kalerkantho


রুমানা জেতালেন বাংলাদেশকে

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



রুমানা জেতালেন বাংলাদেশকে

ক্রীড়া প্রতিবেদক : মহিলা বিশ্বকাপের বাছাই পর্বে স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। আগের ম্যাচটি পাকিস্তানের কাছে ৬৭ রানে হেরে গেলেও বেশ কিছু ব্যক্তিগত পারফরম্যান্স ছিল ইতিবাচক। কাল স্কটল্যান্ডের বিপক্ষে সেই আত্মবিশ্বাস নিয়েই রুমানা আহমেদের দল স্বাচ্ছন্দ্যেই টপকে গেছে স্কটিশ মেয়েদের দেওয়া ১৪০ রানের লক্ষ্য।

টসে জিতে ব্যাট করে স্কটল্যান্ডের মেয়েরা ৪৯.১ ওভারে অলআউট হয় ১৪০ রানে। কারি অ্যান্ডারসন করেন সর্বোচ্চ ২৮ রান। বাংলাদেশের দুই অফস্পিনার, খাদিজাতুল কুবরা ও সালমা খাতুন প্রত্যেকে নিয়েছেন ৩টি করে উইকেট। এ ছাড়া অধিনায়ক রুমানা ২টি এবং জাহানারা ও পান্না নিয়েছেন ১টি করে উইকেট।

জয়ের জন্য ১৪১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ‘শারমিন’, শারমিন সুলতানা ও শারমিন আখতারের সূচনাটা মন্দ ছিল না। ৫ ওভারে দুজনে মিলে যোগ করেন ২৬ রান। এরপর হঠাত্ ছন্দপতন। স্কোরবোর্ডে  আর ৬ রান যোগ হতে নেই ২ উইকেট।

এমন সময় হাল ধরেন ফারজানা হক ও রুমানা আহমেদ। চতুর্থ উইকেটে এই দুজনের হার না মানা ৭৫ রানের জুটিই বাংলাদেশকে পৌঁছে দেয় জয়ের বন্দরে। ৮ বাউন্ডারিতে ৫৩ রানে অপরাজিত ফারজানা, ৬ বাউন্ডারিতে অপরাজিত ৩৮ রান রুমানার। ৩৭ ওভার ৩ বলেই ৭ উইকেট হাতে রেখেই জিতেছে বাংলাদেশ। ব্যাটে-বলে অলরাউন্ড নৈপুণ্যের জন্য ম্যাচসেরার পুরস্কার উঠেছে রুমানার হাতে।

গ্রুপে পাঁচ দলের মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়, ৩ ম্যাচে ২ জয়ে পয়েন্ট ৪। প্রতিটি গ্রুপের শীর্ষ ৩ দল উঠবে সুপার সিক্সে। পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে এই গ্রুপ থেকে উত্তরণের সুযোগ বাংলাদেশেরও, সুপার সিক্সে উঠলেই আগামী চার বছর ওয়ানডে মর্যাদা ধরে রাখতে পারবে বাংলাদেশের মহিলা দল। সেই লক্ষ্যেই গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ কলম্বোর পি সারা ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে নামবেন সালমা-জাহানারারা।

স্কটল্যান্ড : ১৪০ (অ্যান্ডারসন ২৮, ব্রাইস ১৭, অলিভিয়া ১৬; সালমা ৩/২১, খাদিজা ৩/৩১)। বাংলাদেশ : ৩৭.৩ ওভারে ১৪৩/৩ (ফারজানা ৫৩*, রুমানা ৩৮*, শারমিন সুলতানা ১৫, শারমিন আখতার ২২; কেটি ১/৩৩, ব্রাইস ১/৩৩)। ফল : বাংলাদেশ ৭ উইকেটে জয়ী। ম্যাচসেরা : রুমানা আহমেদ (বাংলাদেশ)।


মন্তব্য