kalerkantho


সুপার সিক্সে রুমানারা

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সুপার সিক্সে রুমানারা

ক্রীড়া প্রতিবেদক : মেয়েদের বিশ্বকাপ বাছাই পর্বের সুপার সিক্স নিশ্চিত হলো বাংলাদেশের। স্কটল্যান্ড আর পাপুয়া নিউগিনিকে হারিয়ে রুমানা আহমেদের দল নিজেদের কাজটা সেরে রেখেছিল আগেই।

তার পরও গতকাল গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্কটল্যান্ড যদি বড় ব্যবধানে পাকিস্তানকে হারাত তাহলে বাদ পড়ার শঙ্কা ছিল বাংলাদেশের। পাকিস্তান ৬ উইকেটে স্কটল্যান্ডকে হারানোয় তেমন কিছু হয়নি। গ্রুপ ‘বি’তে ৪ পয়েন্ট নিয়ে সুপার সিক্স নিশ্চিত হয়েছে বাংলাদেশের। দক্ষিণ আফ্রিকা ৮ আর পাকিস্তান ৬ পয়েন্ট নিয়ে এই গ্রুপ থেকে নাম লিখিয়েছে পরের রাউন্ডে। গ্রুপ ‘এ’ থেকে এসেছে ভারত, শ্রীলঙ্কা আর আয়ারল্যান্ড। এই তিন দলের সঙ্গেই সুপার সিক্সে মুখোমুখি হতে হবে বাংলাদেশকে।

বিশ্বকাপের মূল আসরে জায়গা পেতে কঠিন পথই পাড়ি দিতে হবে রুমানাদের। কেননা পয়েন্ট পদ্ধতি হলো—সুপার সিক্সে যাওয়া দলগুলো যদি নিজেদের গ্রুপ থেকে পরের রাউন্ডে ওঠা দুই প্রতিপক্ষের কাউকে হারিয়ে থাকে, তাহলে সে পয়েন্ট বহাল থাকবে সুপার সিক্সেও। তার মানে পাকিস্তান আর বাংলাদেশকে হারানোয় দক্ষিণ আফ্রিকা ৪ পয়েন্ট নিয়ে নাম লিখিয়েছে সুপার সিক্সে।

পাকিস্তানের পয়েন্ট ২ আর বাংলাদেশের ০। একইভাবে অপর গ্রুপ থেকে ভারত ৪, শ্রীলঙ্কা ২ আর আয়ারল্যান্ড এসেছে ০ পয়েন্ট নিয়ে। এই ছয় দলের চারটি জায়গা পাবে বিশ্বকাপে। ৪ পয়েন্ট থাকায় দক্ষিণ আফ্রিকা আর ভারতের বিশ্বকাপ একপ্রকার নিশ্চিত। তিনটি ম্যাচ জিতলেই কেবল ৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ খেলবে বিশ্বকাপে। তবে দুটি ম্যাচ জিতলে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচগুলোর ফলের ওপর। বাংলাদেশ ১৫ ফেব্রুয়ারি আয়ারল্যান্ড, ১৭ ফেব্রুয়ারি ভারত আর ১৯ ফেব্রুয়ারি মুখোমুখি হবে শ্রীলঙ্কার।

 


মন্তব্য