kalerkantho


ফাইনালের দুই দলে বিশাল ফারাক!

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সৈয়দ মুজতবা আলী তাঁর পাদটীকা গল্পে ইংরেজ লাট সাহেবের তিনপেয়ে কুকুরের পেছনে খরচ আর পণ্ডিত মশাইয়ের বেতনের যে করুণ অঙ্ক দেখিয়েছিলেন, বার্সেলোনা ও অ্যালাভেসের তুলনাটাও তেমন। শিরোপা, পরিচিতি, শক্তিমত্তা—সব কিছু বাদ দিয়ে শুধু টাকার অঙ্কেই তো দুই দলের ফারাকটা বিশাল! চলতি মৌসুমে অ্যালাভেসের গোটা মৌসুমের বাজেট ৪৯.৩ মিলিয়ন ইউরো, এই টাকাটাই তাদের জোগাড় করতে হয়েছে অনেক কষ্টেসৃষ্টে কারণ আগের মৌসুম দ্বিতীয় বিভাগে কাটানো দলের জন্য পরিমাণটা নেয়াত কম নয়।

আর বার্সেলোনার এই মৌসুমের বাজেট ৬৯৫ মিলিয়ন ইউরো! কোপা দেল রের ফাইনালে নামা দুই দলের ভেতর টাকার অঙ্কেই ফারাক ৬৪৬ মিলিয়নের। সঙ্গে অন্যান্য সব কিছু তো আছেই।

বিশ্বের অন্যতম সেরা ক্লাব বার্সেলোনার সঙ্গে কোনো তুলনাই চলে না অ্যালাভেসের। ১৯৯৯-০০ মৌসুমে লা লিগায় ষষ্ঠ হয়েছিল তারা, ঘরোয়া প্রতিযোগিতায় এটাই তাদের সেরা সাফল্য। সেই সুবাদে ২০০০-০১ মৌসুমে উয়েফা কাপে অংশ নিয়ে রানার্স-আপ হয়েছিল অ্যালাভেস। কোপা দেল রেতে বার্সেলোনার সঙ্গে এখন পর্যন্ত পাঁচবার দেখা হয়েছে অ্যালাভেসের। ইতিহাসটা কিন্তু মোটেই একপেশে নয় কারণ দুটি ম্যাচ কিন্তু জিতেছে অ্যালাভেস, যদিও সেগুলো ১৯৩০ ও ১৯৭৮ সালে! ২৭ মে, কোপা দেল রের ফাইনালে তাদেরই প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বার্সা। সেই ম্যাচের ড্রেস রিহার্সালে শনিবার লিগের ম্যাচে মুখোমুখি দুই দল। সেল্টা ভিগোকে ১-০ গোলে হারিয়ে অ্যালাভেস উঠে এসেছে ফাইনালে।

ন্যু ক্যাম্পে বার্সাকে ২-১ গোলে হারিয়ে গেছে অ্যালাভেস, দুই দলের কাপ ফাইনালে দেখা হওয়াটা নিশ্চিত হওয়ার পর তাই শনিবারের ম্যাচটি পাচ্ছে বাড়তি গুরুত্ব। এফসিবি


মন্তব্য