালকে। অথচ ২০১৬ সালজুড়ে এই দলটি কিনা হেরেছে মোটে দুই খেলায়!

হারের পর ভীষণ ক্ষুব্ধ রিয়াল কোচ জিদান। নিজেদেরই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি, ‘প্রথম ১০ মিনিটের কারণেই আমরা হেরেছি। এ জন্য নিজেদের ওপর আমরা খুব ক্রুদ্ধ। যথেষ্ট মনোযোগী না হলে ফুটবলে শাস্তি পেতেই হয়। খেলাটিতে সঠিক মনোভাব খুব জরুরি। ’ প্রতিপক্ষের প্রশংসাও করেন এই ফরাসি, ‘আমি ভ্যালেন্সিয়ার কৃতিত্ব কেড়ে নিতে চাই না। ওরা শুরুটা ভালো করেছে; পরে খেলেছে পরিস্থিতি অনুযায়ী। ওদের তাই অভিনন্দন জানাতেই হয়। ’ তবে হেরে গেলেও এই ফলকে লিগ শিরোপার গন্তব্য নির্ধারণে বড় কোনো প্রভাবক হিসেবে মানতে রাজি নন জিদান, ‘মাঠে নামার আগেই জানতাম যে আমরা জিতি বা হারি—এই ম্যাচের ফলে লিগ শিরোপার গন্তব্য নির্ধারিত হবে না। ম্যাচ শেষে এখন আমাদের বিশ্রাম নিতে হবে। এরপর ভাবতে হবে রবিবারের পরবর্তী ম্যাচটি নিয়ে। ’

রবিবারের সেই ম্যাচ ভিয়ারিয়ালের বিপক্ষে। মার্কা


মন্তব্য