kalerkantho


এবারে সেঞ্চুরি শুভাগতর

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



এবারে সেঞ্চুরি শুভাগতর

ক্রীড়া প্রতিবেদক : শুভাগত হোমকে দলে নেওয়া নিয়ে নির্বাচকদের শুনতে হয় নানা প্রশ্ন। মাঠের পারফরম্যান্সেই নির্বিকারভাবে সেসবের জবাব দিয়ে চলেন শুভাগত হোম।

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ডে সেন্ট্রাল জোনের বিপক্ষে ব্যাটে-বলে অসাধারণ নৈপুণ্য এই অলরাউন্ডারের। প্রথমে বল হাতে ৬ উইকেট নিয়ে দক্ষিণাঞ্চলকে ২৬০ রানে অলআউট করতে রেখেছেন বড় ভূমিকা। এরপর দল যখন ধুঁকছে, তখন ব্যাট হাতেও দাঁড়িয়েছেন বুক চিতিয়ে। ১২৫ বলে ১১ বাউন্ডারি আর ১ ছক্কায় ১০০ রানের ইনিংস খেলে আউট হয়েছেন মধ্যাঞ্চলের শেষ ব্যাটসম্যান হিসেবে, তার আগে নিশ্চিত করেছেন দলের ৩৯ রানের লিড। চট্টগ্রামে আফিফ হোসেনের পর সেঞ্চুরি করেছেন পূর্বাঞ্চলের ইয়াসির আলীও। তাঁর ১১০ রানের ইনিংসের সঙ্গে আবুল হাসানের ৪৬ রান মিলিয়ে পূর্বাঞ্চলের প্রথম ইনিংস শেষ হয়েছে ৪৯০ রানে।

ফতুল্লায় দিনের শুরুতেই প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের ওপেনার শাদমান ইসলামকে বোল্ড করেন মুস্তাফিজুর রহমান। আরেক ওপেনার আব্দুল মজিদও বেশিক্ষণ টেকেননি, অধিনায়ক মার্শাল আইয়ুব ও নিউজিল্যান্ড সফরে টেস্ট অভিষেক হওয়া নুরুল হাসান দুজনইে আবদুর রাজ্জাকের শিকার। সপ্তম উইকেটে তাইবুর রহমান ও শুভাগতর ১০৯ রানের জুটিতেই লিড নেওয়ার আশা দেখে ওয়ালটন মধ্যাঞ্চল।

তাইবুর ৪৪ রানে আউট হলেও টেল এন্ডারদের নিয়ে লড়াই চালিয়ে, নিজের সেঞ্চুরি পূরণ করে ও দলকে ৩৯ রানের লিড এনে দিয়ে তবেই শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন শুভাগত। এখানেই শেষ হয়েছে দ্বিতীয় দিনের খেলা।

চট্টগ্রামে বিসিবি উত্তরাঞ্চলের বিপক্ষে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের প্রথম ইনিংস শেষ হয়েছে ৪৯০ রানে। অভিষিক্ত আফিফ হোসেন ও ইমতিয়াজ আহমেদ আগের দিনই গড়ে দিয়েছিলেন বড় সংগ্রহের ভিত, তার ওপরই ইয়াসির আলীর অপরাজিত ১১০ রান ও আবুল হাসানের ৪৬ রানের ইনিংসের সঙ্গে বাকিদের ছোটখাটো অবদান মিলিয়ে ৪৯০ রানের বড় ইমারত গড়েছে পূর্বাঞ্চল। ব্যাট করতে নেমে ৮ ওভারে বিনা উইকেটে ২৮ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে উত্তরাঞ্চল। তারা এখনো পিছিয়ে ৪৬২ রানে।

সংক্ষিপ্ত স্কোর

পূর্বাঞ্চল-উত্তরাঞ্চল

পূর্বাঞ্চল : প্রথম ইনিংস ৪৯০ (ইয়াসির ১১০*, আফিফ ১০৫, ইমতিয়াজ ৮১; ইয়াসিন ৩/৬১, সানজামুল ৩/১৩১)।

উত্তরাঞ্চল : ৮ ওভারে ২৮/০ (নাজমুল ১৩*, জুনায়েদ ১৫*)।

দক্ষিণাঞ্চল-মধ্যাঞ্চল

দক্ষিণাঞ্চল : ২৬০।

মধ্যাঞ্চল : ২৯৯ (শুভাগত ১০০, সাইফ ৪৯, মজিদ ৩৮; রাজ্জাক ৪/১১৮)।


মন্তব্য