kalerkantho


নিজেদের মাঠেও ফেভারিট নয় পিএসজি

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নিজেদের মাঠেও ফেভারিট নয় পিএসজি

ছয় বছর আগে কাতারের এক আমিরের মালিকানায় বিপুল অর্থ বিনিয়োগের পর এ পর্যন্ত চারবার চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে খেলেছে প্যারিস সেন্ত জার্মেই। শেষ চার বছরই ইউরোপের সেরা আটে নাম লেখায় তারা। ক্লাব ম্যানেজমেন্ট তাতেও সন্তুষ্ট নয়, প্যারিসের ক্লাবটিকে যে ইউরোপ সেরা করার স্বপ্ন তাদের। এ বছর লরা ব্লকে বাদ দিয়ে স্প্যানিশ কোচ উনাই এমেরিকে তাই নিয়োগ দেওয়া। হলে হবে কী, শেষ ষোলোতেই বার্সেলোনার মুখোমুখি হয়ে যাওয়ায় এবার তো তাদের আগের অবস্থান টিকিয়ে রাখাই হুমকিতে। প্যারিসে আজ সেই দ্বৈরথের প্রথম লেগ। ভিন্ন কিছুর ইঙ্গিত কি দিতে পারবে এমেরির দল?

সর্বশেষ যে চারবার পিএসজি কোয়ার্টার ফাইনালে গেছে তার দুইবার বার্সার কাছে হেরেই সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়ে গেছে তাদের। একবার দেখা হয়েছে গ্রুপ পর্বে, সেখানেও দুই লেগ মিলিয়ে কাতালানদের জয়। তবে সেবার নিজেদের মাঠে জিতেছিল পিএসজি। স্প্যানিশ জায়ান্টদের সঙ্গে সাম্প্রতিক সময়ে ছয়বারের দেখায় ২০১৪-তে ওই একটিই জয় ফরাসি চ্যাম্পিয়নদের। নিজেদের মাঠে অন্য দুটি ম্যাচের একটিতে ড্র।

এমেরির জন্য পার্ক দে প্রিন্সেস তাই ভরসার জায়গা হতে পারে। যদিও নিজের ওপর তিনি কতটা ভরসা রাখতে পারছেন সেটিও একটি প্রশ্ন। কারণ সেভিয়াকে তিনটি ইউরোপা লিগ জেতালেও বার্সার বিপক্ষে ক্যারিয়ারের ২৩ বারের দেখায় তাঁর জয় মাত্র একটি। সেটি অবশ্য স্পেনে তাঁর সর্বশেষ মৌসুমে। ক্ষীণ এই আশার আলোটুকু নিয়ে লুই এনরিকের দলের ট্রেবল জয়ের স্বপ্নে আরো একটি ধাক্কা দিতে পারবেন তিনি। লা লিগায় রিয়াল মাদ্রিদের দাপটে কাতালানদের ট্রেবল স্বপ্ন অনেকটাই নড়বড়ে। তবে চ্যাম্পিয়নস লিগে এখনো পর্যন্ত ফেভারিটের তকমাটা তারা ধরে রেখেছে। ‘সি’ গ্রুপে শেষ ম্যাচের আগেই তাদের গ্রুপ সেরা হওয়া নিশ্চিত হয়ে গিয়েছিল। দ্বিতীয় হওয়া ম্যানচেস্টার সিটি ৬ পয়েন্ট এগিয়ে থেকে তারা শেষ ষোলো নিশ্চিত করেছে। লিওনেল মেসি ছয় ম্যাচেই করেছেন ১০ গোল।

এই মৌসুমে গোল করায় অবশ্য মেসিকেও টেক্কা দিয়ে যাচ্ছেন পিএসজির এদিনসন কাভানি। জ্লাতান ইব্রাহিমোভিচের অভাব প্রায় একাই পুষিয়ে দিতে চাইছেন তিনি। পরশু বোর্দোর বিপক্ষে ৩-০ গোলের জয়েও জোড়া গোল তাঁর, তাতে তাঁর মৌসুমে গোলের সংখ্যা দাঁড়াচ্ছে ৩৩। লা লিগার শেষ ম্যাচে দেপোর্তিভো আলাভেসের বিপক্ষে ১ গোল করা মেসির এখন ৩২ গোল। সন্দেহ নেই প্যারিসের সমর্থকরা আজও মেসির চেয়ে কাভানিকেই উজ্জ্বল দেখতে চাইবেন বেশি। আক্রমণে তাঁর সঙ্গী আরো দুই লাতিন ফরোয়ার্ড আনহেল দি মারিয়া ও লুকাস মউরা। বার্সার লাতিন ত্রিশূল, এমএসএন নামে যাঁরা খ্যাত হয়ে গেছেন সেই মেসি-নেইমার-সুয়ারেসের বিপক্ষে পিএসজির তুলনামূলক কম আলোচিত এই আক্রমণত্রয়ীর লড়াইটা আগ্রহ না জাগিয়ে পারে না। ব্রাজিলিয়ান উইঙ্গার মউরা একইসঙ্গে সতর্ক ও আত্মবিশ্বাসী, ‘আমার চোখে বার্সাই সেরা দল। তবে ধরাছোঁয়ার বাইরে নয়। আমাদের শুধু কোনো ভুল করা যাবে না। কারণ সামান্যতম ভুলেও ওরা ম্যাচ শেষ করে দিতে পারে। ’

শেষ ষোলোর অন্য ম্যাচে আজ বেনফিকার মুখোমুখি বরুশিয়া ডর্টমুন্ড। তারাও কোনোরকম ভুলচুকের কথা ভাবতে পারছে না। যে দলটি গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড গড়ে শেষ ষোলোতে উঠেছে, ঘরোয়া আসরে তারাই কিনা হাবুডুবু খাচ্ছে! শীর্ষে থাকা বায়ার্ন মিউনিখের চেয়ে এই মুহূর্তে পিছিয়ে ১৫ পয়েন্টে। সর্বশেষ ম্যাচেও তলানির দল ড্রামস্টাডের কাছে হার তাদের ২-১ গোলে। টমাস টুখেলের কাছে চ্যাম্পিয়নস লিগের এই ম্যাচ তাই নিজেদের ফিরে পাওয়ার উপলক্ষ, ‘সত্যি বলতে সমান সমান দলগুলোর বিপক্ষেই আমাদের সেরাটা বেরিয়ে আসে। গত ম্যাচে আমরা আমাদের স্বাভাবিক খেলাটাই খেলতে পারিনি। ’ পর্তুগিজ লিগে শীর্ষে থাকা বেনফিকা অবশ্য গ্রুপ পর্ব পেরিয়েছে ষোলো দলের মধ্যে সবচেয়ে কম পয়েন্ট নিয়ে। টুখেল তবু কঠিন লড়াইয়ের সম্ভাবনা দেখছেন, তাদের সেভাবে জানেন না বলে। ১৯৬৩-র পর এই প্রথম যে দল দুটি আবার মুখোমুখি হচ্ছে।


মন্তব্য