kalerkantho


পাহাড় টপকাতে হবে রুমানাদের

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পাহাড় টপকাতে হবে রুমানাদের

ক্রীড়া প্রতিবেদক : ছোট দলের বিপক্ষে বাঘিনীর দাপট ছিল বাংলাদেশ নারী ক্রিকেট দলের। কিন্তু দক্ষিণ আফ্রিকা, ভারতের মতো বড় দলগুলোর সঙ্গে কুঁকড়ে ছিল রীতিমতো।

এরই যোগফল ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্বের দৌড়ে পিছিয়ে পড়া। আজ কলম্বোয় স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে বাঁচা-মরার শেষ ম্যাচ বাংলাদেশের। শক্তিশালী স্বাগতিকদের সঙ্গে শুধু জিতলেই হবে না, নেট রান রেটে পিছিয়ে থাকায় ব্যবধানটাও বড় হওয়া চাই। যেমন, প্রথমে ব্যাট করলে জয়ের ব্যবধান হতে হবে ৮৫ রানের। পরে ব্যাট করলে রান তাড়া করতে হবে ঝড়ের বেগে। শ্রীলঙ্কা যদি ২০০ রান করে তাহলে রুমানার দলকে সেই লক্ষ্যে পৌঁছতে হবে ২৭.১ ওভারে।

গ্রুপ পর্ব থেকে সুপার সিক্স নিশ্চিত করা দলগুলো বাড়তি ২ পয়েন্ট পেয়েছে নিজেদের গ্রুপ থেকে পরের রাউন্ডে যাওয়া কোনো দলকে হারালে। যেমন বাংলাদেশ আর পাকিস্তানকে হারানো দক্ষিণ আফ্রিকার নারী দল সুপার সিক্সে উঠেছে বাড়তি ৪ পয়েন্ট নিয়ে। তাই সুপার সিক্সে শ্রীলঙ্কাকে ৯ উইকেটে হারিয়ে মোট ৬ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে তাদের।

একইভাবে ভারতও ৮ পয়েন্ট নিয়ে এখন বিশ্বকাপে। বাকি দুটি জায়গার জন্য আজ ত্রিমুখী লড়াই বাংলাদেশ, শ্রীলঙ্কা আর পাকিস্তানের। ৪ পয়েন্ট পাওয়া পাকিস্তানের নেট রান রেট + ০.৩৮২। তাই ভারতের কাছে আজ হারলেও তাদের বিশ্বকাপের টিকিট পাওয়ার সম্ভাবনা বেশি। লড়াইটা আসলে বাংলাদেশ আর শ্রীলঙ্কার। স্বাগতিকদের পয়েন্ট ৪ আর নেট রান রেট -০.০৫৫। বাংলাদেশের পয়েন্ট ২ ও নেট রান রেট -১.০০৬। বিশ্বকাপ খেলতে শ্রীলঙ্কাকে তাদেরই মাঠে বড় ব্যবধানে হারানোর পাহাড় সমান চ্যালেঞ্জই আজ নিতে হবে রুমানা, সানজিদা, শারমিন, সালমাদের। প্রথমে ব্যাট করলে জয়ের ব্যবধান হওয়া চাই অন্তত ৮৫ রানের।

ওয়ানডে র্যাংকিংয়ে ৬৮ রেটিং পয়েন্ট নিয়ে লঙ্কানরা রয়েছে ৮ নম্বরে। ৪৩ রেটিং পাওয়া বাংলাদেশের অবস্থান ৭-এ। অফিশিয়াল কোনো ওয়ানডেতে আজই মুখোমুখি হচ্ছে দুই দল। ওয়ানডে না খেললেও লঙ্কানদের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। তাতে বাংলাদেশের জয় দুটি আর হার একটি। এই পরিসংখ্যানে আশাবাদী হতেই পারেন রুমানারা। আশার আরেকটি দিক সুপার সিক্সে খেলা আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে লঙ্কান নারী দলের বিধ্বস্ত হওয়া। ৮৩ বল বাকি থাকতে দক্ষিণ আফ্রিকা তাদের হারিয়েছিল ৯ উইকেটে। বিশ্বকাপে খেলতে আজ এমন একটা জয়ই দরকার রুমানাদের।


মন্তব্য