kalerkantho


ঘূর্ণি পিচে নায়ক দুই পেসার

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ঘূর্ণি পিচে নায়ক দুই পেসার

অ্যাডিলেডে শ্রীলঙ্কার সঙ্গে টি-টোয়েন্টি জয়ের ২৪ ঘণ্টারও কম সময়ের ভেতর পুনেতে টেস্ট খেলতে নেমে গেল অস্ট্রেলিয়া! যদিও ভিন্ন বল, ভিন্ন জার্সি ও ভিন্ন মেজাজের খেলা; তবু দলটা তো অস্ট্রেলিয়াই। দেশে জয়রথে চাপা বিরাট কোহলির দলের সামনে আইসিসির অর্থ পুরস্কার নিশ্চিতের হাতছানি।

এমন পরিস্থিতিতে পিচ তো প্রথা মেনে ঘূর্ণি বোলারদের পক্ষেই থাকবে। ধারাভাষ্য দিতে আসা শেন ওয়ার্ন পিচ দেখে বলেছেন ‘এ তো মঙ্গল গ্রহের মাটি!’ সেখানেই প্রথম দিন শেষে আপন আলোয় উজ্জ্বল দুই পেসার, উমেশ যাদব ও মিচেল স্টার্ক। এমন মরা পিচেও দারুণ কার্যকর বোলিং আর রিভার্স সুইংয়ের কেরামতি দেখিয়ে ৩২ রানে ৪ উইকেট যাদবের। সেখানেই ব্যাট হাতে বাঁহাতি পেসার মিচেল স্টার্কের ৫৮ বলে ৫৭ রানের অপরাজিত ইনিংসে এখনো অলআউট হয়নি অস্ট্রেলিয়া! প্রথম দিন শেষে তাদের সংগ্রহ ৯ উইকেটে ২৫৬ রান।

টসটা জিতেছিলেন স্টিভেন স্মিথই, দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ম্যাট রেনশ শুরুটাও করেছিলেন ভালো। প্রথম উইকেট জুটিতে ৫০ রানও উঠল। কিন্তু মধ্যাহ্ন বিরতির কিছু আগে পেটের পীড়ায় আক্রান্ত হয়ে রিটায়ার্ড হার্ট হয়ে ড্রেসিংরুমে গেলেন রেনশ আর ওয়ার্নারও প্লেইড অন উমেশ যাদবের বলে। বিরতির আগেই তাই ক্রিজে দুই নতুন ব্যাটসম্যান, শন মার্শ ও অধিনায়ক স্টিভেন স্মিথ। লাঞ্চের পরের সেশনেই আত্মসমর্পণ অস্ট্রেলিয়ার, ভারতে দীর্ঘদিন আইপিএল খেলা শন মার্শ ১৬ রানে বিদায় নেওয়ার পর মাত্র ৫ বলের মাথায় আউট হয়ে যান স্মিথ ও হ্যান্ডসকম্ব।

সুস্থ হয়ে ফিরে রেনশ মাটি কামড়ে টিকে ছিলেন, অন্যদিকে যাদবের বল সামাল দিতে নাকাল বাকিরা। পর পর দুই বলে স্টিভেন ও’কিফি ও নাথান লিওনের উইকেট তুলে নেন যাদব, মনে হচ্ছিন প্রথম দিনেই অলআউট হবে অস্ট্রেলিয়া। কিছুটা রুখে দাঁড়িয়েছেন স্টার্ক, ৫ বাউন্ডারি আর ৩ ছক্কায় ৫৮ বলে ৫৭ রানের কাউন্টারপাঞ্চেই এখনো টিকে আছে তাঁর দল। জীবনের প্রথম জাতীয় দলের হয়ে বিদেশ সফরে এসে রেনশও খেলেছেন ১৫৬ বলে ৬৮ রানের ধৈর্যশীল ইনিংস। অশ্বিন ও জাদেজা নিয়েছেন ২টি করে উইকেট, তবে সব ছাপিয়ে যাদবের বোলিং। ১২ ওভার বল করে ৩ মেডেনসহ ৩২ রানে ৪ উইকেট তুলেছেন একদমই প্রতিকূল পিচ ও কন্ডিশনে। তাতেই বোর্ডার-গাভাস্কার ট্রফি মাঠে গড়ানোর প্রথম রাতেই ঘুমটা ভালো হবে না স্মিথ বাহিনীর। ক্রিকইনফো

 

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস ৯৪ ওভারে ২৫৬/৯ (রেনশ ৬৮, স্টার্ক ৫৭*, ওয়ার্নার ৩৮, স্মিথ ২৭, হ্যান্ডসকম্ব ২২, শন মার্শ ১৬, ওয়েড ৮ ; উমেশ যাদব ৪/৩২, অশ্বিন ২/৫৯, জাদেজা ২/৭৪, জয়ন্ত যাদব ১/৫৮)।


মন্তব্য