kalerkantho


সেরা র‍্যাংকিংয়ে সাকিব

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সেরা র‍্যাংকিংয়ে সাকিব

সেঞ্চুরির সুবাসই পাচ্ছিলেন সাকিব আল হাসান। তিনি সেঞ্চুরি পেলে হায়দরবাদ টেস্টে ড্র করার সম্ভাবনাটা বাড়ত বাংলাদেশের।

কিন্তু রবিচন্দ্রন অশ্বিনকে তুলে মারতে গিয়ে ফিরে যান ৮২ রানে। দ্বিতীয় ইনিংসে তাঁর প্রতিরোধ ভাঙে ২২ রানে। এ দুটি ইনিংসে আইসিসি ব্যাটিং র‍্যাংকিংয়ে ক্যারিয়ারে প্রথমবার সেরা ২০-এ জায়গা করে নিয়েছেন সাকিব। দুর্দান্ত সেঞ্চুরিতে মুশফিকুর রহিম আর দ্বিতীয় ইনিংসের ফিফটিতে ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে মাহমুদ উল্লাহও। উল্টো ছবিও আছে। মেহেদী হাসান মিরাজ বোলিংয়ে পিছিয়েছেন পাঁচ ধাপ। এমনকি বোলার সাকিবও পিছিয়েছেন এক ধাপ।

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে তিন ফরম্যাটেই সেরা র‍্যাংকিংয়ে রয়েছেন সাকিব আল হাসান। এবার টেস্টে প্রথমবার তিনি জায়গা করে নিলেন সেরা ২০-এ।

হায়দরাবাদের ৮২ ও ২২ রানের দুটি ইনিংসে দুই ধাপ এগিয়েছেন সাকিব। দাঁতে দাঁত চেপে প্রথম ইনিংসে মুশফিকুর রহিম খেলেছিলেন ৩৮১ মিনিটে ১২৭ রানের ইনিংস। দ্বিতীয় ইনিংসে করেছিলেন ২৩। তাতে পাঁচ ধাপ এগিয়ে ক্যারিয়ারে প্রথমবার উঠে এসেছেন ৩৩ নম্বরে। দ্বিতীয় ইনিংসে ২০০ মিনিট ক্রিজে থেকে ৬৪ রানের ইনিংসে মাহমুদ উল্লাহ এখন ক্যারিয়ার সেরা র‍্যাংকিং ৪৫-এ। এ ছাড়া মমিনুল হক ৩০ আর তামিম ইকবাল পিছিয়ে এখন ৩২তম।

বোলিং র্যাংকিংয়ে সাকিব আল হাসান ছিলেন ১৪ নম্বরে। হায়দরাবাদে প্রথম ইনিংসে পাননি উইকেটের দেখা। পরের ইনিংসে ২ উইকেট পেলেও এক ধাপ পিছিয়ে তিনি এখন ১৫-তে। প্রথম ইনিংসে ১৬৫ রানে ২ উইকেট পাওয়া মেহেদী পাঁচ ধাপ পিছিয়ে রয়েছেন ৪০ নম্বরে। আর ৯ ধাপ পিছিয়ে কামরুল ইসলাম রাব্বি আছেন ৮৯-এ। বোলারদের ব্যর্থতার মধ্যে স্বস্তির হচ্ছে তাইজুল ইসলামের দুই ধাপ এগিয়ে ৩৬-এ উঠে আসা। তাসকিন আহমেদও ১০ ধাপ এগিয়ে এখন ১০৬-এ।

হায়দরাবাদ টেস্টটি হারায় ১ রেটিং পয়েন্ট কমেছে বাংলাদেশের। ৯ নম্বরে থাকা বাংলাদেশের পয়েন্ট ৬১। ৮-এ থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৬৯। ১২১ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের সিরিজের একটি জিতলেই এপ্রিল পর্যন্ত শীর্ষে থাকবে ভারত। আর ১ নম্বরে ফিরতে অস্ট্রেলিয়াকে সিরিজ জিততে হবে ৩-০ ব্যবধানে। আইসিসি


মন্তব্য