kalerkantho


পুনেতে জিতলেই ভারতের জ্যাকপট

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পুনেতে জিতলেই

ভারতের জ্যাকপট

ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ জয়ের নজির কিন্তু খুব পুরনো নয়। স্টিভ ওয়াহর অশ্বমেধের ঘোড়া ২০০১ সালে থামলেও ২০০৪ সালের নভেম্বরে ঠিকই ৩৫ বছরের আক্ষেপ ঘুচিয়ে ভারতের মাটিতে টেস্ট জিতেছিল অস্ট্রেলিয়া।

এবারেও অস্ট্রেলিয়ার ভারত সফরের আগে সেই রণভেরি না বাজলেও উত্তেজনা একেবারে কম নয়। টেস্ট র্যাংকিংয়ের শীর্ষ দুই দলের লড়াই বলে কথা! ১২১ পয়েন্ট নিয়ে টেস্ট র্যাংকিংয়ের শীর্ষে ভারত, ১০৯ পয়েন্ট নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া। ৪ টেস্টের সিরিজ নিষ্পত্তি হবে মার্চের শেষ সপ্তাহে। তবে ফেব্রুয়ারির ২৩ থেকে পুনেতে শুরু হতে যাওয়া টেস্টটা জিতলেই বিসিসিআইয়ের কোষাগারে ঢুকবে ১০ লাখ মার্কিন ডলার!

র্যাংকিংয়ের শীর্ষ দলের জন্য সোনার ‘গদা’ আর এপ্রিলের ১ তারিখে যে দল আইসিসির টেস্ট র্যাংকিংয়ের শীর্ষে থাকবে তাদের জন্য ৫ লাখ ডলার, পুরস্কারটা আগেই ছিল। ২০১৫ থেকে টাকার অঙ্কটা করা হয়েছে দ্বিগুণ। ‘কাট অফ’ তারিখের আগেই নিষ্পত্তি হয়ে যাবে সিরিজের, এই সিরিজে ৩-০ ব্যবধানে জিতলে গদা ও ডলার সবই নেবে অস্ট্রেলিয়া। যদিও দেশের মাটিতে ভারতের বর্তমান ফর্ম বিচারে এমনটা সদূর কল্পনাই। তাই ভারতের শুধু প্রথম টেস্টটি জিতলেই মিলে যাচ্ছে মিলিয়ন ডলারের গ্যাারান্টি। পুনেতে জয়ের পর বাকি সবগুলো ম্যাচও যদি হারে বিরাট কোহলির দল, তাতেও র্যাংকিংয়ে ভারত থাকবে সবার ওপরে।

সেখান থেকে টেনে নামানোর কোনো সাধ্য থাকবে না কারো। তাই তো পুনেতে জিতলেই জ্যাকপট ভারতের!

ক্রিকেটের বিস্তার এবং বাণিজ্যিকীকরণের নতুন এক অধ্যায়ই দেখা যাবে পুনে টেস্টে। ২২ ফেব্রুয়ারি অ্যাডিলেডে শেষ হবে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার ৩ টি-টোয়েন্টির সিরিজ। আর পরদিন পুনেতে গড়াবে টেস্ট। কোন জাদুবলে পৃথিবীর এমাথা-ওমাথা করবেন অজি ক্রিকেটাররা? আসলে ভিন্ন ফরম্যাটের জন্য ভিন্ন অধিনায়ক নয়, একেবারে ভিন্ন দল গড়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ক্রিকইনফো


মন্তব্য