kalerkantho


বিজয়ের মুখে কোহলি-স্তুতি

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০




বিজয়ের মুখে কোহলি-স্তুতি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজটি ছিল চার টেস্টের। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে তিন এবং ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজ খেলে ভারত।

গত জুলাইয়ের পর খেলা এই তিন সিরিজেই একটি করে ডাবল সেঞ্চুরি বিরাট কোহলির। বাংলাদেশের বিপক্ষে সিরিজটি মোটে এক টেস্টের, তবে অবিশ্বাস্য ফর্মের ওই ধারাবাহিকতা ধরে রাখার বিপক্ষে বাজি ধরার লোক এখন খুঁজে পাওয়া মুশকিল।

দ্বিশতক থেকে এখনো বহু দূরে কোহলি। নির্দিষ্ট করে বললে ৮৯ রান দূরত্বে। ভারত-অধিনায়কের ব্যাটে সেটিকেও অসম্ভব কিছু মনে হচ্ছে না। কাল ১১১ রানের অপরাজিত ইনিংসে যে অনেক বড় কিছুর প্রতিশ্রুতি রয়েছে! বাংলাদেশের বোলার-ফিল্ডারদের জন্য আজও তাই ভীষণ ক্লান্তিকর এক দিনের পূর্বাভাস।

বাংলাদেশের বিপক্ষে হায়দরাবাদ টেস্টের প্রথম দিনে কাল সেঞ্চুরি করেছেন মুরালি বিজয়ও। অধিনায়ক কোহলির সঙ্গে ৫৪ রানের জুটিতে ছিলেন সঙ্গী। দিন শেষের প্রতিক্রিয়ায় মুগ্ধতাই ঝরে পড়ে ওই ওপেনারের কণ্ঠে, ‘বিরাটের খেলা দেখাটা সব সময়ই আনন্দের।

ও নিজের খেলাকে ভিন্ন পর্যায়ে তুলে নিয়েছে। ভেবেছিলাম, প্রথম দিন শেষে ৩৪০ রান বেশ ভালো। তবে কোহলি অতিরিক্ত আরো ১০-২০ রান নিয়ে নিয়েছে। ’ হ্যাঁ, দিনের শেষ ১০ ওভারে ওয়ানডে-টিটোয়েন্টি স্টাইলে ব্যাট চালিয়ে ৭১ রান তুলে নেয় ভারত। দিন শেষ করে তিন উইকেটে ৩৫৬ রানে। প্রথম দিন শেষে টেস্টের লাগাম কাদের হাতে, স্কোরকার্ডেই বোঝা যাচ্ছে তা। বিজয় তো অধিনায়কের কাছ থেকে আজও আশা করছেন অমন কিছু, ‘বিরাট যেভাবে বল পেটাচ্ছিল, তা দুর্দান্ত। আশা করি কাল (আজ) মাঠে নেমেও একই কাজ করবে। ’

বাংলাদেশের দুঃস্বপ্নের প্রহর তাহলে দীর্ঘায়িতই হবে আরো। প্রথম ৭০ বলে ফিফটি করার পরের ৬০ বলে কোহলি পৌঁছে যান সেঞ্চুরিতে। তাতে মৌসুমের মাত্র ১৫তম ইনিংসেই এক হাজার রানের মাইলফলক পেরিয়ে গেলেন। আর এখন তো গত সাত মাসে চতুর্থ দ্বিশতকের প্রত্যাশা সঙ্গী করে আজ ক্রিজে যাবেন ভারত অধিনায়ক।

কোহলির-বীরত্বের ভিত কাল তৈরি করে দেয় বিজয় ও চেতেশ্বর পূজারার দ্বিতীয় উইকেট জুটির ১৭৮ রান। পরেরজন ৮৩ রানে আউট হলেও প্রথমজন থেমেছেন সেঞ্চুরি করার পর। ৩৫ রানের সময় রান আউটের সুযোগ দিয়েছিলেন বিজয়। বাংলাদেশ তা কাজে লাগাতে ব্যর্থ হয়। সুযোগ কাজে লাগিয়ে ১২টি চার এবং এক ছক্কায় ১৬০ বলে ১০৮ রানের ইনিংস খেলেন বিজয়। এরপর বোল্ড হন তাইজুল ইসলামের বলে।

আজ কোহলিকে যে কে আউট করবেন! ক্রিকইনফো


মন্তব্য