kalerkantho


দল পেলেন না বাংলাদেশের কেউ

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দল পেলেন না বাংলাদেশের কেউ

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের এক নম্বর বোলার ইমরান তাহির। গতকাল দশম আইপিএলের নিলামে সেই তাহিরকে কেনেনি কোনো দল! অথচ অখ্যাত ইংলিশ ফাস্ট বোলার টাইমাল মিলসকে ১২ কোটি রুপিতে কিনেছে বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স।

চার টি-টোয়েন্টির ক্যারিয়ারে মাত্র ৩ উইকেট তাঁর। এমন বিস্ময় আর চমকে ঠাসা ছিল বেঙ্গালুরুতে হওয়া নিলাম। বাংলাদেশের তামিম ইকবাল, মেহেদি হাসান মিরাজ, সাব্বির রহমান, মাহমুদ উল্লাহ, তাসকিন আহমেদ ও এনামুল হক বিজয়ের নাম ছিল এই তালিকায়। কিন্তু আইসিসির সহযোগী দেশের তিনজন বিক্রি হলেও দল পাননি ৬ বাংলাদেশির কেউ। আগে থেকেই ধরে রাখায় সাকিব আল হাসান খেলবেন কলকাতা নাইট রাইডার্সে আর মুস্তাফিজুর রহমান সানরাইজার্স হায়দরবাদে। গতবারের নিলামে পাঁচ বাংলাদেশির মধ্যে কেবল মুস্তাফিজুর রহমানকে কিনেছিল হায়দরাবাদ। আইপিএলের সেরা উদীয়মানের পুরস্কার জিতে নিজের জাত ঠিকই চিনিয়েছেন তিনি।

বেন স্টোকসকে পেতে ঝাঁপিয়েছিল পাঁচটি ফ্র্যাঞ্চাইজি। দুই কোটি ভিত্তিমূল্যের এই ইংলিশ অলরাউন্ডারকে শেষ পর্যন্ত রেকর্ড ১৪.৫ কোটি রুপিতে কিনেছে রাইজিং পুনে সুপারজায়ান্টস।

আইপিএল ইতিহাসে বিদেশি খেলোয়াড়দের মধ্যে এটাই নিলামে সবচেয়ে বেশি দাম। ২০১৫ সালে ১৬ কোটি রুপিতে ভারতীয় অলরাউন্ডার যুবরাজকে সিংকে বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্সের কেনা এই টুর্নামেন্টের রেকর্ড। গতকালের দ্বিতীয় সর্বোচ্চ দর ১২ কোটি রুপিতে ইংলিশ পেসার টাইমাল মিলসকে কিনেছে বেঙ্গালুরু। আইপিএল ইতিহাসে সবচেয়ে দামি বোলার এখন তিনি। এ ছাড়া ইংলিশদের মধ্যে এউইন মরগানকে দুই কোটি রুপিতে কিংস ইলেভেন পাঞ্জাব, ক্রিস ওকসকে ৪.২ কোটিতে কলকাতা নাইট রাইডার্স, ক্রিস জর্ডানকে ৫০ লাখ রুপিতে সানরাইজার্স হায়দরাবাদ, জেসন রয়কে এক কোটি রুপিতে কিনেছে গুজরাট লায়নস। সব মিলিয়ে ৩৫৭ জনের মধ্যে ৬৬ ক্রিকেটার বিক্রি হয়েছেন গতকাল, তাঁদের মধ্যে ৩৯ জন ভারতীয় আর ২৭ জন বিদেশি। এ জন্য আটটি দলের খরচ ৯১.১৫ কোটি রুপি।

আফগানিস্তানের টি-টোয়েন্টির ফেরিওয়ালা মোহাম্মদ নবীকে ভিত্তিমূল্য ৩০ লাখ রুপিতেই পেয়েছে সানরাইজার্স। কিন্তু একই দেশের ১৮ বছর বয়সী অলরাউন্ডার রশিদ খানকে কিনতে হয়েছে ৪ কোটি রুপিতে! ১৮ টি-টোয়েন্টিতে তাঁর রান ২৮৬ আর উইকেট ৩১টি। ১০ লাখ রুপি ভিত্তিমূল্যের ২২ বছর বয়সী হায়দরাবাদি অলরাউন্ডার মোহাম্মদ সিরাজের জন্যও মুস্তাফিজের দলের খরচ ২.৬ কোটি রুপি! সহযোগী দেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে আরব আমিরাতের ব্যাটসম্যান চিরাগ সুরিকে ১০ লাখ রুপিতে কিনেছে গুজরাট। গতকাল কলকাতা পাঁচ কোটি রুপিতে ট্রেন্ট বোল্ট, ৪.২ কোটি রুপিতে ক্রিস ওকস, ৩.৫ কোটি রুপিতে নাথান কাটলার নাইল আর ড্যারেন ব্রাভোকে কিনেছে ৫০ লাখ রুপিতে। দিল্লি ডেয়ারডেভিলস শক্তিশালী দল গড়েছে কাগিসো রাবাদাকে পাঁচ কোটি রুপি, প্যাট কামিন্সকে ৪.৫ কোটি, অ্যাঞ্জেলো ম্যাথুসকে দুই কোটি আর কোরে অ্যান্ডারসনকে এক কোটি রুপিতে কিনে।

১০ লাখ রুপি ভিত্তিমূল্য ছিল ‘তামিলনাড়ুর মুস্তাফিজ’ খ্যাত পেসার থাঙ্গারাসু নটরাজনের। টিএনপিএল মাতানো ১০ লাখ রুপি ভিত্তিমূল্যের ২৫ বছর বয়সী এই পেসারকে তিন কোটি রুপিতে কিনেছে কিংস ইলেভেন পাঞ্জাব। এবারের আইপিএলে দল না পাওয়াদের মধ্যে রয়েছেন অনেক তারকা। তাঁদের মধ্যে আছেন ইশান্ত শর্মা, চেতেশ্বর পূজারা, ইরফান পাঠান, ইমরান তাহির, অ্যালেক্স হেলস, রস টেলর, জনি বেয়ারস্টো, মারলন স্যামুয়েলস, থিসারা পেরেরা। এনডিটিভি


মন্তব্য