kalerkantho


বিবর্ণ বার্সাকে আবারও রক্ষা মেসির

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিবর্ণ বার্সাকে আবারও রক্ষা মেসির

৮ জানুয়ারি ২০১৭। স্প্যানিশ লা লিগার ম্যাচে বার্সেলোনার প্রতিপক্ষ ভিয়ারিয়াল।

হারার মতো অবস্থা হয়েছিল লুইস এনরিকের দলের। ৯০তম মিনিটে লিওনেল মেসির গোলে কোনো রকমে রক্ষা। ১-১ গোলের ড্রতে শেষ হয় ম্যাচ।

২৯ জানুয়ারি ২০১৭। আবারও শেষ মিনিটের গোলে হার এড়ায় বার্সা। এবারের প্রতিপক্ষ রিয়াল বেতিস, গোলদাতা লুইস সুয়ারেস। এই খেলাটিও শেষ হয় ১-১ গোলে।

১৯ ফেব্রুয়ারি ২০১৭। লা লিগায় আবারও শেষ সময়ে বার্সার ঝলক।

পার্থক্য বলতে, পরশু লেগানেসের বিপক্ষে ম্যাচে ৯০তম মিনিটের গোলে ১ পয়েন্ট নয়, ৩ পয়েন্টই পেয়েছে দলটি। জয়ের নায়ক? লিওনেল মেসি।

স্প্যানিশ লা লিগার শিরোপা-দৌড়ে এখনো ঢের পিছিয়ে বার্সেলোনা। যদিও টেবিল বলছে, তাদের চেয়ে রিয়াল মাদ্রিদ মাত্র ১ পয়েন্ট এগিয়ে। তবে জিনেদিন জিদানের দল দুটি ম্যাচ কম খেলেছে যে! হাতে থাকা সেই খেলাগুলোয় জিতলে ৭ পয়েন্ট এগিয়ে যাবে রিয়াল। তার পরও মৌসুমের শেষ দিকে যদি শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নাটকীয় কোনো পরিবর্তন আসে, তখন এই তিন ম্যাচের দিকে কৃতজ্ঞতা নিয়েই ফিরে তাকাবে বার্সা। শেষ মিনিটের গোলে এই তিন ম্যাচে ৪ পয়েন্ট যে অর্জন তাদের!

অথচ পরশুর ম্যাচটি এত কঠিন হওয়ার কথা না। প্রতিপক্ষ লেগানেস পড়ে আছে টেবিলের তলানির দিকে; অবনমন এড়ানোর লড়াই তাদের। এমন দলের বিপক্ষে জিততেও রীতমতো ঘাম ঝরাতে হয় বার্সার। মধ্য-সপ্তাহে চ্যাম্পিয়নস লিগ ম্যাচে প্যারিস সেন্ত জার্মেইর কাছে হারের ধকলেই হয়তো-বা। পরশু চতুর্থ মিনিটে বার্সা এগিয়ে যায় মেসির গোলে। ৭১তম মিনিটে উনাই লোপেজের লক্ষ্যভেদে অঘটনের স্বপ্ন দেখছিল লেগানেস। কিন্তু পেনাল্টি এরিয়ায় নেইমারকে ফেলে বার্সাকে পেনাল্টি উপহার দেয় তারা। সুযোগটা কাজে লাগাতে একদমই ভুল হয়নি মেসির। তাতে দলকে রিয়াল মাদ্রিদের ১ পয়েন্টের মধ্যে রাখলেন আর জোড়া লক্ষ্যভেদে ১৯ গোল নিয়ে ‘পিচিচি’ লড়াইয়ে এগিয়ে গেলেন আর্জেন্টাইন জাদুকর।

ওদিকে ইংল্যান্ডে জ্লাতান ইব্রাহিমোভিচের জাদু চলছেই। দিন কয়েক আগে সেন্ত এঁতিয়েনের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন ইউরোপা লিগে। পরশু এফএ কাপেও ম্যানচেস্টার ইউনাইটেডের ত্রাতা এই সুইড। নইলে তো ব্ল্যাকবার্ন রোভার্সের সঙ্গে ফিরতি ম্যাচ খেলার উপক্রম হয়েছিল। ১৭তম মিনিটে ড্যানিয়েল গ্রাহামের গোলে এগিয়ে যায় চ্যাম্পিয়নশিপের দলটি। মিনিট দশেক পর মার্কাস রাশফোর্ডের গোলে সমতায় ফেরে ম্যানইউ। জয়ের জন্য মরিয়া কোচ হোসে মরিনহো বদলি হিসেবে মাঠে নামান ইব্রাহিমোভিচ ও পল পগবাকে। দ্বিতীয়জনের দারুণ পাসে প্রথমজন দুর্দান্ত গোল করলে কোয়ার্টার ফাইনালে উঠে যায় ‘রেড ডেভিল’রা।

কাল হয়েছে এফএ কাপের কোয়ার্টার ফাইনালের ড্র। সেখানে সবচেয়ে আকর্ষণীয় নিঃসন্দেহে চেলসি-ম্যানইউ দ্বৈরথ। এই ম্যাচ দিয়েই পুরনো কোচ মরিনহো প্রথমবারের মতো ফিরবেন চেলসির স্ট্যামফোর্ড ব্রিজে। টটেনহামের প্রতিপক্ষ মিলওয়াল।

অবশেষে নতুন ক্লাব ইন্টার মিলানের হয়ে গোলের দেখা পেলেন গ্যাব্রিয়েল বারবোসা। পরশু তাঁর গোলে ইন্টার ১-০ ব্যবধানে হারায় বোলোনিয়াকে। শহরের আরেক ক্লাব এসি মিলান ২-১ ব্যবধানে হারিয়েছে ফিওরেন্তিনাকে। ফ্রেঞ্চ লিগে পিএসজি গোলশূন্য ড্র করেছে তুলুসের সঙ্গে। শীর্ষে থাকা মোনাকোর ৩ পয়েন্ট পেছনেই রইল তারা। এএফপি


মন্তব্য