kalerkantho


সুপার সিক্সে জয়ে শুরু রুমানাদের

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সুপার সিক্সে জয়ে শুরু রুমানাদের

ক্রীড়া প্রতিবেদক : ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্বে সুপার সিক্সের প্রথম ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। গতকাল কলম্বো ক্রিকেট ক্লাব মাঠে আয়ারল্যান্ডকে ৭ উইকেটের বড় ব্যবধানেই হারায় রুমানা আহমেদের দল।

ওয়ানডে র‌্যাংকিংয়ে ১০-এ থাকা আইরিশদের ১৪৪ রানের চ্যালেঞ্জ ৬৫ বল বাকি থাকতে পেরিয়ে যায় ৯ নম্বর দল বাংলাদেশ। তার পরও বিশ্বকাপে খেলতে পাড়ি দিতে হবে কঠিন পথ। সুপার সিক্সে হারাতে হবে ভারত আর স্বাগতিক শ্রীলঙ্কার মতো প্রবল দুই প্রতিপক্ষের অন্তত এক দলকে। গতকাল অপর দুই ম্যাচে ভারত ৪৯ রানে দক্ষিণ আফ্রিকাকে আর শ্রীলঙ্কার মেয়েরা ৫ উইকেটে হারিয়েছে পাকিস্তানকে। ছয় দলের চারটি খেলবে বিশ্বকাপে। বাদ পড়া দুই দলের ওয়ানডে মর্যাদা থাকবে আগামী বিশ্বকাপ বাছাই পর্ব পর্যন্ত।

আগের রাতের বৃষ্টি আর মেঘলা কন্ডিশনে গতকাল টস জিতে বোলিং নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক রুমানা আহমেদ। প্রথম বলটাই ওয়াইড করেন জাহানারা আলম। তবে সেই জাহানারার আগুনে বোলিংয়েই শেষ পর্যন্ত পুড়েছে আইরিশরা।

আয়ারল্যান্ডের ব্যাটিং স্তম্ভ কিম গ্যারেথ আগের ম্যাচে করেছিলেন ৯৮। তাঁকে ০ রানে উইকেটরক্ষক নিগার সুলতানার ক্যাচ বানিয়ে ফেরান জাহানারা। এ ছাড়া ওপেনার সিসিলিয়া জয়েস (৩) আর ১০ নম্বরে নামা লুসি ও’লেইরিকে ফিরিয়ে আয়ারল্যান্ডকে ১৪৪ রানে বেঁধে রাখেন জাহানারা। ৯ ওভারে ৩ মেডেনসহ মাত্র ২১ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কারটিও জিতেছেন তিনি। ২টি করে উইকেট নিয়ে জাহানারাকে যোগ্য সঙ্গ দিয়েছেন পান্না ঘোষ, রুমানা আহমেদ আর খাদিজাতুল কুবরা।

জবাবে শারমিন সুলতানার সঙ্গে শারমিন আখতারের ৪০ রানের উদ্বোধনী জুটিতে দারুণ শুরু পেয়েছিল বাংলাদেশ। শারমিন সুলতানা ২২ আর সানজিদা ইসলাম ২ রানে ফিরলেও তৃতীয় উইকেটে শারমিন আখতার ও ফারজানা হকের ৫৩ রানের জুটিতে ম্যাচটা চলে আসে হাতের মুঠোয়। ৮৬ বলে ৫ বাউন্ডারিতে সর্বোচ্চ ৫২ করে ফেরেন শারমিন আখতার। এই টুর্নামেন্টে এটা তাঁর দ্বিতীয় ফিফটি। ফারজানা হক ৫৭ বলে ৩৪ আর অধিনায়ক রুমানা আহমেদ ৩৫ বলে অপরাজিত থাকেন ২৪ রানে। বাংলাদেশের পরের ম্যাচ আগামীকাল ভারতের বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর

আয়ারল্যান্ড : ৪৭.১ ওভারে ১৪৪ (শিলিংটন ৩৭, ডিলানি ৩৭, জয়েস ২৪; জাহানারা ৩/২১, পান্না ২/১৬, রুমানা ২/৫০)।

বাংলাদেশ : ৩৯.১ ওভারে ১৪৫/৩ (শারমিন ৫২, ফারজানা ৩৪*, রুমানা ২৪*; ম্যাটকেলফে ১/৩৩, লুইস ১/৩১)।

ফল : বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।

সেরা খেলোয়াড় : জাহানারা আলম।


মন্তব্য