kalerkantho


সংক্ষিপ্ত

টেস্ট মর্যাদা স্থায়ী নয়!

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আইসিসির পূর্ণ সদস্য পদ সম্ভবত আর স্থায়ী থাকছে না! এখন থেকে পাঁচ বছর পর পর মূল্যায়ন করার প্রস্তাব করা হয়েছে আইসিসির স্থায়ী সদস্য পদ। সেই মূল্যায়নে সাফল্য-ব্যর্থতার ওপর নির্ভর করবে কোনো দেশের টেস্ট মর্যাদা থাকবে কি না।

জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের মতো টেস্টে ধুঁকতে থাকা দলগুলোর ওপর চাপ প্রয়োগের জন্যই নাকি আইসিসির অমন পরিকল্পনা। আয়ারল্যান্ড ও আফগানিস্তানের মতো দেশগুলোর জন্য পূর্ণ সদস্য পদ পাওয়ার দুয়ার খুলে দেওয়াও অবশ্য অন্যতম একটা উদ্দেশ্য।

দুবাইয়ে শেষ হওয়া আইসিসির সর্বশেষ নির্বাহী কমিটির সভায় সদস্য দেশগুলোর মধ্যে জবাবদিহি সৃষ্টির লক্ষ্যে এ নিয়ে নীতিগত সিদ্ধান্তও নাকি গ্রহণ করা হয়েছে। ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, এক ই-মেইল বার্তায় টেস্ট মর্যাদা পর্যালোচনা করার বিষয়টি সদস্য দেশগুলোকে জানিয়েছে আইসিসি। সেখানেই টেস্ট মর্যাদা পুনর্মূল্যায়নের বিষয়ে ব্যাখ্যায় বলা হয়েছে, পূর্ণ সদস্য পদ কোনো দেশের জন্যই স্থায়ী কিছু নয়। অর্থাত্ পারফরম্যান্সের ভিত্তিতে কোনো সহযোগী দেশ পেতে পারে পূর্ণ সদস্য পদ, আবার স্থায়ী কোনো সদস্য খারাপ করলে হারাতে পারে তাদের মর্যাদা। এখন থেকে অনুমোদিত সদস্য পদটিও বাতিল হয়ে যাচ্ছে। আইসিসিতে এখন থেকে শুধু পূর্ণ সদস্য পদ এবং সহযোগী পদের দুটি ভাগই থাকবে নতুন প্রস্তাবনা অনুমোদন পেলে। ক্রিকইনফো


মন্তব্য