kalerkantho


ক্রীড়া বিষয়ক বইয়ের প্রকাশনা উৎসব

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ক্রীড়া বিষয়ক বইয়ের প্রকাশনা উৎসব

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির অনেক সদস্য পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন বিষয়ে বই লিখেও খ্যাতি পেয়েছেন। তবে স্বাভাবিকভাবেই সমিতি আগ্রহী ক্রীড়া বিষয়ক বইগুলো নিয়ে।

এবারের বইমেলায় প্রকাশিত তিন ক্রীড়া সাংবাদিকের তেমনি তিনটি বইয়ের প্রকাশনা উৎসব করেছে কাল সংগঠনটি। বইগুলো হলো প্রথম আলোর ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্রর ‘কল্পলোকে ক্রিকেটের গল্প’, কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার নোমান মোহাম্মদের ‘পেলে থেকে মেসি’ এবং দৈনিক ভোরের কাগজের সাংবাদিক শামসুজ্জামান শামসের লেখা ‘মোস্তাফিজ-মিরাজ : বিস্ময়কর দুই ক্রিকেটার’।

জাতীয় ক্রীড়া পরিষদ পুরনো ভবনের সম্মেলন কক্ষে হওয়া এই প্রকাশনা উৎসবে স্বাগত বক্তব্যে সমিতির সভাপতি মোস্তফা মামুন ক্রীড়া লেখকদের অনুপ্রাণিত করার বিষয়টি তুলে ধরেছেন, ‘ক্রীড়া বিষয়ক বই প্রকাশে সমিতির সদস্যদের আমরা সব সময় উৎসাহ দিই। আজ তিনটি বই নিয়ে এই প্রকাশনা উৎসব হচ্ছে। আগামীবার অন্তত ১০টি বই নিয়ে আমরা আলোচনা করতে চাই। ’ ‘কল্পলোকে ক্রিকেটের গল্প’ নিয়ে আলোচনা করেছেন ক্রিকেট কোচ ও বিশ্লেষক জালাল আহমেদ চৌধুরী, ক্রিকেটপ্রেমী সবার জন্য এই বই অবশ্যপাঠ্য মনে করছেন তিনি, ‘শুধু বাংলাদেশের প্রেক্ষাপটে নয়, সমগ্র ক্রিকেট সাহিত্যেই এ বই একটি গুরুত্বপূর্ণ সংযোজন। ’ নোমান মোহাম্মদের ‘পেলে থেকে মেসি’ নিয়ে আলোচনায় কালের কণ্ঠের বিশেষ প্রতিনিধি সনৎ বাবলা উচ্ছ্বাস প্রকাশ করেছেন বইটির বিষয় ও লেখনী নিয়ে, ‘ফুটবল নিয়ে গল্পে গল্পে লেখা এমন সুখপাঠ্য বই বাংলা ভাষায় আর হয়তো নেই। বিশ্বের কীর্তিমান ফুটবলারদের নিয়ে লেখা এই বইয়ে নোমান মোহাম্মদের অন্তর্দৃষ্টি আমাদের ছুঁয়ে যায়। ’ শামসুজ্জামান শামসের ‘মোস্তাফিজ-মিরাজ : বিস্ময়কর দুই ক্রিকেটার’ নিয়ে লেখা বইয়ে ক্রিকেটপ্রেমীরা জানেন না এমন অনেক অজানা অধ্যায় তুলে ধরেছেন লেখক, যা সবার কৌতূহল মেটাবে—এমন আশাই রেখেছেন আলোচক দাইদ হাসান মিলন।

অনুষ্ঠানে ক্রীড়া লেখক সমিতির আরেক সদস্য দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি মাসুদ আলমের ফুটবলের ওপরই প্রকাশিতব্য বই নিয়ে কথা বলেছেন লেখক নিজে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন সমিতির সাধারণ সম্পাদক রেজওয়ান উজ জামান রাজিব, উপস্থিত ছিলেন আব্দুল তৌহিদ, ইকরামুজ্জামান, মোস্তফা কামাল, দুলাল মাহমুদসহ সমিতির অনেক সিনিয়র ও সাধারণ সদস্য।


মন্তব্য