kalerkantho


শততম টেস্টের ভেন্যু পি সারা

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ক্রীড়া প্রতিবেদক : মার্চ মাসের সঙ্গে জড়িয়ে আছে স্বাধীনতা ঘোষণার স্মৃতি। এই মার্চ মাসেই টেস্ট ক্রিকেটে ‘সেঞ্চুরি’ পূর্ণ হচ্ছে বাংলাদেশের।

২০০০ সালের নভেম্বরে প্রথম টেস্ট খেলা বাংলাদেশ মার্চের ১৫ তারিখ কলম্বোর পি সারা ওভালে খেলতে নামবে ১০০তম টেস্ট। চূড়ান্ত হয়েছে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের সূচি। ৭ মার্চ গলে শুরু হচ্ছে প্রথম টেস্ট। ২ টেস্টের সিরিজের পর ৩টি ওয়ানডে। এরপর ২টি টি-টোয়েন্টি দিয়ে ৬ এপ্রিল শেষ হবে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর।

নিউজিল্যান্ড সফরের শেষটা হয়েছিল টেস্ট দিয়ে। এরপর ভারত সফরে একটি টেস্ট খেলেছে বাংলাদেশ। সব মিলিয়ে সাদা পোশাকে ‘অনভ্যস্ত’ বাংলাদেশ ক্রিকেট দল গত কয়েক মাসে পাঁচ দিনের ক্রিকেটটাই খেলছে বেশি। দেশেও চলছে চার দিনের ক্রিকেটের লিগ বিসিএল।

সব মিলিয়ে বড় দৈর্ঘ্যের ক্রিকেটের প্রস্তুতিই চলছে। অন্যদিকে শ্রীলঙ্কার অবস্থা ঠিক উল্টো। দক্ষিণ আফ্রিকা সফরে শুরুতে তিনটি টেস্টের পর পাঁচ ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলেছে লঙ্কানরা। এখন তারা অস্ট্রেলিয়ায়, সেখানেও তিন টি-টোয়েন্টি খেলবে তারা, যার প্রথমটায় কাল জিতেও গেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড চাচ্ছিল শ্রীলঙ্কায় আগে টেস্ট খেলতে, স্বাগতিকদের ইচ্ছা ছিল রঙিন পোশাকে সাদা বলে শুরু করার। কিন্তু বিসিবির অনুরোধে সূচিতে আগে টেস্ট রাখতে রাজি হয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী জানিয়েছেন, ‘বাংলাদেশ যেহেতু টানা টেস্ট খেলার মধ্যে আছে, তাই আমরা অনুরোধ করেছি টেস্ট সিরিজটা আগে দিতে। ’ সেই অনুরোধের মর্যাদা দিয়েই টেস্ট সিরিজ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর। অবশ্য টেস্ট এবং ওয়ানডে সিরিজের আগে নিয়মমাফিক প্রস্তুতি ম্যাচও আছে।

মার্চের ২ ও ৩ তারিখ মোরাতুয়া ক্রিকেট স্টেডিয়ামে হবে দুই দিনের প্রস্তুতি ম্যাচ। এরপর মার্চের ৭-১১ গলে প্রথম টেস্ট, ১৫-১৯ তারিখে পি সারা ওভাল কলম্বোতে হবে দ্বিতীয় টেস্ট, যা হতে যাচ্ছে বাংলাদেশের শততম টেস্ট। ২২ মার্চ কলম্বোকে এক দিনের প্রস্তুতি ম্যাচ, ২৫ ও ২৮ মার্চ দাম্বুলার রত্নাগিরি স্টেডিয়ামে হবে সিরিজের প্রথম দুটি ওয়ানডে। দুটি ম্যাচই হবে দিবারাত্রির। ১ এপ্রিল সিনহলিজ স্পোর্টস ক্লাব মাঠে হবে সিরিজের শেষ ওয়ানডে। এই মাঠে ফ্লাডলাইট নেই, সবশেষ ওয়ানডে ম্যাচ হয়েছিল ২০১১-র ফেব্রুয়ারিতে। এপ্রিলের ৪ ও ৬ তারিখ প্রেমাদাসা স্টেডিয়ামে হবে দুটি টি-টোয়েন্টি ম্যাচ।


মন্তব্য