kalerkantho


ব্র্যাডম্যান-দ্রাবিড়কে ছাড়িয়ে কোহলি

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ব্র্যাডম্যান-দ্রাবিড়কে ছাড়িয়ে কোহলি

ক্রীড়া প্রতিবেদক : অধিনায়ক হওয়ার পর চাপে চ্যাপ্টা হন অনেকে। বিরাট কোহলির বেড়েছে দায়িত্ববোধ। তাই সেঞ্চুরি করলেই ডাবলের আগে থামছেন না আর! ডাবল করলেন আরো একবার। হায়দরাবাদে বাংলাদেশের বিপক্ষে গতকাল খেলেছেন ২০৪ রানের অসাধারণ ইনিংস। তাতে এলোমেলো রেকর্ডের পাতাগুলো। পেছনে পড়লেন ডন ব্র্যাডম্যান, রাহুল দ্রাবিড়ের মতো কিংবদন্তিও। টেস্টে টানা তিন সিরিজে ব্র্যাডম্যান, দ্রাবিড়ের মতো ডাবল সেঞ্চুরির কীর্তি ছিল কোহলিরও। গতকাল প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার সিরিজে ডাবল পেলেন ভারতীয় অধিনায়ক।

গত বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম ডাবল পেয়েছিলেন কোহলি। নর্থ সাউন্ডে খেলেছিলেন ২৮৩ বলে ঠিক ২০০ রানের ইনিংস। অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে ইন্দোরে করেন ২১১।

মুম্বাইয়ে ইংল্যান্ডের সঙ্গে ক্যারিয়ার সেরা ২৩৫। এরপর গতকাল মুশফিকুর রহিমদের বিপক্ষে আলো ঝলমলে ২০৪। গত সাত মাসে টেস্টে সেঞ্চুরি করেছেন পাঁচটি, এর চারটিই ডাবল! যেটি ডাবল হয়নি সেই ইনিংসও ১৬৭ রানের। কোহলির আগে ডন ব্র্যাডম্যান ১৯৩০-১৯৩১ সালে আর রাহুল দ্রাবিড় টানা তিন সিরিজে ডাবল করেছিলেন ২০০৩ ও ২০০৪ সালে। ১৯৩০ সালে ইংল্যান্ড সফরে ৯৭৪ রানের রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ব্র্যাডম্যান। সেবার লর্ডসে ২৫৪, লিডসে ৩৩৪ আর ওভালে খেলেছিলেন ২৩২ রানের ইনিংস। দেশের মাটিতে পরের সিরিজে ব্রিসবেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেন ২২৩ রানের ইনিংস। সেই ব্রিসবেনেই দক্ষিণ আফ্রিকার সঙ্গে ছিল ২২৬ রানের ইনিংস। রাহুল দ্রাবিড় ২০০৩ সালের অক্টোবরে আহমেদাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে ২২২, ডিসেম্বরে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৩৩ আর পরের বছর এপ্রিলে রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের সঙ্গে খেলেছিলেন ২৭০ রানের ইনিংস।

৫২ টেস্টে সবচেয়ে বেশি ১২ ডাবল সেঞ্চুরির রেকর্ড ডন ব্র্যাডম্যানের। কুমার সাঙ্গাকারা ঠিক পরেই আছেন ১১ ডাবল নিয়ে। ৫৪ টেস্টে ১৬ সেঞ্চুরি আর ৪ ডাবল নিয়ে বিরাট কোহলি অনেক পিছিয়ে। তবে অধিনায়ক হিসেবে চারটি ডাবল হয়ে গেল তাঁর। অধিনায়ক হিসেবে তাঁর সমান চারটি করে ডাবল আছে ডন ব্র্যাডম্যান, মাইকেল ক্লার্ক আর গ্রায়েম স্মিথের। সবচেয়ে বেশি পাঁচটি ডাবল ব্রায়ান লারার। কোহলি যে ছন্দে খেলছেন তাতে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে পরের সিরিজেই না ছুঁয়ে ফেলেন ক্যারিবিয়ান কিংবদন্তিকে? রেকর্ড হয়েছে আরো। চতুর্থ ডাবলে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সুনীল গাভাস্কারের পাশে বসেছেন কোহলি। ভারতীয়দের মধ্যে এর চেয়ে বেশি পাঁচটি ডাবল রাহুল দ্রাবিড়ের, আর সমান ছয়টি করে ডাবল শচীন টেন্ডুলকার ও বীরেন্দর শেবাগের।

ডাবলে শেবাগের চেয়ে পিছিয়ে থাকলেও একটি দিক দিয়ে তাঁকেও পেছনে ফেলেছেন কোহলি। ঘরের মাঠে এক মৌসুমে ভারতীয়দের মধ্যে সবচেয়ে এগিয়ে ছিলেন শেবাগ। ২০০৪-০৫ মৌসুমে ১৭ ইনিংসে এই ওপেনার করেছিলেন ১১০৫। কোহলি ১৫ ইনিংসেই করলেন ১১৬৮। টেস্ট অধিনায়কদের মধ্যে কোহলি ছাড়া বাংলাদেশের বিপক্ষে ডাবল আছে কেবল  স্টিফেন ফ্লেমিং (২০০৪) ও গ্রায়েম স্মিথের (২০০৮)।

সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে চোট কাটিয়ে ফেরায় ভারতের খেলা সবশেষ টেস্টের ট্রিপল সেঞ্চুরিয়ান করুণ নায়ারকে বেঞ্চে বসিয়েছেন কোহলি। সেই রাহানের সঙ্গে গতকাল চতুর্থ উইকেটে গড়েছেন ২২২ রানের জুটি। তাঁরা দুজন এ নিয়ে চতুর্থ উইকেটে ডাবল সেঞ্চুরি ছাড়ানো জুটি গড়েছেন তিনবার। ২০১৩ সালের পর আর কোনো জুটিই ২০০ পেরোয়নি এত বেশিবার।


মন্তব্য