kalerkantho


গ্যারেথ বেলের ফেরার ম্যাচ

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



গ্যারেথ বেলের ফেরার ম্যাচ

এস্পানিওলের বিপক্ষে ম্যাচ মানেই তো ক্রিস্তিয়ানো রোনালদোর জ্বলে ওঠা! ২০১৪-১৫ মৌসুমের শেষ ম্যাচে এস্পানিওলের বিপক্ষে রোনালদো করেছিলেন হ্যাটট্রিক, দল জিতেছিল ৪-১ গোলে। পরের দেখায় রোনালদো করেন ৫ গোল আর রিয়াল মাদ্রিদ ম্যাচটি জিতে নেয় ৬-০ গোলে।

সান্তিয়াগো বার্নাব্যুতে দুই দলের সবশেষ দেখাতেও হ্যাটট্রিক আছে রোনালদোর। এবারের লিগের চতুর্থ রাউন্ডে এস্পানিওলের ম্যাচটি অবশ্য চোটের কারণে খেলেননি রোনালদো। তবে তাতে তো আর সবশেষ ৩ দেখায় ১৫ গোলের কৃতিত্ব ম্লান হচ্ছে না, বরং মিশে আছে আরো গোল না করার আফসোস। আজ সেটাই হয়তো বাড়িয়ে নেবেন রোনালদো। চ্যাম্পিয়নস লিগে নাপোলির সঙ্গে পিছিয়ে পড়েও ৩-১ গোলে জেতায় ফুরফুরে মেজাজে দলের সবাই। সেই আনন্দ বাড়িয়ে দিয়ে ফিরছেন গ্যারেথ বেল। নভেম্বরে গোড়ালির চোট পেয়ে মাঠের বাইরে চলে যাওয়া ওয়েলসের এই তারকাকে ফিরে পাচ্ছে ‘লস ব্লাংকোসরা’, ম্যাচের জন্য ঘোষিত ১৯ জনের দলে তাঁকে রেখেছেন জিনেদিন জিদান।

পয়েন্ট তালিকার ৯ নম্বরে থাকা দলের বিপক্ষে জয় নিয়ে চিন্তা করাটা বেমানানই দেখায় রিয়াল কোচকে। এই দলকেই তো সেপ্টেম্বরে তাদের মাঠে ২-০তে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছিল রিয়াল, এখনো মাদ্রিদের অভিজাতরা আছে শীর্ষেই।

তবু জিদান প্রস্তুত সামর্থ্যের সবটুকু নিয়ে, ‘এস্পানিওল ইদানীং খুব ভালো করছে, আমরা জানি ম্যাচটি কঠিন হবে। তবে এখন প্রতি তিন দিন পরপরই এমন একটি দিন আসবে, আমরা মনোযোগ হারাচ্ছি না। ’ যদিও রিয়াল সোসিয়েদাদের কাছে সবশেষ ম্যাচটি হেরেছে এস্পানিওল, তবু জিদান বোধহয় একটু বেশিই সতর্ক। বেলকে ফিরে পাওয়ার স্বস্তিও তাঁর কণ্ঠে স্পষ্ট, ‘বেল ফিরেছে আমাদের মাঝে। তাকে দলে রেখেছি এবং মাঠে তাকে নামিয়ে কিছুক্ষণ খেলার সুযোগটাও দিয়ে দেখতে চাই। সে তো মাঠে নামার জন্য উন্মুখ হয়ে আছে। আমরা সবাই জানি সে কেমন ফুটবলার। তার মান, গতি সব কিছু দিয়ে সে প্রতিপক্ষের কী ক্ষতিটা করতে পারে সেটা সবার জানা। সে নিজেও খুবই রোমাঞ্চিত। ’ বেলের ফেরায় পূর্ণ হচ্ছে ‘বিবিসি’, তবে মাঠে তারা কতক্ষণ একসঙ্গে থাকেন কাল, সেটাই দেখার অপেক্ষা।

রিয়াল মাদ্রিদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা চ্যাম্পিয়নস লিগে দাঁড়িয়ে খাদের কিনারায়। এই নিয়ে রিয়াল অধিনায়ক সের্হিয়ো রামোসের রসালো মন্তব্য পাওয়া গেলেও জিদানের কথায় পেশাদারির ছাপ, ‘এতে কোনো কিছু বদলাচ্ছে না। অন্যরা কী করছে সেদিকে আমরা তাকাই না, নিজেদের কাজের দিকেই দেখতে চাই। পিএসজি দারুণ ফর্মে ছিল আর বার্সেলোনা ভালো ফর্মে ছিল না, তাই এই হার। কিন্তু তাদের ফিরতি লেগটাও খেলতে হবে। বার্সেলোনা একটা ভালো দল আর তারা কিন্তু যেকোনো কিছু করতে পারে। ’ এস্পানিওলের বিপক্ষে ম্যাচটি খেলছেন না রামোস। চোট যে লেগেছে সেটা জানা গিয়েছিল নাপোলি ম্যাচের পরই, বলেও ছিলেন চ্যাম্পিয়নস লিগের ম্যাচ না হলে এতটা চোট নিয়ে খেলতেন না, বদলি কাউকে মাঠে ডেকে নিজে বেঞ্চে চলে যেতেন। তবে জিদান জানালেন চোট গুরুতর কিছু নয়, ‘রামোসের খানিকটা আঘাত লেগেছে, বড় কোনো চোট নয়। সোমবারই সে আমাদের সঙ্গে যোগ দেবে। ’

ইংল্যান্ডে প্রিমিয়ার লিগের কোনো ম্যাচ নেই কাল। এফএ কাপের খেলায় ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ হাডারসফিল্ড টাউন, লিস্টারের প্রতিপক্ষ মিলওয়াল আর চেলসি খেলবে উলভারহ্যাম্পটনের বিপক্ষে। আর্সেনালকে বিধ্বস্ত করা বায়ার্ন মিউনিখের সামনে বুন্দেসলিগায় হার্থা বার্লিন, ডর্টমুন্ড খেলবে উলফসবার্গের বিপক্ষে। রিয়াল ওয়বসাইট, স্কাই


মন্তব্য