kalerkantho


অবশেষে তারা যুব ফুটবলে আগ্রহী

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



অবশেষে তারা যুব ফুটবলে আগ্রহী

ক্রীড়া প্রতিবেদক : বাফুফে অবশেষে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্ট আয়োজনের। ৯ মার্চ থেকে এর প্রাথমিক পর্ব শুরু হবে, এরপর আট আঞ্চলিক চ্যাম্পিয়ন দল নিয়ে আগামী ২৩ মার্চ থেকে ঢাকায় হবে তার চূড়ান্ত পর্ব।

বাফুফের চার বছরের ঐতিহাসিক (!) ক্যালেন্ডার অনুযায়ী জানুয়ারিতে শুরুর কথা থাকলেও নানা পরিকল্পনায় সেটা পিছিয়ে গেছে মার্চে। তার পরও অনেক দিন পর ফুটবল ফেডারেশনের যে যুব ফুটবলে আগ্রহ দৃশ্যমান হয়েছে, এটা কম কথা নয়। ফুটবলকে অধঃপতনে নিয়ে যাওয়ার পর মানসম্পন্ন ফুটবলারের অভাবটা উপলব্ধি হয়েছে তাদের। বাফুফের সিনিয়র সহসভাপতি সালাম মুর্শেদী তা স্পষ্ট করেই বলেছেন, ‘জাতীয় দলের পাইপলাইনে খেলোয়াড় স্বল্পতা অনুভব করছি, সে জন্যই এ টুর্নামেন্ট করার উদ্যোগ নিয়েছি। ’ বাফুফের আরেক সহসভাপতি কম্পিটিশন কমিটির চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মহিও ফুটবলের চেহারা ফেরানোর জন্য এরকম টুর্নামেন্ট আয়োজন এবং জেলা ফুটবলের কোনো বিকল্প দেখেন না। সোহরাওয়ার্দী কাপ ফুটবল নামে অনূর্ধ্ব ১৯-এর একটি জাতীয় টুর্নামেন্ট হতো। সেটা বন্ধ হয়ে গেলেও দীর্ঘদিন তার বিকল্প কোনো টুর্নামেন্টও আয়োজন করেনি বাফুফে। ‘আমরা এবার অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্ট করছি কারণ এখান থেকে সেরা খেলোয়াড়দের বাছাই করে একটি দল গঠন করা যাবে। এই দলটাকে আমরা পরের বছর এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে খেলাতে পারব’—এভাবে নতুন বয়সভিত্তিক টুর্নামেন্ট আয়োজনের কারণ ব্যাখ্যা করেছেন ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান বাদল রায়।

   

ডেভেলপমেন্ট কমিটির নতুন কিছু পরিকল্পনার কারণে পিছিয়ে গেছে টুর্নামেন্টেটা। টুর্নামেন্ট শুরুর আগে বাফুফে বিভিন্ন জেলায় কোচ পাঠিয়ে প্রশিক্ষণ দেবে এবং জেলা দল গঠনে সহায়তা করবে। প্রতিটি দলকে ৪৫ হাজার টাকা করে দেবে দল গঠন ও অংশ নেওয়ার জন্য। নারায়ণগঞ্জ দিয়ে গতকাল শুরু হচ্ছে জেলা দল গঠন পর্ব। এখনো পর্যন্ত জেলা, বিশ্ববিদ্যালয়, শিক্ষাবোর্ড ও বিকেএসপি মিলিয়ে ৬০টি দলের অংশগ্রহণ চূড়ান্ত হয়েছে। আঞ্চলিক পর্বে খেলা হবে রাউন্ড রবিন লিগের মাধ্যমে, অর্থাৎ কমপক্ষে তিনটি ম্যাচ খেলার সুযোগ পাবে প্রতিটি দল। আট আঞ্চলিক চ্যাম্পিয়ন দলকে নিয়ে ২৩ মার্চ থেকে ঢাকায় হবে চূড়ান্ত পর্ব, দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে তারা। ৮০ লাখ টাকার এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দলের জন্য এক লাখ টাকা ও রানার্স-আপ দলকে ৫০ হাজার টাকা প্রাইজমানি দেওয়ার ঘোষণা দিয়েছে বাফুফে।


মন্তব্য