kalerkantho


বিশ্বকাপের পথটা কঠিন হলো মেয়েদের

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিশ্বকাপের পথটা কঠিন হলো মেয়েদের

ক্রীড়া প্রতিবেদক : নারী ওয়ানডে ক্রিকেটে ভারতের র্যাংকিং ৪। বিশ্বকাপ বাছাই পর্বের সবচেয়ে শক্তিশালী দলও তারা।

প্রত্যাশামতো সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করল মিতালি রাজের দল। গতকাল সুপার সিক্সে বাংলাদেশকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে ভারত। রুমানা আহমদের দলের ৮ উইকেটে ১৫৫ রানের চ্যালেঞ্জ পেরিয়ে যায় ৯৯ বল বাকি থাকতে। ভারতের সঙ্গে গতকাল বিশ্বকাপ নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেট দলও। স্বাগতিক শ্রীলঙ্কাকে তারা হারিয়েছে ৯ উইকেটে। সুপার সিক্সে দুটি করে ম্যাচ শেষে ভারতের পয়েন্ট ৮, দক্ষিণ আফ্রিকার ৬, শ্রীলঙ্কার ৪, পাকিস্তানের ৪, বাংলাদেশের ২ আর আয়ারল্যান্ডের ০। সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া চার দলই খেলবে বিশ্বকাপে।

ভারতের কাছে বড় ব্যবধানে হারায় বিশ্বকাপের পথটা কঠিন হয়ে গেছে বাংলাদেশের। নেট রান রেটে অনেক পিছিয়ে এখন রুমানারা।

তাই আগামীকাল শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে শুধু হারালেই চলবে না, জিততে হবে বড় ব্যবধানে। সেই সঙ্গে আশা করতে হবে ভারত যেন শেষ ম্যাচে বড় ব্যবধানে হারায় পাকিস্তানকে। ভারতকে হারাতে পারলে সুযোগ বাড়ত অনেকটা। কিন্তু গতকাল কলম্বোয় তো সুযোগই তৈরি করতে পারেনি বাংলাদেশ! প্রথম রান এসেছে ১১তম বলে। প্রথম বাউন্ডারি ১৯তম ওভারে। ১১ রানেই উদ্বোধনী জুটি ভাঙে বাংলাদেশের। মানসি জোসির বলে ৭ করে শারমিন সুলতানা ফেরেন মোনা মিশ্রমকে ক্যাচ দিয়ে। কিছুক্ষণ পর সানজিদাকেও (২) বোল্ড করেন জোসি।

তৃতীয় উইকেটে ৬২ রানের জুটি গড়ে বড় স্কোরের সম্ভাবনা জাগিয়েছিলেন শারমিন আখতার ও ফারজানা হক। তবে রানটা এসেছে শম্বুক গতিতে ১৪০ বল খেলে। উইকেট বাঁচিয়ে শেষ দিকে দ্রুত রান করার পরিকল্পনা হয়তো ছিল বাংলাদেশের। তবে সেটা না হওয়ায় বাংলাদেশ থামে ৮ উইকেটে ১৫৫ রানে। ১০৭ বলে ৫ বাউন্ডারিতে সবচেয়ে বেশি ৫০ করেন  ফারজানা। শারমিন করেন ৩৫। এ ছাড়া রুমানা আহমেদ ১১, নিগার সুলতানা ১৮, সালমা খাতুন ১৪ আর শায়লা শারমিন করেছিলেন ১০ রান। ২৫ রানে ৩ উইকেট মানসি জোসির। জবাবে দীপ্তি শর্মাকে (১) শুরুতে ফিরিয়েছিলেন খাদিজাতুল কুবরা। এর পরই দ্বিতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১৩৬ রানের জুটি গড়ে ভারতকে সহজ জয় এনে দেন মোনা মিশ্রম ও অধিনায়ক মিতালি রাজি। ম্যাচসেরা মোনা ৯২ বলে ৭৮ আর মিতালি রাজ অপরাজিত ছিলেন ৮৭ বলে ৭৩ রানে।

বাংলাদেশ : ৫০ ওভারে ১৫৫/৮ (ফারজানা ৫০, শারমিন ৩৫, নিগার ১৮, সালমা ১৪; জোশি ৩/২৫, দেবিকা ২/১৭)।

ভারত : ৩৩.৩ ওভারে ১৫৮/১ (মোনা ৭৮*, মিতালি ৭১*, দিপ্তি ১; খাদিজা ১/৩৭, জাহানারা ০/৩৫)।

ফল : ভারত ৯ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা : মোনা মিশ্রম।

 

 


মন্তব্য