kalerkantho


মুখোমুখি প্রতিদিন

আরেকটু হলে তো ড্র-ই করে ফেলেছিলাম

প্রথম ইনিংসে সাকিব আল হাসানের আউট হওয়ার ধরন নিয়ে বিস্তর প্রশ্ন উঠেছে। তবে কালের কণ্ঠের মুখোমুখি হয়ে হায়দরাবাদ টেস্টে বাংলাদেশের পারফরম্যান্স বিশ্লেষণ করতে বসা সাবেক অধিনায়ক ও নির্বাচক হাবিবুল বাশার এই অলরাউন্ডারের হয়েই ব্যাট ধরলেন

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আরেকটু হলে তো ড্র-ই করে ফেলেছিলাম

প্রশ্ন : ভারতের বিপক্ষে টেস্টটি বাংলাদেশের জন্য কেমন গেল?

হাবিবুল বাশার : ভালো, খারাপ যায়নি। একটাই তো টেস্ট। আমরা খারাপ খেলিনি। টস হেরে না গেলে হয়তো আরো ভালো হতো। কারণ আগে ফিল্ডিং পেয়ে আমরা প্রায় ৭০০ রানের নিচে চাপা পড়ে ব্যাকফুটেই চলে গিয়েছিলাম। সেখান থেকে ম্যাচটিকে পাঁচ দিনে নিয়ে যাওয়া কম নয়। টস জিতলে ফল কী হতো, বলতে পারছি না। তবে মনে হচ্ছে আরো ভালো কিছুই দেখতে পেতাম।

প্রশ্ন : সম্প্রতি ভারতের মাটিতে অন্যান্য দলের টেস্ট পারফরম্যান্সের সঙ্গে তুলনায় কী দেখতে পাচ্ছেন?

হাবিবুল : যদি তুলনা করি ইংল্যান্ডের পারফরম্যান্সের সঙ্গে, তাহলে বলব আমরা খুব ভালো খেলেছি। ওই সিরিজের প্রতিটা ম্যাচের তৃতীয় দিনেই বোঝা যেত টেস্টটি এই শেষ হলো বলে! হায়দরাবাদে আমরা তা মনে হতে দেইনি। আমরা তো পাঁচ দিনই খেললাম।

আরেকটু হলে তো ড্র-ই করে ফেলেছিলাম।

প্রশ্ন : পাশাপাশি বাংলাদেশ দলের অনেক ত্রুটি-বিচ্যুতিও তো দেখা গেছে। নির্বাচক হিসেবে এর মধ্যে কোনটি আপনার দৃষ্টিতে সবচেয়ে চিন্তার বিষয়?

হাবিবুল : টপ ফোরের কোনো একজনের ব্যাট থেকে বড় রান। নিউজিল্যান্ড সফরেও আমরা সেটি কারো কাছ থেকে পাইনি, পেলাম না ভারতেও। টেস্টে ভালো করতে হলে এই জায়গাটায় উন্নতি না করলেই নয়।

প্রশ্ন : হায়দরাবাদে এমন আরো অনেক ফাঁকফোকরই তো বেরিয়ে পড়েছে।

হাবিবুল : আরেকটি জায়গায় আমরা ব্যর্থতার পরিচয় দিয়েছি। হাফ চান্সগুলো আমরা মিস করেছি। একই অবস্থা হয়েছিল নিউজিল্যান্ডেও। আরেকটু মনোযোগী হলে এই সমস্যাগুলো এড়ানো যায়। আমরা যত বেশি টেস্ট খেলব, তত বেশি এই ফাঁকফোকরগুলো ভরাট হতে থাকবে।

প্রশ্ন : আউট হলেও ব্যাটিংয়ের ধরন বদলাবেন না বলে আরো সমালোচিত হচ্ছেন সাকিব। এই বক্তব্যকে আপনি কী চোখে দেখছেন?

হাবিবুল : আমি ঠিক জানি না, কিভাবে ও কথাটা বলেছে। তবে এটা বলতে পারি গত কয়েক টেস্টে সাকিব বাংলাদেশের সেরা পারফরমার। ক্রিকেটে কখনো কখনো কাউন্টার অ্যাটাক দরকার হয়। ওই সময়টায় তাই দরকার ছিল সাকিবের। কারণ একেই বল রিভার্স সুইং হচ্ছিল, আর অশ্বিনরাও ভালো করছিল বলে বাংলাদেশও তখন চাপে ছিল। আর ওভাবে ব্যাটিং করে সাকিব কিন্তু সফলও হচ্ছে। হ্যাঁ, ওর আউট হওয়ার ধরন নিয়ে প্রশ্ন উঠতেই পারে। কিন্তু সব খেলোয়াড়ই ওর নিজের শক্তি অনুযায়ী খেলতে চায়।

প্রশ্ন : আগামী মাসের শ্রীলঙ্কা সফর নিয়ে ভাবনা?

হাবিবুল : শ্রীলঙ্কা কিছুটা সহজ হবে ভারতের চেয়ে। ওদের বোলিং এত ভালো না, ব্যাটিংও ভারতের মতো বিশ্বসেরা নয়। তাই সেরা টেস্ট দলের সঙ্গে পাঁচ দিন খেলে যাওয়াটা শ্রীলঙ্কায় বাংলাদেশ দলের আত্মবিশ্বাস বাড়াবে।


মন্তব্য